OrdinaryITPostAd

২০২৪ সালের ফ্রিল্যান্সিং এর যেসব কাজের চাহিদা বেশি

ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি ২০২৪ সম্পর্কে আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের সঙ্গে বিস্তারিত আলোচনা করব সেই সঙ্গে বর্তমানে ফ্রিল্যান্সিং এর সব থেকে ডিমান্ডেবল সেক্টর কোনটি সে বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে।

ফ্রিল্যান্সিং-কোন-কাজের-চাহিদা-বেশি

এছাড়া অনলাইনে কোন কাজে সবচেয়ে বেশি এবং কিভাবে ঘরে বসে প্রতি মাসে লাখ টাকা ইনকাম করবেন সে বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা। করব তাই আপনি যদি ফ্রিল্যান্সিং এ কোন কাজের চাহিদা সবচেয়ে বেশি জানতে চান তাহলে পুরো আর্টিকেল জুরে আমাদের সঙ্গে থাকুন।

পেজ সূচিপত্রঃ ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি ২০২৪

ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি

ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি ২০২৪ এ নিয়ে আপনারা অনেকেই প্রশ্ন করে থাকেন। আজকে এই অংশে আমরা আপনাদেরকে বলব যে বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং জগতের সবচেয়ে ডিমান্ডেবল কাজ কোনগুলা। বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং খুবই জনপ্রিয় একটি পেশা। 

পড়াশোনার পাশাপাশি অথবা যে কোন প্রফেশনে থাকার পাশাপাশি আপনি ঘরে বসেই এই ফ্রিল্যান্সিং করে প্রতি মাসে খুব ভালো পরিমাণ আয় ইনকাম করতে পারবেন। কিন্তু এই ফ্রিল্যান্সিং করার পূর্বে আপনাকে কয়েকটা বিষয় মাথায় রাখতে হবে। আপনি যে ফ্রিল্যান্সিং করবেন কিন্তু ফ্রিল্যান্সিং সেক্টরের মধ্যে কোন কাজগুলোর চাহিদা সবচেয়ে বেশি। 

অর্থাৎ কোন কাজগুলো শিখলে আপনি যেকোনো সময় কাজ পেতে পারেন এবং এই কাজটি অন্তত ১০-১৫ বছর লাস্টিং করবে। আচ্ছা আমি এমন একটা ফ্রিল্যান্সিং কাজ শিখলাম যে কাজটা শিখে আমি মার্কেটপ্লেসে কোন কাজ পাচ্ছি না অথবা লোকাল মার্কেটে কোন কাজ পাচ্ছি না। এরকম কোন ফ্রিল্যান্সিং কাজ যদি আমি শিখি তাহলে কি আমার কোন লাভ হবে মোটেও না।


এজন্য আপনাকে ফ্রিল্যান্সিং সেক্টরে এমন কিছু কাজ শিখতে হবে যেটার ডিমান্ড বর্তমান মার্কেটে অনেক বেশি রয়েছে তাহলে চলুন এরকমই কিছু জনপ্রিয় ফ্রিল্যান্সিং কাজ যেগুলোর চাহিদা এখন বর্তমানে অনেক বেশি রয়েছে সেগুলো নিয়ে এবার আলোচনা করা যাক।

ডিজিটাল মার্কেটিংঃ বর্তমান সময়ের ফ্রিল্যান্সিং সেক্টরের সবচেয়ে ডিমান্ডেবল কাজ হচ্ছে ডিজিটাল মার্কেটিং। ডিজিটাল মার্কেটিং মহাসমুদ্রের নাম, মানে ডিজিটাল মার্কেটিং এর মধ্যে আপনি অনেকগুলো বিষয় একসঙ্গে শিখতে পারবেন। আপনাকে সম্পূর্ণ ডিজিটাল মার্কেটিং শেখার কোন প্রয়োজন নাই। 

