OrdinaryITPostAd

ফেসবুক আইডি হ্যাক হলে উদ্ধারের কয়েকটি উপায়

ফেসবুক আইডি হ্যাক হলে উদ্ধারের উপায় কি তা নিয়ে চিন্তিত? আপনি সঠিক জায়গাতে এসেছেন। আজকে আমরা হ্যাক হওয়া ফেসবুক আইডি কিভাবে উদ্ধার করবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করব।

ফেসবুক-আইডি-হ্যাক-হলে-উদ্ধারের-উপায়

আমার ফেসবুক আইডি হ্যাক হয়েছে এ বিষয় নিয়ে অনেকেই জানতে চেয়েছেন। যে ফেসবুক আইডি হ্যাক হলে করণীয় কি? চলুন আজকের এই আর্টিকেলে জেনে নেই যে কিভাবে আপনি আপনার ফেসবুক আইডি হ্যাক হলে উদ্ধার করবেন।

পেজ সূচিপত্রঃ ফেসবুক আইডি হ্যাক হলে উদ্ধারের উপায়

ফেসবুক আইডি হ্যাক হলে উদ্ধারের উপায়

ফেসবুক আইডি হ্যাক হলে উদ্ধারের উপায় বর্তমান সময়ের সোশ্যাল মিডিয়ার সবচেয়ে ব্যবহৃত সোশ্যাল মিডিয়া হচ্ছে ফেসবুক। বর্তমান সময় ফেসবুক এত জনপ্রিয়তায় পরিণত হয়েছে যে মানুষজন এটাতে আসক্ত হয়ে গেছে। এজন্য বিভিন্ন হ্যাকার চক্ররা এই ফেসবুককে প্রতারণার মাধ্যম হিসেবে ব্যবহার করে বিভিন্ন মানুষের ক্ষতি করার চেষ্টা করে চলেছে।

ফেসবুক আইডি হ্যাক হলে উদ্ধারের উপায় কি? তা নিয়ে অনেকেই জানতে চেয়েছেন। ফেসবুক আইডি হ্যাকিং এখন একটি আতঙ্কে রূপান্তরিত হয়েছে। জনপ্রিয় ব্যক্তিদের পাশাপাশি এখন অতি সাধারণ মানুষের আইডিও হ্যাক করছে হ্যাকাররা। এতে করে আর্থিক দুর্ঘটনার পাশাপাশি অনেকের আত্মসম্মান বোধেরও  অবক্ষয়  ঘটছে।

ফেসবুক আইডি হ্যাক করার পর প্রতারক চক্র বিভিন্নভাবে মানুষদের কে হয়রানি করে থাকে। যার মধ্যে প্রথমত তারা আইডি ফেরত দেওয়ার জন্য মোটা অংকের টাকা দাবি করে। অথবা আইডি নিজের নিয়ন্ত্রণ নিয়ে সেই আইডি থেকে আপত্তিজনক ছবির ভিডিও এবং অপ্রীতিকর বিভিন্ন পোস্ট করার মাধ্যমে উক্ত উক্ত ভোগের মান সম্মান এবং অন্যদের কাছে ছোট করার চেষ্টা করে থাকে।


উক্ত প্রতারণার শিকার হচ্ছেন এখন প্রায় অনেক মানুষ। বিভিন্ন থানায় ফেসবুক আইডি হ্যাক হওয়ার বিভিন্ন কেস জমা হয়ে রয়েছে। কিন্তু কোনোভাবেই এই হ্যাকারদেরকে থামানো যাচ্ছে না। নিচে কিছু গুরুত্বপূর্ণ পয়েন্ট তুলে ধরবো যেই পয়েন্টগুলো আপনি যদি অবলম্বন করতে পারেন তাহলে আপনার ফেসবুক আইডি হ্যাক হলে আপনি খুব সহজেই সেটা উদ্ধার করে নিতে পারেন।

ফেসবুক আইডি পাসওয়ার্ড রিসেটঃ ফেসবুক আইডি হ্যাক হওয়া উদ্ধারের প্রথম যে স্টেপটি আপনি ফলো করতে পারেন সেটি হচ্ছে আপনার উক্ত ফেসবুক আইডির পাসওয়ার্ডটি রিসেট করা। ফেসবুক আইডি হ্যাকাররা প্রথমে আপনার আইডি হ্যাক করার পরে আপনার পাসওয়ার্ডটি পরিবর্তন করে ফেলে। 

