OrdinaryITPostAd

যেভাবে আপনার টিভির সফটওয়্যার আপডেট করবেন

ম্যাকবুক কেনার আগে যা জানা জরুরী কিভাবে আপনার টিভির সফটওয়্যার আপডেট করবেন? যদি এই বিষয় নিয়ে চিন্তিত থাকেন তাহলে চিন্তার কোন কারণ নেই। আজকের এই গুরুত্বপূর্ণ আর্টিকেলে টিভির সফটওয়্যার আপডেট করার নিয়ম বিস্তারিত আলোচনা করব।

কিভাবে-আপনার-টিভির-সফটওয়্যার-আপডেট-করবেন

যদি আপনার বাসায় একটি স্মার্ট টিভি থাকে এবং আপনি সেটির সফটওয়্যার আপডেট করতে চান তাহলে কিভাবে আপনার টিভির সফটওয়্যার আপডেট করবেন? বিস্তারিতভাবে বিষয়গুলো জেনে নিন।

পেজ সূচিপত্রঃ কিভাবে আপনার টিভির সফটওয়্যার আপডেট করতে হয়

কিভাবে আপনার টিভির সফটওয়্যার আপডেট করবেন

কিভাবে আপনার টিভির সফটওয়্যার আপডেট করবেন? যদি এই বিষয় নিয়ে চিন্তিত থাকেন তাহলে আজকের আর্টিকেল আপনার জন্যই। সাধারণত আমাদের সকলের ঘরেই টিভি রয়েছে এটা হতে পারে স্মার্ট টিভি অথবা আগেকার বক্স টিভি। যদি আপনার স্মার্ট টিভি হয় তাহলে সেটির সফটওয়্যার আপডেট করা খুবই প্রয়োজন। কিভাবে এই কাজ করতে হয় চলুন জেনে নেওয়া যাক।

আপনি যদি আপনার টিভির সফটওয়্যার আপডেট করে রাখেন তাহলে আপনি যে কোম্পানির টিভি ব্যবহার করেন সাধারণত তাদের নতুন সংস্কার গুলো পেয়ে যাবেন। প্রতিনিয়ত যেহেতু আমাদের প্রযুক্তি আপডেট হচ্ছে তাই নতুন নতুন বিষয় সংযোজন করা হয়। এক্ষেত্রে আপনি যদি আপনার টিভির সফটওয়্যার আপডেট করেন তাহলে এই নতুন বিষয়গুলো পেয়ে যাবেন।

আরো পড়ুনঃ রাজশাহীর সেরা কম্পিউটার ট্রেনিং সেন্টারে এবং আইটি প্রতিষ্ঠান

আপনি যেহেতু আপনার টিভির সফটওয়্যার আপডেট করতে চাচ্ছেন তাই আপনাকে প্রথমে টিভির মেনুর মধ্যে প্রবেশ করতে হবে সেখান থেকে আপনাকে আপনার টিভি আপডেট করতে হবে। এর জন্য আপনাকে প্রথমে হোম বোতামের উপরে ক্লিক করতে হবে। এরপর এখান থেকে অ্যাপস নির্বাচন করতে হবে। এরপর সাহায্য নির্বাচন করতে হবে।

এরপর আপনাকে সিস্টেম সফটওয়্যার আপডেট নির্বাচন করতে হবে। সফটওয়্যার আপডেট নির্বাচন করার পরে আপনার টিভিতে সফটওয়্যার আপডেট ডাউনলোড হয়ে যাবে। যেহেতু বাজারের বিভিন্ন কোম্পানির টিভি পাওয়া যায় এবং প্রতিটি টিভির আলাদা ফাংশন রয়েছে। তাই আপনাকে এই বিষয়গুলো লক্ষ্য রাখতে হবে। সফটওয়্যার আপডেট ডাউনলোড হয়ে যাওয়ার পরে ম্যানুয়াল ভাবে আপনাকে আপডেট করতে হবে।