আপনি যদি এই ডিজিটাল মার্কেটিং এর যে কোন একটা স্পেসিফিক সেক্টর নিয়ে কাজ করতে পারেন। তাহলে আপনি প্রতি মাসে ঘরে বসে লক্ষাধিক টাকা ইনকাম করতে পারবেন অনায়াসে। বর্তমানে বাংলাদেশে বেশ কিছু ফ্রিল্যান্সিং সেন্টার রয়েছে যেখানে খুব সফলভাবে ডিজিটাল মার্কেটিং প্রশিক্ষণ দেয়া হয়ে থাকে যার মধ্যে রাজশাহীর সেরা ডিজিটাল মার্কেটিং কোম্পানি অর্ডিনারি আইটি হচ্ছে সবচেয়ে বেস্ট। 

এছাড়াও আপনি গুগলে রিচাজ করতে পারেন অথবা ইউটিউবে রিসার্চ করতে পারেন যে বর্তমান সময়ে বাংলাদেশের সবচেয়ে বড় সিলেবাসে কারা ডিজিটাল মার্কেটিং সরবরাহ করছে এবং আপনি এমন একজন ফ্রিল্যান্সারের কাছে কোর্স করবেন যে আর বাস্তব ইনকামের অভিজ্ঞতা রয়েছে।

গ্রাফিক্স ডিজাইনঃ ডিজিটাল মার্কেটিং এর পরে ফ্রিল্যান্সিং যে কাজের চাহিদা সবচেয়ে বর্তমানে বেশি সেটি হচ্ছে গ্রাফিক্স ডিজাইন। ডিজিটাল মার্কেটিং এর মত গ্রাফিক্স ডিজাইনও ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস একটি বড় জায়গা দখল করে নিয়ে আছে। আপনি যদি একজন ক্রিয়েটিভ ব্যক্তি হয়ে থাকেন তাহলে এই গ্রাফিক্স ডিজাইন আপনার জন্য সবচেয়ে সেরা হিসাবে গণ্য হতে পারে। 

ডিজাইন করার জন্য আপনাকে অনেক ক্রিয়েটিভ হতে হবে বিভিন্ন চিন্তা ভাবনা মাথায় নিয়ে এবং অনুভূতিগুলোকে নিজের ডিজাইনের মধ্যে প্রকাশ করে তোলাই হচ্ছে গ্রাফিক্স ডিজাইন। বর্তমান সময়ে একটা লোগো ডিজাইন করে দিয়ে প্রতি ঘন্টায় একজন গ্রাফিক্স ডিজাইনার ৬০ থেকে ৭০ ডলার চার্জ করে থাকে।

ভিডিও এডিটিংঃ বর্তমান সময়ে আরো একটি জনপ্রিয় এবং ডিমান্ডেবল কাজ হচ্ছে ভিডিও এডিটিং। যদিও ভিডিও এডিটিং কয়েক বছর পূর্বে ততটা জনপ্রিয় ছিল না বর্তমান সময়ে ভিডিও এডিটিং এর ব্যাপক জনপ্রিয়তা বাড়ছে। 

আমরা ফেসবুকে ইউটিউবে বিভিন্ন শর্ট ভিডিও গুলো দেখতে পছন্দ করি। আর এ শর্ট ভিডিওগুলাই আপনার আমার মত ভিডিও এডিটররা ডিজাইন করে থাকেন। বর্তমান সময়ে যেভাবে শর্ট ভিডিও জনপ্রিয়তা পাচ্ছে সেই অনুযায়ী অনুমান করা যায় আগামী বছরগুলোতে এই ভিডিও এডিটিং এর কর্ম ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন ঘটবে।

কন্টেন্ট রাইটিংঃ ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি ২০২৪ এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় একটি কাজ হচ্ছে কন্টেন্ট রাইটিং। ফ্রিল্যান্সিং সেক্টরের সবচেয়ে সহজ কাজগুলোর মধ্যে কন্টেন্ট রাইটিং হচ্ছে অন্যতম। 

