OrdinaryITPostAd

জাফরানের ২০ উপকারিতা ও অপকারিতা - জাফরান ব্যবহারের নিয়ম

পেয়ারা পাতার উপকারিতা ও অপকারিতাজাফরানের উপকারিতা ও অপকারিতা কি? আমরা অনেকেই জানিনা। কিন্তু আমাদের স্বাস্থ্যের জন্য জাফরান গুরুত্বপূর্ণ একটি উপাদান। উপকারিতা এবং অপকারিতা জানার পরে জাফরান ব্যবহারের নিয়ম জেনে নিতে হবে।

জাফরানের-উপকারিতা-ও-অপকারিতা-কি

জাফরান এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান। খাওয়ার আগে জাফরানের উপকারিতা ও অপকারিতা কি? ভালোভাবে জেনে তারপরে খাওয়া উচিত। এছাড়া জাফরান ব্যবহারের নিয়ম সম্পর্কে ও আলোচনা করা হবে।

পেজ সূচিপত্রঃ জাফরানের উপকারিতা ও অপকারিতা কি - জাফরান ব্যবহারের নিয়ম

জাফরান এর উপকারিতা

জাফরানের উপকারিতা ও অপকারিতা কি? এই বিষয়ে আলোচনা করা হবে। যেহেতু আমরা অনেকেই দুধ এবং কফির সাথে জাফরান খেয়ে থাকি তাই আমাদের এই বিষয়গুলো জেনে রাখা জরুরী। বিভিন্ন খাবার রয়েছে যেগুলো আমরা খাই কিন্তু এর উপকারিতা সম্পর্কে আমাদের তেমন কোন ধারণা নেই। যে কোন খাবার খাওয়ার আগে অবশ্যই সে খাবার সম্পর্কে ধারণা নিয়ে নেওয়া বুদ্ধিমানের কাজ।

আরো পড়ুনঃ লেবুর ৩০ টি উপকারিতা ও অপকারিতা

প্রথমে আমরা জাফরান খাওয়ার উপকারিতা সম্পর্কে জানব। প্রতিটি খাবারের বেশ কিছু উপকারিতা রয়েছে আবার অপকারিতাও রয়েছে। যেহেতু আমরা উপকারিতা গুলো গ্রহণ করি এবং অপকারিতা গুলো ত্যাগ করি তাই প্রথমে জাফরান এর উপকারিতা গুলো সম্পর্কে জেনে নেব।

  • রক্তচাপ নিয়ন্ত্রণ করে
  • হজম শক্তি বৃদ্ধি করে
  • দেহে নতুন কোষ গঠন করে
  • মানসিক সমস্যা দূর করে
  • অতিরিক্ত দুশ্চিন্তা দূর করে
  • মেয়েদের মাসিকের সমস্যা দূর করে
  • জ্বর কমাতে সাহায্য করে
  • শ্বাস-প্রশ্বাস সমস্যা দূর করে
  • ঘুমের সমস্যা দূর করে
  • দৃষ্টিশক্তি বৃদ্ধি করে
  • দাঁতের সমস্যা দূর করে
  • খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে
  • গ্যাস্ট্রিকের সমস্যা দূর করে
  • কিডনির সমস্যা দূর করে

রক্তচাপ নিয়ন্ত্রণ করেঃ আমরা অনেকেই রক্তচাপের সমস্যায় ভুগে থাকি। যদি আপনি নিয়মিত জাফরান খেতে পারেন তাহলে এটি আপনার শারীরিক সমস্যা দূর করবে এবং এর মধ্যে থাকা পটাশিয়াম উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করবে।

হজম শক্তি বৃদ্ধি করেঃ হজম শক্তি নষ্ট হয়ে গেলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা যায়। সাধারণত হজমের সমস্যা হলে কোষ্ঠকাঠিন্যসহ আরো বেশ কিছু জটিল সমস্যা হয়ে থাকে। যদি আপনি জাফরান খেতে পারেন নিয়মিত তাহলে এটি আপনার হজমের সমস্যা দূর করবে।

দেহে নতুন কোষ গঠন করেঃ আমাদের দেহে নতুন গঠনের সহযোগিতা করে বিভিন্ন ধরনের উপাদান এগুলোর মধ্যে অন্যতম হলো পটাশিয়াম। আর জাফরান এর মধ্যে রয়েছে পটাশিয়াম যা আমাদের শরীরে নতুন কোষ গঠনে এবং ক্ষতিগ্রস্ত কোষগুলো ধ্বংস করতে সাহায্য করে।