এমত অবস্থায় আপনি যদি সেটিংসে গিয়ে আপনার পাসওয়ার্ড অপশনের মধ্যে গিয়ে ‘Forgotten password’ এ ক্লিক করার পর আপনার ইমেইল অথবা মোবাইল নাম্বার দিয়ে আপনার পাসওয়ার্ডটি পরিবর্তন করে নিতে পারেন সে ক্ষেত্রে আপনি আপনার হ্যাক হওয়া ফেসবুক আইডিটি পুনরায় উদ্ধার করতে পারবেন।

ফেসবুকে অভিযোগ করার মাধ্যমেঃ হ্যাক হওয়া ফেসবুক আইডি উদ্ধারের দ্বিতীয় ধাপটি হচ্ছে ফেসবুক কর্তৃপক্ষের কাছে অভিযোগ করা। প্রথমত আমরা যে সিস্টেমটি আপনাকে বললাম সেটা হচ্ছে পাসওয়ার্ড রিসেট করে আপনি আপনার আইডিটি ফিরে পেতে পারেন। 

কিন্তু এমন অনেক ঘটনা হয়েছে যে আপনার আইডি হ্যাক হওয়ার সঙ্গে সঙ্গে সেই হ্যাকার আপনার ইমেইল এড্রেস এবং ফোন নাম্বারটি সঙ্গে সঙ্গে চেঞ্জ করে ফেলেন। এক্ষেত্রে কিন্তু আপনি পাসওয়ার্ড রিসেট করতে পারবেন না। এর জন্য আপনাকে সরাসরি ফেসবুক কর্তৃপক্ষের কাছে অভিযোগ করতে হবে যে আপনার আইডিটি হ্যাক হয়ে গেছে। 

এজন্য আপনাকে "www.facebook.com/hacked" ঠিকানায় প্রবেশ করে "my account is compromised" অপশনে ক্লিক করতে হবে। তারপরে আপনার সামনে একটি ফর্ম আসবে উক্ত ফর্মে আপনার ফেসবুক আইডিতে যুক্ত থাকা ইমেইল এড্রেস এবং মোবাইল নাম্বারটি সঠিকভাবে বসাতে হবে এবার "security check" অপশনে একটা ক্যাপচা আসবে ওই ক্যাপচাটা ফিলাপ করার পরে আপনাকে আরো কিছু অ্যাকাউন্ট রিলেটেড প্রশ্ন করবে তারা। 

এবং আপনাকে সমস্ত প্রশ্নের সঠিক উত্তর দিয়ে উক্ত ফ্রমটি সাবমিট করতে হবে। এরপর ফেসবুক কর্তৃপক্ষ আপনার উক্ত ইনফরমেশন গুলা যাচাই-বাছাই করে ২৪ থেকে ৪৮ ঘন্টার মধ্যে আপনাকে সেটার ফলাফল জানিয়ে দেওয়া হবে। এই ক্ষেত্রে আপনি আপনার ফেসবুক আইডিটি উদ্ধার করতে পারবেন।

সন্দেহজনক সকল ডিভাইস থেকে লগআউট করুনঃ আমরা বিভিন্ন কাজের জন্য ফেসবুককে বিভিন্ন ওয়েবসাইটের মধ্যে লগইন করে থাকি। মাঝেমধ্যে বিভিন্ন ব্রাউজারে লগইন করি অথবা কোন একটা কাজে গিয়ে বাইরে কোন একটা ল্যাপটপ বা ডেক্সটপ এর মধ্যে আমাদের ফেসবুক  লগইন করে রাখি। 


এবং লগ আউট করতে ভুলে যায় এমত অবস্থায় যদি আপনার ফেসবুক আইডিটি হ্যাক হয়ে যায় সে ক্ষেত্রে আপনি উক্ত সন্দেহজনক সকল ডিভাইস থেকে আপনার ফেসবুক আইডিটিকে লগ আউট করে নিতে পারেন এক্ষেত্রে আপনি একটু সেভ জনের মধ্যে থাকবেন।

আমার ফেসবুক আইডি হ্যাক হয়েছে

আমার ফেসবুক আইডি হ্যাক হয়েছে, আমি কিভাবে ফেসবুক আইডি হ্যাক হলে সেটা উদ্ধার করব এই বিষয় নিয়ে জানার ইচ্ছা অনেকের। বর্তমানে সবচেয়ে রুহুল ব্যবহৃত জনপ্রিয় সোশ্যাল মিডিয়া মাধ্যমেই হচ্ছে ফেসবুক। এমন কোন মানুষ নাই যার একটা একাউন্ট ফেসবুকে নাই। 