আপনি যদি কন্টেন্ট রাইটিং করার মাধ্যমে ফ্রিল্যান্সিং করে ইনকাম করতে না পারেন এর মানে হচ্ছে আপনি ফ্রিল্যান্সিং সেক্টরের অন্যান্য কোন কাজ করতে পারবেন না। আপনি যে কোন ভাষায় কনটেন্ট রাইটিং করতে পারেন সেটা বাংলাতেও হতে পারে আবার ইংরেজিতে হতে পারে এছাড়াও কন্ট্রোল রাইটিং করে ওয়েবসাইট থেকে ব্লগিং করার মাধ্যমে ইনকাম করতে পারবেন।


ওয়েবসাইট ডিজাইনঃ ফ্রিল্যান্সিং সেক্টরের আরো একটি চাহিদাপূর্ণ কাজ হচ্ছে ওয়েব ডিজাইন। বর্তমান সময়ে ওয়েবসাইট ডেভেলপারদের ব্যাপক চাহিদা রয়েছে বিভিন্ন মার্কেটপ্লেস। বিভিন্ন কর্পোরেট কোম্পানি ও প্রতিটি বিজনেসের এখন একটি নিজস্ব ওয়েবসাইট থাকে। 

আর এই ওয়েবসাইটগুলো ডিজাইন করে থাকে ওয়েবসাইট ডিজাইনাররা। তাই আপনি যদি ভালোভাবে ওয়েবসাইট ডিজাইন করা শিখতে পারেন তাহলে মার্কেটপ্লেস থেকে ভালো কাজ পাওয়ার সম্ভাবনা রয়েছে।

অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টঃ বর্তমানে অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট করে ফ্রিল্যান্সিং করে ঘরে বসে ভালো পরিমাণ ইনকাম জেনারেট করা যায়। অথবা মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করেও আপনারা ঘরে বসে ইনকাম করতে পারবেন। 

আমরা প্লে স্টোরে বিভিন্ন অ্যাপ পেয়ে থাকি এই অ্যাপগুলা আপনার আমার মত এপ্লিকেশন ডেভেলপার তৈরি করে থাকে এবং সেটাকে প্লে স্টোরে মুক্ত করে গুগল এডসেন্সের অ্যাড দেখানোর মাধ্যমে সেখান থেকে কিন্তু খুব ভালো পরিমাণ ইনকাম জেনারেট করা যায়।


ডাটা এন্ট্রিঃ ফ্রিল্যান্সিং এ আরো একটি চাহিদা সম্পন্ন কাজ হচ্ছে ডাটা এন্ট্রি। যদিও ডাটা এন্ট্রি কাজটি এখন আর আগের মত অনেকে করতে চায় না। তবে নতুন একজন ফ্রিল্যান্সার হিসেবে আপনি ডাটা এন্টি দিয়ে কাজ শুরু করতে পারেন। 

কেননা ফ্রিল্যান্সিং সেক্টরে সবচেয়ে সহজ কাজগুলোর মধ্যে এটি একটি আপনি যদি শুধুমাত্র ভালো টাইপিং করতে পারেন এবং microsoft excel বা microsoft word সম্পর্কে আপনার ভালো ধারণা থাকে সেক্ষেত্রে আপনি ডাটা এন্ট্রি দিয়ে ফ্রিল্যান্সিং করতে পারবেন।

এছাড়াও ওপরের কাজগুলো বাদেও আপনি আরও বেশ কিছু কাজ করার মাধ্যমে ভালো ফ্রিল্যান্সিং ইনকাম করতে পারবেন এবং এইসব কাজ গুলা ফ্রিল্যান্সিং সেক্টরে করে এখন চাহিদা সবচেয়ে বেশি। যেমনঃ 
  • কপিরাইটিং
  • সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
  • ভয়েস ওভার
  • সোশ্যাল মিডিয়া ম্যানেজার
  • ট্রান্সক্রাইবিং
  • ট্রান্সলেটিং
  • ভার্চুয়াল এসিস্ট্যান্ট
  • ডাটা এনালাইসিস
  • ইউএক্স / ইউ আই ডিজাইনার