মানসিক সমস্যা দূর করেঃ আমরা অনেকেই মানসিক সমস্যায় ভুগে থাকি। যদি আপনি মানসিক সমস্যা দূর করতে চান তাহলে নিয়মিত জাফরান খেতে পারেন। এর মধ্যে থাকা বিভিন্ন পুষ্টি উপাদান আমাদের মানসিক সমস্যা দূর করবে।

অতিরিক্ত দুশ্চিন্তা দূর করেঃ চিন্তা আমাদের সাথে ওতপ্রোতভাবে জড়িত। যদি আপনি চিন্তা মুক্ত থাকতে চান এবং অতিরিক্ত দুশ্চিন্তা দূর করতে চান তাহলে আপনাকে জাফরান খেতে হবে নিয়মিত।

মেয়েদের মাসিকের সমস্যা দূর করেঃ যখন মেয়েদের মাসিক হয় তখন বিভিন্ন ধরনের সমস্যা দেখা যায়। এগুলোর মধ্যে অন্যতম হলো পেটব্যথা। মেয়েদের মাসিকের বিভিন্ন ধরনের সমস্যা দূর করতে কার্যকরী ভূমিকা রাখে জাফরান।

জ্বর কমাতে সাহায্য করেঃ বিভিন্ন কারণে আমাদের শরীরের জ্বর হয়ে থাকে এগুলোর মধ্যে অন্যতম প্রধান কারণ হলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকা। যদি আপনি নিয়মিত জাফরান খেতে পারেন তাহলে এটি আপনার শরীরে অতিরিক্ত জ্বর কমাতে সাহায্য করবে।

শ্বাস-প্রশ্বাস সমস্যা দূর করেঃ অনেক সময় বিভিন্ন কারণে আমাদের শ্বাস প্রশ্বাসের বিভিন্ন ধরনের সমস্যা হয়ে থাকে যার কারণে অতিরিক্ত পরিমাণে কাশি এবং ভেতরে কফ জমা থাকে। এই সমস্যা গুলো সমাধানে আমরা নিয়মিত জাফরান খেতে পারি।

ঘুমের সমস্যা দূর করেঃ বিভিন্ন কারণে আমাদের ঘুমের সমস্যা হতে পারে। যদি আপনার ঘুমের সমস্যা হয় অর্থাৎ সঠিকভাবে ঘুম না হয় তাহলে আপনি জাফরান খেতে পারেন এতে করে আপনার ঘুমের সমস্যা দূর হবে।

দৃষ্টিশক্তি বৃদ্ধি করেঃ যদি দৃষ্টি শক্তি বৃদ্ধি করতে চান তাহলে জাফরান খাবেন। কারণ বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে জাফরান দৃষ্টিশক্তি বাড়াতে এবং চোখের ছানি পড়া কমাতে সাহায্য করে।

দাঁতের সমস্যা দূর করেঃ আমরা সাধারণত দাঁতের বিভিন্ন ধরনের সমস্যায় ভুগে থাকি। যদি তাদের এই সমস্যাগুলো দূর করতে চান এবং আপনারা আরো শক্ত করতে চান তাহলে জাফরান খেতে শুরু করুন নিয়মিত।

খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করেঃ আমাদের শরীরে যদি খারাপ কোলেস্টেরল বেড়ে যায় তাহলে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। এগুলোর মধ্যে অন্যতম হলো হার্টের সমস্যা। তাই আপনাকে আপনার শরীর থেকে খারাপ কোলেস্টেরল গুলো কমাতে হবে।

গ্যাস্ট্রিকের সমস্যা দূর করেঃ আমরা সাধারণত যে সকল সমস্যায় বেশি ভোগে থাকি এগুলোর মধ্যে অন্যতম হলো গ্যাস্ট্রিকের সমস্যা। যদি আপনি আপনার গ্যাস্টিকের সমস্যা দূর করতে চান তাহলে নিয়মিত জাফরান খাওয়া শুরু করুন।

কিডনির সমস্যা দূর করেঃ আমাদের শরীরে গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হলো কিডনি। যদি কিডনির সমস্যা হয় তাহলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। যদি নিয়মিত জাফরান খেতে পারেন তাহলে এটি আপনার কিডনির সমস্যা দূর করবে।

জাফরান এর অপকারিতা কি

জাফরানের উপকারিতা ও অপকারিতা কি? যেহেতু এই বিষয়ে আলোচনা করছি সেহেতু আমাদের উপকারিতার পাশাপাশি অপকারিতা সম্পর্কে ভালোভাবে জেনে নিতে হবে। অনেক সময় উপকারিতা জেনেই আমরা যে কোন খাবার খেয়ে ফেলে কিন্তু যে খাবারের উপকারিতা রয়েছে তার কিছু অপকারিতাও রয়েছে এ বিষয়ে অবশ্যই আমাদের ধারণা রাখতে হবে।