ছোট থেকে বড় সব বয়সের মানুষই এখন ফেসবুক ব্যবহার করতে পছন্দ করে এবং প্রতারক চক্ররা এই জন্যই এই জনপ্রিয় সোশ্যাল মিডিয়ার মাধ্যম থেকে টার্গেট করে মানুষদেরকে হয়রানি করছে এবং বিভিন্নভাবে প্রতারিত করছে। চেষ্টা করবেন সবসময় আপনার এইসব সোশ্যাল মিডিয়া যেগুলো আপনি সবসময় বেশি ব্যবহৃত বা ব্যবহার করেন সেগুলো যেন ভালোভাবে সিকিউরিটি দিয়ে রাখতে পারেন। 

সেগুলোর পাসওয়ার্ড কখনোই কাউকে বলবেন না এবং হুটহাট করে যে কোন মোবাইল ফোন অথবা ডেক্সটপের মধ্যে আপনি আপনার ফেসবুক আইডিটি লগইন করবেন না। অনেক বিশ্বস্ত মানুষই কিন্তু আপনার এই আইডিগুলো হ্যাক করেন। কেননা একটা জিনিস লক্ষ্য করুন ফেসবুক আইডির পাসওয়ার্ড কারা জানতে পারে। 

আমরা তো সব মানুষকে ফেসবুক আইডির পাসওয়ার্ড বলে বাড়াবো না তাই না! এজন্য আপনাকে খেয়াল রাখতে হবে আপনি কার সামনে ফেসবুকে লগইন করছেন এবং কাকে আপনার ফেসবুকের পাসওয়ার্ড দিয়ে দিচ্ছেন। বিশ্বস্ত মানুষ ছাড়া কখনোই আপনার ফেসবুক পাসওয়ার্ডটি কাউকে দেবেন না।

ফেসবুক আইডি হ্যাক হলে করণীয়

ফেসবুক আইডি হ্যাক হলে করণীয় কি এ বিষয়টা নিয়ে আমরা উপরে সেকশনে বিস্তারিত আলোচনা করেছি। এজন্য আমি মনে করি আপনি যদি উপরের সেকশনটা মনোযোগ দিয়ে পড়তে পারেন তাহলে অলরেডি এই প্রশ্নের উত্তরটি আপনি জেনে গিয়েছেন। 
ফেসবুক-আইডি-হ্যাক-হলে-করণীয়
জনপ্রিয় সোশ্যাল মিডিয়া মাধ্যম ফেসবুক যেহেতু এখন ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে অর্থাৎ এমত অবস্থায় আপনার করণীয় হচ্ছে আপনার সেই ফেসবুক একাউন্টটিকে ভালোভাবে সিকিউরিটি প্রদান করা। এক্ষেত্রে আপনি চাইলে টু স্টেপ ভেরিফিকেশন অন করে রাখতে পারেন। যাতে করে যখনই অন্য কোথাও আপনার ফেসবুক আইডিটির লগইন করার চেষ্টা করা হয়। 

আপনার ফোনে যাতে নোটিফিকেশন চলে আসে অথবা আপনার মোবাইলে যাতে একটা ছয় সংখ্যার কোড নাম্বার আসে এবং আপনি উক্ত কোড নাম্বার না দেওয়া পর্যন্ত যাতে কোথাও আপনার এই ফেসবুক আইডিটি লগইন করানো সম্ভব না হয়। এতে করে আপনি আপনার ফেসবুক আইডিটি হ্যাক হওয়া থেকে অনেকাংশেই বেঁচে যাবেন।

ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো

ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো ফেসবুক আইডি হ্যাক হয়ে গেলে সেটা বুঝা যাবে কিভাবে এইটা জানে না এখনো অনেক ব্যক্তি রয়েছে আমাদের মধ্যে। আজকে আমরা এই সেকশনে আপনাকে কয়েকটি পয়েন্ট দেওয়ার চেষ্টা করব। 

যেই লক্ষণগুলো যদি আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্টে দেখতে পান তাহলে আপনাকে বুঝতে হবে যে আপনার ফেসবুক আইডিটি হ্যাক হয়ে গেছে। তাহলে চলুন আর দেরি না করে দেখি যে ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা সেটা আপনারা বুঝবেন কিভাবে।

আপনার ফেসবুকের একটিভিটি লগ চেক করতে হবে। এক্টিভিটি লগ হচ্ছে সেই জায়গা যেখানে আপনি আপনার ফেসবুক আইডি খোলার পর থেকে কোন কোন কাজগুলো করেছেন সেই সমস্ত ডাটা গুলো সেভ হয়ে থাকে এবং ওই ডাটা গুলার মধ্যে যদি আপনি কোন অপ্রীতিকর ডাটা দেখতে পান সেক্ষেত্রে আপনাকে দ্রুততার সঙ্গে পদক্ষেপ গ্রহণ করতে হবে।