বর্তমানে ফ্রিল্যান্সিং এর সব থেকে ডিমান্ডেবল সেক্টর কোনটি

বর্তমানে ফ্রিল্যান্সিং এর সব থেকে ডিমান্ডেবল সেক্টর কোনটি আসুন এই বিষয়টি নিয়ে এবার একটু আলোচনা করা যাক। এর আগেই বলেছি ফ্রিল্যান্সিং হচ্ছে এখন বর্তমানে সবচেয়ে জনপ্রিয় একটি পেশা। ফ্রিল্যান্সিং মানে মুক্ত পেশা অর্থাৎ ফ্রিল্যান্সিং করতে গিয়ে আপনি কারো অধীনে কাজ না করে নিজের স্বাধীনতা নিয়ে কাজ করতে পারেন। 
বর্তমানে-ফ্রিল্যান্সিং-এর-সব-থেকে-ডিমান্ডেবল-সেক্টর-কোনটি
আপনার যখন ইচ্ছা আপনি তখন কাজ করবেন এবং যখন ইচ্ছা হবে না তখন কাজ করবেন না এই স্বাধীনতাটা আপনি ফ্রিল্যান্সিং করতে গিয়ে পান। সেকেন্ডে আপনি যে স্বাধীনতাটা পান সেটা হচ্ছে ইনকাম করার। মানে আপনি ইউজ পরিমান টাকা এই ফ্রিল্যান্সিং করার মাধ্যমে ইনকাম করে নিতে পারবেন। 

এখন আপনাদের অনেকেরই প্রশ্ন হচ্ছে যে ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি ২০২৪ এই বিষয়টা তো জানলাম কিন্তু বর্তমানে ফ্রিল্যান্সিং এর সবচেয়ে ডিমান্ডেবল সেক্টর কোনগুলা এ বিষয়গুলো যদি একটু বলতেন তাহলে ভালো হতো। তাহলে আসুন এবার জেনে নেই যে সবচেয়ে যে সেক্টরগুলোতে আপনি কাজ করতে পারবেন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে সেই বিষয়গুলো কি কি?
  • রিজিউম এবং কভার লেটার রাইটার (Resume and Cover Letter Writer)
  • ই বুক রাইটার (E book writer)
  • এডিটর (the editor)
  • মার্কেট রিসার্চ (Market research)
  • লিড জেনারেশন (Lead generation)
  • ঘোস্ট রাইটার (Ghost writer)
  • ফিকশন রাইটার (Fiction writer)
  • বুক ডিজাইনার (Book designer)
  • কার্টুন আর্টিস্ট (Cartoon artist)
  • ওয়ার্ডপ্রেস এক্সপার্ট (WordPress Expert)
  • এসইও কনসালটেন্ট (SEO Consultant)
  • কিওয়ার্ড রিসার্চ (Keyword research)
  • ড্রপ শিপিং (Drop shipping)
  • ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট (Virtual Assistant)

অনলাইনে কোন কাজের চাহিদা সবচেয়ে বেশি

অনলাইনে কোন কাজের চাহিদা সবচেয়ে বেশি বর্তমান সময়ে অনলাইনে ইনকাম করাকে ফ্রিল্যান্সিং করে ইনকাম করাটাকে বোঝানো হয়। আমরা উপরের সেকশনগুলোতে আপনাদের সঙ্গে বেশ কিছু টপিক নিয়ে আলোচনা করেছি এবং বেশ কিছু ডিমান্ডেবল ফ্রিল্যান্সিং কাজ এবং সেক্টর নিয়ে আলোচনা করেছি। 