আরো পড়ুনঃ কমলার খোসার ১০ টি উপকারিতা ও অপকারিতা

জাফরান ব্যবহার আমাদের জন্য অনেকটা নিরাপদ। এক্ষেত্রে আপনাকে অবশ্যই সঠিক নিয়মে ব্যবহার করতে হবে। যদি আমরা সঠিক উপায় ব্যবহার না করি তাহলে বেশ কিছু সমস্যা দেখা দিতে পারে। যদি অতিরিক্ত পরিমাণে জাফরান গ্রহণ করা হয় তাহলে এলার্জিজনিত সমস্যা দেখা দেয় এছাড়া পেটব্যথা পেটের বিভিন্ন ধরনের সমস্যা এবং বমি বমি ভাব হতে পারে।

জাফরান ব্যবহারের নিয়ম

জাফরান ব্যবহারের নিয়ম জেনে তারপরে জাফরান ব্যবহার করতে হবে। আমরা ইতিমধ্যেই জেনেছি যে জাফরান আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী একটি উপাদান। জাফরানের উপকারিতা ও অপকারিতা কি? এই বিষয়ে ও আলোচনা করা হয়েছে। যদি আপনি নিয়মিত জাফরান সেবন করে থাকেন তাহলে আপনাকে এ বিষয়গুলো সম্পর্কে একটা ধারণা নিয়ে নিতে হবে।

বিভিন্ন রকম ভাবে জাফরান ব্যবহার করা যায়। আপনি যদি স্বাস্থ্যগত উপকারিতা পেতে চান তাহলে জাফরান খেতে পারেন দুধের সঙ্গে। জাফরান এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান যা আমাদের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে এছাড়া স্বাস্থ্যের বিভিন্ন ধরনের সমস্যা দূর করতে সাহায্য করে। সেজন্য আপনাকে নিয়মিত জাফরান খেতে হবে।

আপনি যদি আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে চান তাহলে জাফরান ব্যবহার করতে পারেন। নিয়মিত জাফরান ব্যবহার করলে আমাদের ত্বকের দাগ দূর হবে এবং ত্বক নরম হবে। জাফরান ব্যবহার করার আগে ঠান্ডা দুধের সঙ্গে কয়েক মিনিট ভিজিয়ে রাখতে হবে এরপরে পরিষ্কার মুখে ব্যবহার করতে হবে কিছুক্ষণ রেখে তারপরে আবার ধুয়ে ফেলতে হবে।

জাফরান দুধের উপকারিতা

জাফরান দুধের উপকারিতা অনেক বেশি। আমরা সবাই জানি যে দুধ হচ্ছে খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান। দুধের মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান এগুলো আমাদের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে এছাড়া শরীরের বিভিন্ন ধরনের সমস্যা দূর করে থাকে। যদি দুধের সাথে সামান্য পরিমাণে জাফরান মেশানো যায় তাহলে এর উপকারিতা আরো বেশি বেড়ে যায়।

দুধের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং এটি আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। দুধে যদি জাফরান যুক্ত করা হয় তাহলে দুধের স্বাদ এবং গন্ধ আরো বেড়ে যায়। যদি আপনি এই জাফরান যুক্ত দুধ খেতে পারেন তাহলে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে এবং শরীরের বিভিন্ন ধরনের সমস্যা দূর হবে। শরীরে শক্তি যোগাবে।

এছাড়া জাফরান এবং দুধ আমাদের ত্বকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদি কেউ ত্বকের রং উজ্জ্বল করতে চাই তাহলে তাকে নিয়মিত দুধ এবং জাফরান ব্যবহার করতে হবে। এই উপাদানটি ত্বকের মধ্যে গিয়ে ত্বকের কালো দাগ দূর করে এবং বিভিন্ন ধরনের সমস্যা দূর করতে সাহায্য করে। জাফরান দুধের সবথেকে বেশি উপকারিতা হলো এটি স্বাস্থ্যের জন্য অনেক বেশি কার্যকরী।