লোকেশন হিস্ট্রি চেক করা ফেসবুকে কিন্তু লোকেশন চালু করে রাখা যায়। আপনি কোন লোকেশন থেকে facebook চালাচ্ছেন সেই লোকেশনটা আপনি চাইলে চেক করতে পারেন। এই লোকেশন যদি আপনি অন করে রাখেন তাহলে আপনার আইডিতে যদি অন্য কোথাও থেকে লগইন করার চেষ্টা করা হয় সেক্ষেত্রে কিন্তু আপনি লোকেশনটা ট্র্যাক করতে পারবেন এবং আপনি বুঝতে পারবেন যে আপনার আইডিটি হ্যাক হয়েছে কিনা।

ইমেইল নোটিফিকেশনের মাধ্যমে আপনি চাইলে আপনার ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা সেটা বুঝতে পারবেন। যখনই আমরা আমাদের আইডির মধ্যে ইমেইল এড্রেস এড করি এর পরবর্তী সময়ে যখনই কোথাও লগইন করতে যায় তখন আমরা আমাদের ইমেইলের মধ্যে বিভিন্ন মেসেজ অথবা ভেরিফিকেশন কোড পাই সহজ ভাষায় এটাকে আমরা টু স্টেপ ভেরিফিকেশন বলে থাকি।

উপরের উক্ত বিষয়গুলো ছাড়াও আরো বেশ কিছু বিষয় আপনি আপনার আইডিতে লক্ষ্য করবেন। আপনি পোস্ট করেননি এমন অপ্রীতিকর কিছু পোস্ট আপনার টাইমলাইনে শো করছে। আশা করছি আপনি বুঝতে পেরেছেন যে কোন কোন লক্ষণ গুলো দেখতে পেলে আপনি বুঝবেন যে আপনার ফেসবুক আইডিটি হ্যাক হয়ে গেছে।

ফেসবুক আইডি হ্যাক হলে জিডি করার নিয়ম

ফেসবুক আইডি হ্যাক হলে জিডি করার নিয়ম, যদি আপনি কোন কারণ অথবা কোন মাধ্যমে বুঝতে পারেন যে আপনার আইডিটি হ্যাক হয়ে গেছে সেক্ষেত্রে আপনি বিলম্ব না করে যত দ্রুত সম্ভব আপনার নিকটস্থ থানায় গিয়ে একটা জিডি করতে পারেন। এজন্য আপনি পুলিশের সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে অভিযোগ করতে পারেন। যার ইমেইলে পাঠাতে পারেন cyberhelp@dmp.gov.bd ঠিকানায়। অথবা সরাসরি হেল্পডেস্কে কথা বলতে পারবেন এই ০১৭৬৯৬৯১৫২২ নম্বরে।

ফেসবুক আইডি হ্যাক নিয়ে জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর  

প্রশ্নঃ ফেসবুক লিংক দিয়ে কিভাবে ফেসবুক হ্যাক করে সফটওয়্যার?

উত্তরঃ  ফেসবুকের আসল লিংক চেঞ্জ করে আপনাকে নতুন কোন লিংক প্রোভাইড করানোর মাধ্যমে আপনার ফেসবুক আইডিটি হ্যাক করা সম্ভব উদাহরণস্বরূপ নিচের তিনটি ভুল বানান হলোঃ facbok, ffbook, login.facebook.

প্রশ্নঃ ফেসবুক আইডি হ্যাক হলে করণীয়? 

উত্তরঃ ফেসবুক আইডি হ্যাক  হলে নিচে উক্ত কাজগুলো করুনঃ "www.facebook.com/hacked" ঠিকানায় প্রবেশ করে "my account is compromised" অপশনে ক্লিক করতে হবে।

প্রশ্নঃ আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে বুঝবেন কীভাবে?