আপনি যদি ওপরে সেকশন গুলো পড়ে থাকেন তাহলে আশা করছি আপনি জানতে পেরেছেন যে অনলাইনে কোন কাজের চাহিদা বর্তমানে সবচেয়ে বেশি রয়েছে। পড়াশোনার পাশাপাশি আপনি ঘরে বসে অনলাইনে ইনকাম করতে পারেন এবং নিজেই স্বাবলম্বী হতে পারেন এবং উদ্যোক্তা হওয়ার সম্ভাবনাও রয়েছে। আপনি যদি মন স্থির করে নিজের ইচ্ছাশক্তিকে দৃঢ় প্রতিপন্ন করে নিয়ে কাজ করতে পারেন অবশ্যই আপনি এই অনলাইন সেক্টরে সফলতা পাবেন।

ফ্রিল্যান্সিং এ আয়ের দিক থেকে বাংলাদেশের অবস্থান কত

ফ্রিল্যান্সিং এর আয়ের দিক থেকে বাংলাদেশের অবস্থান কততম বা ফ্রিল্যান্সিং এ বাংলাদেশের অবস্থান ২০২৪ এই বিষয়টা নিয়ে আপনারা অনেকেই জানতে চেয়েছেন। দেখেন বর্তমান সময়ে ফ্রিল্যান্সারদের সংখ্যা হুহু করে বেড়েই চলেছে সেই সঙ্গে তাল মিলিয়ে আমাদের বাংলাদেশও কিন্তু পিছিয়ে নেই। 
 
সাম্প্রতিক একটি প্রতিবেদনে বলা হয়েছে যে ফ্রিল্যান্সারদের সংখ্যার দিক থেকে যুক্তরাষ্ট্র হচ্ছে সবচেয়ে এগিয়ে এবং আমাদের বাংলাদেশের অবস্থান ২৯ তম। তাহলে বুঝতেই পারছেন যে কি পরিমাণ ডলার আমাদের এই সফল ফ্রিল্যান্সাররা বাংলাদেশে নিয়ে আসছে রেমিটেন্স আকারে। 


এবং মার্কেটপ্লেসে বাংলাদেশী ফ্রিল্যান্সারদের কিন্তু কদর অনেক বেশি যেহেতু আমাদের ফ্রিল্যান্সারদের মধ্যে ট্যালেন্ট অনেক বেশি এবং তারা খুব দক্ষতার সঙ্গে তাদের ক্লায়েন্টের কাজগুলা সম্পাদনা করে থাকে এজন্য মার্কেটপ্লেসে বাংলাদেশি ফ্রিল্যান্সারদের ব্যাপক চাহিদা রয়েছে।

ডিজিটাল মার্কেটিং এর কোন কোন কাজের চাহিদা বেশি

ডিজিটাল মার্কেটিং এর কোন কোন কাজের চাহিদা বেশি বর্তমান ফ্রিল্যান্সিং জগতের সবচেয়ে ডিমান্ডেবল কাজের মধ্যে অন্যতম শীর্ষ রয়েছে ডিজিটাল মার্কেটিং। আর যেহেতু ডিজিটাল মার্কেটিং খুব বড় একটি  ইন্ডাস্ট্রি এইখানে অনেকগুলা সেক্টর একসঙ্গে যুক্ত করে ডিজিটাল মার্কেটিং করা বা নামকরণ করা হয়েছে। 

ফ্রিল্যান্সিং সেক্টরের মধ্যে যেমন ডিমান্ডেবল সেক্টর রয়েছে ঠিক তেমনি এই ডিজিটাল মার্কেটিং এর মধ্যেও কিন্তু বেশ কিছু জনপ্রিয় কাজ রয়েছে যেগুলো আপনি শেখার মাধ্যমে ফ্রিল্যান্সিং করে ঘরে বসে প্রতি মাসে ভালো পরিমান ইনকাম জেনারেট করতে পারবেন। আসুন এক নজরে আমরা দেখে নেই যে ডিজিটাল মার্কেটিং এর কোন কোন কাজের চাহিদা বেশি ২০২৪।
  • সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং
  • গুগল এডসেন্স
  • ফেসবুক মার্কেটিং
  • ব্লগিং
  • কন্টেন্ট রাইটিং
  • ওয়েবসাইট ডিজাইন
  • গুগল এডভার্টাইজমেন্ট
  • ইউটিউব মার্কেটিং
  • ভিডিও এডিটিং
  • ইমেইল মার্কেটিং
  • লিড জেনারেশন
  • ডাটা এন্ট্রি
  • এফিলিয়েট মার্কেটিং, ইত্যাদি।