কিভাবে এলজি টিভিতে ফার্মওয়্যার আপডেট করব

কিভাবে এলজি টিভিতে ফার্মওয়্যার আপডেট করব যাদের এলজি টিভি রয়েছে সাধারণত তারা এই ধরনের প্রশ্ন করে থাকে। যেহেতু বর্তমান সময়ে টিভি খুবই গুরুত্বপূর্ণ একটি ডিভাইস তাই আমাদের এই খুঁটিনাটি বিষয়গুলো সম্পর্কে জেনে রাখা উচিত। যেন আমরা খুব সহজেই নিজে থেকেই আমাদের টিভি সফটওয়্যার আপডেট করতে পারি।

সাধারণত প্রতিটি টিভি বিশেষ করে যে সকল স্মার্ট টিভি রয়েছে সেগুলো বছর বছর আপডেট করা হয়। যদি আপনি এই আপডেট ভার্সন গুলো পেতে চান তাহলে আপনাকে অবশ্যই আপনার সফটওয়্যার আপডেট করতে হবে। যদি আপনি সফটওয়্যার আপডেট দিতে পারেন তাহলে নতুন যে বিষয়গুলো যুক্ত হয়েছে সাধারণত সেগুলো উপভোগ করতে পারবেন।

এলজি টিভি সফটওয়্যার সংস্করণ ৬.০ করা হয় ২০২১ সালে। সাধারণত এখানে সম্পূর্ণভাবে স্লাইড আপ বার থেকে মুক্তি পাওয়া যায়। বর্তমান সময়ে একটি সম্পূর্ণ হোমস্ক্রিন রয়েছে সাধারণত এগুলো যে কোন টিভিতে বর্তমান সময়ে খুঁজে পাওয়া যাবে। এখন নতুন সংস্করণ যদি আপনি আপনার lg টিভিতে দিতে চান তাহলে আপনাকে বেশ কিছু বিষয় অনুসরণ করতে হবে।

প্রথমে আপনাকে ফার্মওয়্যার ইমেজ এর নতুন যে ফাইলটি সংস্কার করা হয়েছে সাধারণত সেটিকে ডাউনলোড করতে হবে। এরপরে আপনার ইউএসবি ফ্ল্যাস ড্রাইভে ডাউনলোড করা চিত্রটি ফাইলে সরিয়ে নিতে হবে। সাধারণত এজি কোম্পানি স্মার্ট টিভি গুলোতে নিজেদের তৈরি সফটওয়্যার এর ওপর ভিত্তি করে সফটওয়্যার আপডেট দিয়ে থাকে। সাধারণত তারা সেরা সংস্করণগুলো দেওয়ার চেষ্টা করে।

স্যামসাং স্মার্ট টিভি আপডেট

কিভাবে আপনার টিভির সফটওয়্যার আপডেট করবেন? আশা করি এই বিষয়ে একটা পরিষ্কার ধারণা পেয়েছেন। এক্ষেত্রে আপনার বাসায় যদি স্যামসাং স্মার্ট টিভি থাকে তাহলে অবশ্যই এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন। কারণ এর নতুন ভার্সন গুলো পেতে হলে আপনাকে অবশ্যই স্মার্ট টিভি আপডেট করতে হবে। তাহলে আরো নতুন নতুন জিনিস আপনার টিভির সাথে যুক্ত হবে।

আমাদের সবার কাছে অতি পরিচিত একটি ব্রান্ড হলো স্যামসাং সাধারণত আমরা এই ব্রান্ডের মোবাইল টিভি ছাড়াও আরো অন্যান্য ডিভাইস গুলো ব্যবহার করে থাকি। এক্ষেত্রে যদি আপনার কাছে স্যামসাং ব্রান্ডের টিভি থাকে এবং সেটি আপডেট হতে না চাই তাহলে আপনি বৈদ্যুতিক রিসেট বা ফ্যাক্টরি রিসেট করার চেষ্টা করতে পারেন। এক্ষেত্রে প্রথমে আপনাকে আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করে নিতে হবে।