উত্তরঃ ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা এটা বুঝার উপায় হচ্ছে টু স্টেপ ভেরিফিকেশন অন করে রাখা, সেকেন্ডে লোকেশন চালু করে রাখতে হবে, সেই সাথে আপনার লগড হিস্টরি চেক করতে হবে।

ফেসবুক আইডি হ্যাক করার শাস্তি

ফেসবুক আইডি হ্যাক করার শাস্তি বর্তমান সময়ে এমন কোন অপরাধ নাই যে অপরাধের শাস্তি নাই। এজন্য আপনারা যদি কোন হ্যাকারকে পান সে হ্যাকারকে যদি আইনের আওতায় নিয়ে আসা যায় সে ক্ষেত্রে কিন্তু সে অবশ্যই শাস্তি পাবে এবং এ শাস্তিটা কি হবে সেটা বাংলাদেশের সংবিধান অনুযায়ী তারা শাস্তি প্রদান করে থাকে। 


নিচে একটি ছবি আমরা উপস্থাপন করলাম যে ছবিতে কিছু নীতিমালা এবং আইন সম্পর্কে বলা রয়েছে যার মাধ্যমে আপনারা খুব ভালোভাবে বুঝতে পারবেন যে ফেসবুক আইডি হ্যাক করার শাস্তি গুলো কি?
ফেসবুক-আইডি-হ্যাক-করার-শাস্তি

ফেসবুক আইডি হ্যাক করা সফটওয়্যার

ফেসবুক আইডি হ্যাক করার সফটওয়্যার বর্তমান সময়ে প্লে স্টোরে এমন অনেক সফটওয়্যার রয়েছে যেগুলোর মাধ্যমে আপনার facebook আইডি হ্যাক করে ফেলা যাবে। এছাড়াও যারা হ্যাকার তারা খুব বুদ্ধি করে একটি সিস্টেম অবলম্বন করছে। 

সেটা আমি একটু আপনাদের সামনে উপস্থাপন করার চেষ্টা করছি, সেটি হচ্ছে আপনারা যখন মেসেঞ্জারে মেসেজ করেন, কারো সঙ্গে অথবা ফেসবুকে স্ক্রল করতে থাকেন এমন কিছু উদ্ভাট অ্যাড আপনার সামনে আসে যেগুলাতে আপনি না চাইলেও ক্লিক করতে মন চায়। এবং আপনি ক্লিক করে দেন এবং সেখানে গিয়ে আপনাকে বিভিন্ন একাউন্ট খুলতে বলে। 
ফেসবুক-আইডি-হ্যাক-করা-সফটওয়্যার
এসব একাউন্টের মধ্যে কিন্তু আপনাকে আবার লগইন করতে বলবে। এই যে আমরা উক্ত একাউন্টগুলোতে লগইন করে ফেললাম। এই লগইন করে ফেলার মাধ্যমে কিন্তু আমরা আমাদের পাসওয়ার্ড গুলো দিয়ে দিলাম। সব সময় মনে রাখবেন ফেসবুকের সঠিক বানান এবং সঠিক ইউআরএল কোনগুলা। 

এই সঠিক বানান এবং ইউআরএল যদি আপনি একটু চেঞ্জ পান সে ক্ষেত্রে কিন্তু আপনি কখনোই আপনার সেই ফেসবুক অ্যাকাউন্টটি সেখানে লগইন করাবেন না এবং আপনার ফেসবুক আইডি হ্যাক হওয়া থেকে রক্ষা পাবেন।

ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার উপায়

ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার উপায় গুলা নিয়ে আমরা ওপরের সেকশনগুলোতে খুব ভালোভাবে বিস্তারিত করে আপনাদেরকে বোঝানোর চেষ্টা করেছি। আপনি যদি ওপরে সেকশনগুলো খুব মনোযোগ দিয়ে পড়তে পারেন তাহলে আপনার আইডি কখনোই আর হ্যাক হবে না এবং আপনার আইডি হ্যাক হওয়া থেকে রক্ষা পেয়ে যাবেন। কোন শাস্তি এবং কিভাবে থানায় জিডি করতে হয় এ বিষয়গুলো নিয়েও কিন্তু আমরা আলোচনা করেছি।

শেষ কথাঃ ফেসবুক আইডি হ্যাক হলে উদ্ধারের উপায়

ফেসবুক আইডি হ্যাক হলে উদ্ধারের উপায় নিয়ে লেখা আজকের এই আর্টিকেলটি সম্পন্ন পড়ার মাধ্যমে আমি আশা করছি আপনি কিভাবে আপনার আইডিটি হ্যাক হয়ে গেলে সেটা উদ্ধার করবেন এ বিষয়গুলো ক্লিয়ার হয়েছেন। কখনোই নিজের ফেসবুক আইডির পাসওয়ার্ড অন্য কাউকে দেবেন না এবং বিশ্বস্ত মানুষ ছাড়া কাউকে নিজের ফোন ব্যবহার করতে দেবেন না। নিজে যদি একটু সচেতন হতে পারেন তাহলে আপনি এই ধরনের প্রতারণার শিকার থেকে নিজেকে বাঁচাতে পারবেন। 34283

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url