ফ্রিল্যান্সিং এর কতগুলো সেক্টর আছে কি কি

ফ্রিল্যান্সিং এর কতগুলো সেক্টর আছে কি কি? এ প্রশ্নের উত্তরে আমি বলব ফ্রিল্যান্সিংয়ের সেক্টরের অভাব নেই বর্তমানে সময়ে এবং ইন ফিউচারে আরো বিভিন্ন ফ্রিল্যান্সিং এর সেক্টর উন্মোচন হবে। ফ্রিল্যান্সিং এর সেক্টরটা নির্ভর করে আপনার ওপর, আপনি কোন ধরনের কাজ করতে পছন্দ করেন বা আপনার কোন ধরনের কাজ করতে ভালো লাগে সে বিষয়গুলোর উপর আপনি ফ্রিল্যান্সিংয়ের যে কোন একটি সেক্টর নির্বাচন করতে পারেন। 


যেহেতু ডিজিটালাইজেশনের যুগে আমরা বসবাস করছি অর্থাৎ নিত্য নতুন জিনিস আসবে এটা স্বাভাবিক এবং নিজেকে সবসময় এইসব আপডেট জিনিস গুলোর সঙ্গে ঝালাই নিয়ে প্রস্তুত রাখতে হবে। আসুন নিচে দেখেনি ফ্রিল্যান্সিং সেক্টরের কতগুলো জনপ্রিয় সেক্টর গুলো কি কি?
  • ডিজিটাল মার্কেটিং
  • ওয়েব ডেভেলপমেন্ট
  • গ্রাফিক্স ডিজাইন ভিডিও এডিটিং
  • কন্টেন্ট মার্কেটিং
  • আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট
  • অ্যান্ড্রয়েড অ্যাপ অ্যাপ্লিকেশন

ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি নিয়ে জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর

প্রশ্নঃ ফ্রিল্যান্সিং সেক্টরে নারী পুরুষের হার কত?

উত্তরঃ  ফ্রিল্যান্সিং সেক্টরে নারী পুরুষের হার হল নারী ৫৭% পুরুষ ৪৩%।

প্রশ্নঃ বাংলাদেশে কত লক্ষ অ্যাক্টিভ ফ্রিল্যান্সার রয়েছে?

উত্তরঃ ২০২৪ সালে বর্তমানে বাংলাদেশে একটি ফ্রিল্যান্সার সংখ্যা হচ্ছে ১০ লক্ষ।

প্রশ্নঃ বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ফ্রিল্যান্সিং সেক্টর কোনটি?

উত্তরঃ ফ্রিল্যান্সিং সেক্টরে বর্তমানে সবচেয়ে জনপ্রিয় সেক্টর হচ্ছে ডিজিটাল মার্কেটিং, ওয়েব ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন, ভিডিও এডিটিং ইত্যাদি।

প্রশ্নঃ মেয়েরা কি ফ্রিল্যান্সিং করতে পারবে?