যদি ইন্টারনেট সংযোগ সঠিকভাবে না থাকে অথবা ইন্টারনেটের কোন সমস্যা হয় তাহলে অনেক সময় টিভি সফটওয়্যার আপডেট নিতে দেরি হয়। যদি এমনটা হয় তাহলে পুনরায় সেট করতে হবে। এক্ষেত্রে আপনাকে ইউএসবি এর মাধ্যমে সফটওয়্যার আপডেট করতে হবে। প্রথমে আপনাকে রিমোট এর মাধ্যমে সেটিংস এর মধ্যে প্রবেশ করতে হবে সেখান থেকে আপডেট অ্যাপ নির্বাচন করতে হবে।

স্যামসাং স্মার্ট টিভি ৩২ ইঞ্চি দাম কত

স্যামসাং স্মার্ট টিভি ৩২ ইঞ্চি দাম কত? কেনার আগে অবশ্যই জেনে নিতে হবে। আমরা সকলেই জানি যে সকল ইলেকট্রনিক্স ব্র্যান্ড রয়েছে সেগুলোর মধ্যে অন্যতম হলো স্যামসাং। এই ব্রান্ড মোবাইল থেকে শুরু করে স্মার্ট টিভি এ ছাড়া ফ্রিজ সহ আরো বিভিন্ন ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস তৈরি করে থাকে। আপনি যদি স্যামসাং ব্র্যান্ডের স্মার্ট টিভি কিনতে চান তাহলে আপনাকে অবশ্যই এর দাম সম্পর্কে জেনে রাখতে হবে।

বিভিন্ন সাইজের স্মার্ট টিভি পেয়ে যাবেন সাধারণত আপনি কোন সাইজের কিনতে চান সেটি আগে পছন্দ করে নিন। বেশির ভাগ মানুষ ৩২ ইঞ্চি স্মার্ট টিভি কিনে থাকে। আপনি যদি টিভি কেনার সিদ্ধান্ত নিয়ে থাকেন তাহলে এর দাম কেমন হতে পারে? বিষয়টি সম্পর্কে জেনে নিন।

মডেলঃ 32T4400 LED TV

ওয়ারেন্টি দুই বছর

পাঁচ বছরের বিনামূল্য সার্ভিস

মূল্যঃ ২৯,৯০০ টাকা

মডেলঃ 40J5100 SMART TV

ওয়ারেন্টি দুই বছর

পাঁচ বছরের বিনামূল্য সার্ভিস

মূল্যঃ ৩১,৪৯৫ টাকা

মডেলঃ 43N5100 SMART TV

ওয়ারেন্টি দুই বছর

পাঁচ বছরের বিনামূল্য সার্ভিস

মূল্যঃ ৩৯,৯০০ টাকা

মডেলঃ 43RU7100

ওয়ারেন্টি দুই বছর

পাঁচ বছরের বিনামূল্য সার্ভিস

মূল্যঃ ৫৩,৯০০ টাকা

স্মার্ট টিভি কেনার আগে করনীয়

কিভাবে আপনার টিভির সফটওয়্যার আপডেট করবেন? এই বিষয়টি সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি স্মার্ট টিভি কিনতে চান তাহলে আপনাকে বেশ কিছু বিষয় সম্পর্কে খেয়াল রাখতে হবে। যেহেতু টিভি হচ্ছে আমাদের বিনোদনের অন্যতম একটি সেরা মাধ্যম তাই আমাদের সবার ঘরেই প্রায় টিভি দেখা যায়। বর্তমান সময়ে স্মার্ট টিভির প্রচলন বেশি।

স্মার্ট-টিভি-কেনার-আগে-করনীয়

এক্ষেত্রে আপনি যদি স্মার্ট টিভি কেনার সিদ্ধান্ত নিয়ে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এখানে আমরা স্মার্ট টিভি কেনার আগে কোন বিষয়গুলো খেয়াল রাখতে হবে সে সম্পর্কে আপনাদের বিস্তারিতভাবে জানাবো।