জাফরান দুধ খাওয়ার নিয়ম

জাফরানের উপকারিতা ও অপকারিতা কি? এই বিষয়ে জেনেছি যদি আপনি আর উপকারিতা পেতে চান তাহলে জাফরান এবং দুধ একসাথে মিশিয়ে খেতে পারেন। জাফরান দুধ খাওয়ার বেশ কিছু নিয়ম রয়েছে। যদি আমরা এই নিয়ম গুলো মেনে খেতে পারি তাহলে আমাদের স্বাস্থ্যের জন্য অনেক বেশি ভালো হয়। এই উপকারিতা গুলো পেতে হলে প্রতিদিন জাফরান দুধ খেতে হবে।

জাফরান-দুধ-খাওয়ার-নিয়ম

প্রথমে হালকা গরম দুধের সঙ্গে বেশ কিছু পরিমাণে জাফরান যুক্ত করে নিতে হবে এরপরে ভালোভাবে নেড়ে প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে খেতে হবে। যদি এভাবে প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে উপাদান দুটি খাওয়া হয় তাহলে আমাদের স্বাস্থ্যের জন্য সবথেকে বেশি উপকারী হবে। কারণ এই সময় খেলে দুধ এবং জাফরান ভালো মতো কাজ করে থাকে।

জাফরান কফির উপকারিতা

জাফরান কফির উপকারিতা পাওয়া যায়। সাধারণত আমরা অনেকেই কফি খেয়ে থাকি। যদি আপনি কফির উপকারিতা আরো বাড়াতে চান তাহলে আপনাকে নিয়মিত কফের সাথে সামান্য পরিমাণে জাফরান মেশাতে হবে। এই উপাদানটি তৈরি করা খুবই সহজ। প্রথমে আপনাকে কফি তৈরি করে নিতে হবে যেভাবে আপনি প্রতিদিন কফি তৈরি করেন সেভাবেই।

কফি তৈরি করা হয়ে গেলে কফির উপরে সামান্য পরিমাণে জাফরান দিয়ে দিন। এরপরে কফি খেয়ে ফেলুন। বিশেষ করে সকালে খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। কারন আমরা জানি যে কফি খাওয়ার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান। যদি নিয়মিত কফি খাওয়া যায় তাহলে এটি আমাদের স্বাস্থ্যের জন্য অনেক বেশি উপকার হবে। এর সাথে যদি সামান্য পরিমাণে জাফরান মেশানো যায় তাহলে উপকারিতা আরো বেড়ে যায়।

যারা অতিরিক্ত ওজন নিয়ে চিন্তিত সাধারণত তাদের জন্য কফি এবং জাফরান খুবই গুরুত্বপূর্ণ। যদি নিয়মিত কফির সাথে সামান্য পরিমাণে জাফরান মিশিয়ে প্রতিরোধ খাওয়া যায় তাহলে এটি আমাদের শরীরের অতিরিক্ত ফ্যাট দূর করতে কার্যকরী ভূমিকা রাখবে। তবে এই উপাদানের সাথে সামান্য পরিমাণ হলেও চিনি ব্যবহার করা যাবে না। এ বিষয়টি অবশ্যই লক্ষ্য রাখতে হবে।

জাফরান খেলে কি ত্বক ফর্সা হয়

জাফরান খেলে কি ত্বক ফর্সা হয়? অনেকেই বিষয়টি সম্পর্কে জানতে চাই। আমরা ইতিমধ্যেই জাফরানের মধ্যে কোন ধরনের উপকারিতা গুলো রয়েছে এ বিষয়ে আলোচনা করেছি। জাফরান হলো আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান। যদি নিয়মিত জাফরান খেতে পারি তাহলে এটি আমাদের স্বাস্থ্য এবং আমাদের ত্বকের জন্য অনেক বেশি উপকারী হবে।

জাফরান এর অনেক গুনাগুন রয়েছে এগুলোর মধ্যে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে এটি অন্যতম। জাফরানের মধ্যে যে উপকারিতা গুলো রয়েছে এগুলো আমাদের স্বাস্থ্যের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং বিভিন্ন ধরনের জটিল রোগ দূর করে। এছাড়া আপনি যদি জাফরান আপনার ত্বকের ব্যবহার করতে পারেন তাহলে তাদের উজ্জ্বলতা বৃদ্ধি করবে।

রূপচর্চায় জাফরান ব্যবহার

জাফরানের উপকারিতা ও অপকারিতা কি? এই বিষয়ে জেনেছি। এখন আলোচনা করব রূপচর্চায় কিভাবে আপনি জাফরান ব্যবহার করবেন। বিশেষ করে নারীরা জাফরান খায় কম রূপচর্চার জন্য বেশি ব্যবহার করে। রূপচর্চার জন্য যে সকল পণ্য রয়েছে এগুলোতে জাফরান ব্যবহার করা হয়। তাহলে চলুন রূপচর্চায় জাফরান ব্যবহার করার নিয়ম বিস্তারিত জেনে নেওয়া যাক।