উত্তরঃ জি হ্যাঁ। মেয়েরাও ফ্রিল্যান্সিং করতে পারবে। বর্তমান সময়ে ছেলেদের চাইতে মেয়েরা সবচেয়ে বেশি ফ্রিল্যান্সিং সেক্টরের সফলতা অর্জন করছে। আপনি যদি একজন শিক্ষার্থী হন অথবা গৃহিনী ও হন তাহলেও আপনি ফ্রিল্যান্সিং করার মাধ্যমে ইনকাম করতে পারবেন।

ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ এই কথাটি নিয়ে তারাই জানতে চাই যারা ফ্রিতে ফ্রিল্যান্সিং কোর্স করতে চায় অর্থাৎ সরকারি বিভিন্ন উদ্যোগে অনেক প্রতিষ্ঠান রয়েছে যারা ফ্রিতে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দিয়ে থাকে।  আমার মতে এসব প্রশিক্ষণ থেকে আপনি কিন্তু ফ্রিল্যান্সার হতে পারবেন না আপনার সময় এবং শ্রম দুটাই বৃথা যাবে। 
ফ্রিল্যান্সিং-প্রশিক্ষণ-ভর্তি-বিজ্ঞপ্তি
আপনার উচিত হবে একজন সফল ফ্রিল্যান্সারের আন্ডারে এই ফ্রিল্যান্সিং কোর্সগুলা শেখা এবং বাংলাদেশের বেশ কিছু জনপ্রিয় ফ্রিল্যান্সিং সেন্টার গুলো রয়েছে যেগুলো আপনি google করে youtube থেকে খুঁজে বের করে নিতে পারবেন। সেইসব ফ্রিল্যান্সিং সেন্টার থেকে যদি আপনি ফ্রিল্যান্সিং কাজ শেখেন তবে কিন্তু আপনি এই ফ্রিল্যান্সিং সেক্টরে সফলতার মুখ দেখতে পাবেন অথবা আপনাকে ব্যর্থ হতে হবে।

ফ্রিল্যান্সিং সেক্টরে নারী-পুরুষের অংশগ্রহণের শতকরা হার কত ২০২৪

ফ্রিল্যান্সিং এমন একটি পেশা যে পেশায় শুধুমাত্র আমরা ছেলেরা নয় বরং মেয়েরাও এই সেক্টরে ব্যাপক উন্নতি সাধন করেছেন। উপরে সেকশনে আমি আপনাদেরকে বলেছি যে বর্তমান এ ফ্রিল্যান্সিং জগতে টপ রেটেড ফ্রিল্যান্সারদের মধ্যে ৬৪% ফ্রিল্যান্সারি হচ্ছে বাংলাদেশের ফ্রিল্যান্সার আর এর মধ্যে ৯% হচ্ছে আমাদের মহিলা ফ্রিল্যান্সার। 

তাহলে বুঝতেই পারছেন আস্তে আস্তে মেয়েদের সংখ্যাও এই ফ্রিল্যান্সিং সেক্টরে ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে এবং অনেক সময় তো দেখা যায় যে ছেলেদের থেকে মেয়েরাই বেশি টাকা ইনকাম করে ফেলে। কেননা তারা অনেক ধৈর্যশীল ছেলেদের চাইতে। ফ্রিল্যান্সিং এমন একটি সেক্টর যেখানে আপনি যে বয়সেরই হন না বা যে কোন ধর্মের মানুষ হন না কেন নির্দ্বিধায় আপনি স্বাচ্ছন্দে স্বাধীনতার শহীত কাজ করে আয় ইনকাম করতে পারবেন।

শেষ কথাঃ ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি ২০২৪

ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি ২০২৪ নিয়ে আজকের এই আর্টিকেলে আমি যে বিষয়গুলো নিয়ে আপনাদের সঙ্গে আলোচনা করেছি আশা করছি আপনি বিষয়গুলো বুঝতে পেরেছেন। কোন কিছু শিখতে গেলে বা কোন অংশে কাজ করতে আসলে আগে সেই মার্কেটপ্লেস সম্পর্কে ধারণা নিতে হবে।

এবং সেই মার্কেটে বর্তমান সময়ে কোন কোন কাজগুলোর চাহিদা সবচেয়ে বেশি রয়েছে সে বিষয়গুলো কিন্তু আপনাকে মাথায় নিয়ে তারপরে কাজ করা শুরু করতে হবে তাহলে আপনি সফলতা অর্জন করতে পারবেন। 33283

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url