টিভি সাইজঃ আপনি কোন সাইজের টিভি কিনতে চান এই বিষয়টি আপনাকে লক্ষ্য রাখতে হবে। সাধারণত আপনার রুম অনুযায়ী টিভি কেনা উচিত। যেন টিভি রাখলে রুমটা দেখতে অনেক সুন্দর লাগে। যদি রুমের চাইতে অনেক বড় টিভি লাগানো হয় তাহলে দেখতে অনেকটাই খারাপ লাগে।

রেজুলেশনঃ যে কোন টিভি কেনার আগে অবশ্যই ডিসপ্লে রেজুলেশন কত এই বিষয়টি সম্পর্কে আপনাকে জেনে নিতে হবে। কারণ যত বেশি পিক্সেলের টিভি কিনবেন ছবি দেখতে তত বেশি ভালো লাগবে।

ডিসপ্লে প্রযুক্তিঃ আপনি যে টিভিটি কিনবেন অথবা পছন্দ করেছেন সাধারণত সেটি তে কোন ধরনের ডিসপ্লে ব্যবহার করা হয়েছে এ বিষয়টি সম্পর্কে আপনাকে অবশ্যই জেনে নিতে হবে। যদি ডিসপ্লে ভালো না থাকে অনেক সময় ছবি দেখে মজা পাওয়া যায় না।

রিফ্রেশ রেটঃ স্মার্ট টিভি কেনার আগে অবশ্যই যে বিষয়টি খেয়াল রাখতে হবে সেটির মধ্যে অন্যতম হলো টিভির রিফ্রেশ রেট। সাধারণত এটির দ্বারা প্রতি সেকেন্ডে কতগুলো ফ্রেম প্রদর্শন করতে পারে সেটি বোঝানো হয়।

ওয়ারেন্টিঃ সাধারণত আপনি কত দামের মধ্যে টিভি কিনছেন এরকম নির্ভর করে আপনাকে ওয়ারেন্টি গ্যারান্টি জেনে নিতে হবে। বাজারে যে সকল স্মার্ট টিভি পাওয়া যায় সাধারণত এগুলোতে দুই বছরের ওয়ারেন্টি দেওয়া থাকে এবং পাঁচ বছরের সার্ভিস গ্যারান্টি দেওয়া থাকে।

স্মার্ট টিভি কেনার পর করণীয়

স্মার্ট টিভি কেনার পর করনীয় গুলো এবার জেনে নেওয়া যাক। আপনি যদি স্মার্ট টিভি কেনার সিদ্ধান্ত নিয়ে থাকেন অথবা কিনে থাকেন তাহলে টিভি কেনার পরে আপনাকে কি করতে হবে অর্থাৎ আপনার করণীয় কি? এ বিষয়গুলো সম্পর্কে জেনে নিতে হবে। কারণ বেশ কিছু করণীয় রয়েছে যেগুলো স্মার্ট টিভি কেনার পরে করতে হবে।

স্মার্ট টিভি কেনার আগে অবশ্যই কিভাবে ব্যবহার করতে হয় এবং কিভাবে পরিচালনা করতে হয় সাধারণত এই বিষয়গুলো জেনে নিতে হবে। যেখানে টিভি কিনবেন সাধারণত এখানেই এই বিষয়গুলো শিখিয়ে নেবেন এতে করে খুব সহজ হবে। কারণ আর একা টিভির মতো স্মার্ট টিভির চালানো এত সহজ নয় আবার শিখে গেলে অনেকটাই সহজ লাগে।