রূপচর্চায়-জাফরান-ব্যবহার

১। কাঁচা দুধ এবং জাফরান আমাদের ত্বকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান। যদি আপনি নিয়মিত কাঁচা দুধ এবং জাফরান আপনার ত্বকের ব্যবহার করতে পারেন তাহলে ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা দূর করবে। কাঁচা দুধের মধ্যে কিছুক্ষণ জাফরান ডুবিয়ে রাখতে হবে এরপরে ত্বক পরিষ্কার করে ত্বকে ব্যবহার করতে হবে। এটি ত্বক আরো বেশি পরিষ্কার করতে সাহায্য করবে।

২। চন্দন এবং জাফরান আমাদের ত্বকের জন্য অত্যন্ত কার্যকরী। আমরা কম বেশি সকলেই জানি যে চন্দন আমাদের ত্বকের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। এর সাথে যদি সামান্য পরিমাণে জাফরান মেশানো যায় তাহলে এর উপকারিতা আরও বেশি বেড়ে যায়। সাধারণত আমাদের মুখের মধ্যে থাকা বিভিন্ন ধরনের দাগ খুব সহজে তুলতে চন্দন এবং জাফরান কার্যকরী ভূমিকা রাখে।

৩। কাঁচা দুধ এবং গোলাপ জল যদি একসাথে মিশিয়ে তার সাথে সামান্য পরিমাণে জাফরান মেশানো যায় তাহলে এটি আমাদের ত্বকের জন্য অনেক বেশি উপকারী হয়। বিশেষ করে ত্বক নরম করতে এবং ত্বকের উজ্জ্বলতা আগের তুলনায় বাড়িয়ে তুলতে কার্যকরী ভূমিকা রাখে এই উপাদানটি। তাই নিয়মিত কাঁচা দুধ এর সাথে গোলাপ জল এবং জাফরান ব্যবহার করতে হবে।

৪। জাফরান এবং বাদামের তেল একই রকম ভাবে আমাদের ত্বকের জন্য অনেক বেশি উপকারী। যদি আপনি আপনার ত্বকের উজ্জ্বলতা আগের তুলনায় বাড়াতে চান এবং ত্বকের মধ্যে থাকা বিভিন্ন ধরনের কালো দাগ দূর করতে চান তাহলে আপনাকে নিয়মিত জাফরান এবং বাদামের তেল ব্যবহার করতে হবে। এই উপাদানটি ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

জাফরান এর দাম

জাফরান এর দাম কত হতে পারে এই বিষয়ে একটা পরিষ্কার ধারণা নিয়ে নেবেন। কারণ আমরা অনেকেই জানি যে জাফরানের দাম আকাশচুম্বি। সবার পক্ষে জাফরান কেনা সম্ভব হয় না। বাংলাদেশের খুব কম জায়গায় রয়েছে যেখানে জাফরান চাষ করা হয়। ভারতের কাশ্মীর সহ আরো বিভিন্ন ধরনের স্থান রয়েছে যেখানে জাফরান চাষ করা হয়ে থাকে।

আরো পড়ুনঃ কমলা খাওয়া ৭টি উপকারিতা ও অপকারিতা

জাফরান এর মূল্য অনেক বেশি হয়। সাধারণত স্থান ভেদে কোথাও কোথাও দাম বেশি এবং কোথাও কোথাও দাম কম হয়ে থাকে। তবে আপনি যদি বাংলাদেশের বাজারে এক গ্রাম জাফরান কিনতে যান তাহলে আপনাকে ৩০০ থেকে ৬০০ টাকা পর্যন্ত গুনতে হবে। তাহলে আমরা এক কেজি জাফরানের দাম তিন থেকে পাঁচ লক্ষ টাকা অনুমান করতে পারি।

আমাদের শেষ কথা

জাফরানের উপকারিতা ও অপকারিতা কি? এই বিষয়ে আলোচনা শুরু করে জাফরান সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি জাফরান খেয়ে থাকেন এবং এই সম্পর্কে বিস্তারিত না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেল আপনার জন্যই। এখানে শুরু থেকে শেষ পর্যন্ত শুধু জাফরান সম্পর্কে আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা এখান থেকে জানতে পারবেন বিস্তারিত।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল যদি আরো পড়তে চান তাহলে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এই ধরনের তথ্যমূলক আর্টিকেল প্রকাশ করে থাকি। 25427

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url