ঘরের কোন স্থানে টিভি লাগাবেন সাধারণত সেই স্থানটি ভালোভাবে পরিষ্কার করে রাখতে হবে। যদি দেওয়ালে লাগিয়ে রাখতে চান তাহলে ভালোভাবে স্ট্যান্ড লাগাতে হবে। এরপরের টিভির সেটিংস গুলো লাগিয়ে নিতে হবে। যদি ওয়াইফাই থাকে তাহলে ওয়াইফাই কানেক্ট করে নিতে হবে তাহলে ইউটিউব সহ ফেসবুক এবং ইন্টারনেট চালানো যাবে টিভির মাধ্যমে।

যদি আপনার ইন্টারনেট থাকে তাহলে সংযোগ করতে পারেন আবার একই সাথে ডিসের লাইন যুক্ত করতে পারেন। আপনার যখন যেটা ইচ্ছা তখন সেই মুড পরিবর্তন করে দেখতে পারেন। যদি আপনার টিভি দেখার প্রয়োজন হয় তাহলে সরাসরি টিভি চ্যানেল গুলো দেখতে পারেন। এরপরে যদি কখনো সফটওয়্যার আপডেট হয় তাহলে উপরের নিয়ম অনুযায়ী সফটওয়্যার আপডেট দিতে হবে।

স্মার্ট টিভিতে কি কি করা যায়

স্মার্ট টিভিতে কি কি করা যায়? সাধারণত আমরা অনেকেই এ বিষয়গুলো জানিনা। যদি আপনার বাসায় একটি স্মার্ট টিভি থাকে তাহলে আপনি বেশ কিছু কাজ খুব সহজে করতে পারবেন যা android অথবা অন্য কোন টিভিতে করা যায় না। স্মার্ট টিভি হল বিজ্ঞানের একটি নতুন আবিষ্কার। সাধারণত আগে আমরা সাদাকালো টিভি দেখতাম এখন সেটি রঙিন হয়ে স্মার্ট হয়ে গিয়েছে।

স্মার্ট টিভি মূলত ইন্টারনেটের সাথে সংযুক্ত করা একটি ডিভাইস অথবা টিভি। সাধারণত আপনি স্মার্ট টিভির সাথে ইন্টারনেট অথবা ওয়াইফাই যুক্ত করে ব্যবহার করতে পারেন। এখানে আপনি ইউটিউব সহ যে সকল সামাজিক যোগাযোগ মাধ্যম রয়েছে সবগুলোই ব্যবহার করতে পারেন। যেহেতু স্মার্ট টিভিতে ওয়াইফাই রিসিভার রয়েছে তাই সরাসরি ওয়াইফাই ব্যবহার করা যায়।

আপনি যদি চান তাহলে স্মার্ট টিভিতে ফেসবুক ব্যবহার করতে পারবেন আরো বিভিন্ন ধরনের অ্যাপস রয়েছে যেগুলো ব্যবহার করতে পারবেন। গুগলে বিভিন্ন বিষয়ে জানতে পারবেন। এছাড়া আরো বেশ কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম রয়েছে এগুলো খুব সহজেই স্মার্ট টিভিতে চালাতে পারবেন। এমনকি ভিডিও কলে পর্যন্ত কথা বলতে পারবেন স্মার্ট টিভির সাহায্যে।

স্মার্ট টিভির সুবিধা

কিভাবে আপনার টিভির সফটওয়্যার আপডেট করবেন? সাধারণত এই বিষয়গুলো আজকের এই আর্টিকেল থেকে আমরা জেনেছি। এখন আপনার বাসায় যদি একটি স্মার্ট টিভি থাকে তবে এর সুবিধা কি চলুন জেনে নেওয়া যাক। কারণ স্মার্ট টিভির অনেক সুযোগ-সুবিধা রয়েছে সাধারণত যেগুলো অন্যান্য টিভিতে নেই।

  • আগে শুধু টিভিতে আমরা ডিসের লাইন ব্যবহার করে কয়েকটা চ্যানেল দেখতে পেতাম। এর বাইরে তেমন কিছু দেখতে পেতাম না কিন্তু স্মার্ট টিভিতে আপনি চাইলে যেকোনো কিছু দেখতে পারেন।
  • কারণ স্মার্ট টিভিতে খুব সহজে ইউটিউব ব্যবহার করা যায় যদি আপনার ইন্টারনেট কানেকশন থাকে। ইউটিউব এ আপনার পছন্দ অনুযায়ী গান গজল অথবা সুরা কেরাত শুনতে পারেন।
  • স্মার্ট টিভিতে যেহেতু ইউটিউব চালানো যায় সেহেতু বাচ্চাদের জন্য কার্টুন দেখা খুব সহজ হয়ে গিয়েছে। এখন সব সময় টিভিতে কাটুন দেখা যায়।
  • আপনি যদি চান তাহলে স্মার্ট টিভি দিয়ে ফেসবুক সহ যে সকল সামাজিক যোগাযোগ মাধ্যম রয়েছে সবগুলো ব্যবহার করতে পারেন।

কোন টিভি সব থেকে ভালো

কোন টিভি সবথেকে ভালো? এ বিষয়টি জেনে তারপরে আমাদেরকে টিভি কিনতে হবে। যেহেতু টিভির মধ্যে অনেক প্রকারভেদ রয়েছে কোনটা ভালো হবে এবং কোনটা খারাপ হবে সাধারণত এ বিষয় গুলো জেনে নিয়ে তারপরে আমাদেরকে টিভি কেনা উচিত। কারণ একটি টিভির দাম অনেক বেশি। বারবার টিভি কেনা মধ্যবিত্ত পরিবারের জন্য সম্ভব নয়।

কোন-টিভি-সব-থেকে-ভালো

বর্তমান সময় হচ্ছে ইন্টারনেটের সময় এবং এখন স্মার্ট টিভি বেশি ব্যবহার করা হয়। তাই আপনি যদি যুগের সাথে তাল মিলাতে যান তাহলে আপনাকে অবশ্যই স্মার্ট টিভি ব্যবহার করতে হবে। কারণ এখন যদি আপনি সাদাকালো টিভি ব্যবহার করেন তাহলে বিষয়টা ভালো দেখাবে না। বাজারে এন্ড্রয়েড টিভি পাওয়া যায় সাধারণত এটিও কিনতে পারেন তবে স্মার্ট টিভির মত হবে না।

আরো পড়ুনঃ কম্পিউটারে কাজ করার ১৫ টি পদ্ধতি

আপনি যদি সবকিছু ব্যবহার করতে চান ইন্টারনেট ওয়াইফাই এবং নিজের মত করে নিয়ন্ত্রণ করতে চান তাহলে স্মার্ট টিভি আপনার জন্য সবথেকে সুবিধা জনক হবে। কারণ স্মার্ট টিভির চালানো খুবই সহজ এবং যে কোন কাজ স্মার্ট টিভি দিয়ে করতে পারবেন।

আমাদের শেষ কথা

কিভাবে আপনার টিভির সফটওয়্যার আপডেট করবেন? আশা করি বিষয়গুলো জানতে পেরেছেন। যদি আপনার বাড়িতে ইতি মধ্যেই স্মার্ট টিভি থাকে এবং সেটিকে আপডেট করার প্রয়োজন হয় তাহলে উপরের বলার নিয়ম অনুযায়ী আপডেট করে নিন। আপডেট করলে নতুন যে ভার্সন গুলো এসেছে সাধারণত এগুলো আপনার টিভিতে দেখতে পাবেন।

আমাদের বেশিরভাগ মানুষের বাড়িতে স্মার্ট টিভি রয়েছে তাই আমাদের সকলের বিষয়গুলো সম্পর্কে জেনে রাখা উচিত। যদি আপনি বিষয়গুলো পড়ে থাকেন তাহলে অসংখ্য ধন্যবাদ। এই ধরনের আর্টিকেল নিয়মিত পড়তে হলে অবশ্যই আপনাকে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে হবে। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 25427

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url