OrdinaryITPostAd

জাতীয় পরিচয়পত্র যেভাবে সংশোধন করবেন

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধানজাতীয় পরিচয়পত্র কিভাবে সংশোধন করবেন? বিস্তারিত ভাবে জেনে নিন। সাধারণত অনেক সময় আমাদের জাতীয় পরিচয়পথে ভুল থাকে যার ফলে এই ভুল সংশোধন করার প্রয়োজন হয়। কিভাবে সংশোধন করবেন বিস্তারিত জানুন।

জাতীয়-পরিচয়পত্র-কিভাবে-সংশোধন-করবেন

জাতীয় পরিচয় পত্র হলো খুবই গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। যদি আপনার জাতীয় পরিচয় পত্রের কোন ধরনের ভুল থাকে তাহলে জাতীয় পরিচয়পত্র কিভাবে সংশোধন করবেন? আজকের এই আর্টিকেল থেকে জেনে নিন।

সূচিপত্রঃ জাতীয় পরিচয় পত্র সংশোধন করার নিয়ম বিস্তারিত জেনে নিন

জাতীয় পরিচয়পত্র কিভাবে সংশোধন করবেন

জাতীয় পরিচয়পত্র কিভাবে সংশোধন করবেন? এ বিষয়ে জানতে চান তাহলে সঠিক জায়গাতে এসেছেন। সাধারণত অনেক সময় বিভিন্ন কারণে আমাদের জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে হয়। বিশেষ করে যারা পূর্বে জাতীয় পরিচয় পত্র করেছে তাদের এই ভুলগুলো বেশি হয়ে থাকে। বর্তমান সময়ে যেহেতু অনেক সচেতন মানুষ তাই ভুলগুলো কম দেখা যায়।

আরো পড়ুনঃ অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্র সংগ্রহ করার তিনটি উপায়

জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে হলে আপনাকে অবশ্যই অনলাইনে আবেদন করতে হবে। যেহেতু বর্তমান সময়ে প্রতিটি কাজ অনলাইন এর মাধ্যমে করা হয় তাই অনলাইন ছাড়া অফলাইনে জাতীয় পরিচয় পত্র সংশোধন করা যায় না। তাই অনলাইনের সাহায্যে আপনি ঘরে বসে থেকেই আপনার জাতীয় পরিচয় পত্রের মধ্যে থাকা ভুলগুলো সংশোধন করে নিতে পারবেন।

এখন বিষয় হচ্ছে আমরা যেহেতু আজকের এই আর্টিকেলে জাতীয় পরিচয় পত্র সংশোধন নিয়ে বিস্তারিত আলোচনা করব তাই ধাপে ধাপে কিভাবে আপনি অনলাইনের মাধ্যমে জাতীয় পরিচয় পত্রের সংশোধন করবেন সাধারণত এই বিষয় গুলো জানাবো। অনলাইনের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে হলে আপনাকে বেশ কিছু অ্যাপস ডাউনলোড করে নিতে হবে। সম্পূর্ণ আর্টিকেল পড়ে জেনে নিন কিভাবে ভুল হওয়া জাতীয় পরিচয় পত্র সংশোধন করবেন?

অনলাইনে এনআইডি কার্ড সংশোধন

অনলাইনে এনআইডি কার্ড সংশোধন করার নিয়ম খুবই সহজ। বর্তমানে যে সকল কাজ করা হয় সাধারণত সবগুলোই অনলাইনে করা হয়ে থাকে যার ফলে একটু দীর্ঘ সময়ের প্রয়োজন হয়। অনেক সময় দেখা যায় যে আমাদের এনআইডি কার্ডের নাম অথবা পিতা মাতার নামের ভুল হয়ে যায়। এই ভুলগুলো সংশোধন করার জন্য অনলাইন হচ্ছে শ্রেষ্ঠ মাধ্যম।

  • সাধারণত জাতীয় পরিচয় পত্র সংশোধন করার জন্য বেশ কিছু ডকুমেন্ট স্ক্যান করে জমা দিতে হবে তাই প্লে স্টোরে গিয়ে NID WALLET নামের অ্যাপসটি ডাউনলোড করে নিন।
  • এর পরে আপনাকে গুগলে গিয়ে জাতীয় পরিচয় পত্র সংশোধন লিখে সার্চ করলেই যে ওয়েবসাইট প্রথম অবস্থানে থাকবে তার ভেতরে প্রবেশ করতে হবে। এরপরে অ্যাকাউন্ট রেজিস্টার করতে হবে। যদি আপনি এখানে আপনার একটি একাউন্ট তৈরি না করেন তাহলে আপনি কখনোই আবেদন করতে পারবেন না।
  • সাধারণত আবেদন করার পরে বেশ কিছু অপশন দেখতে পাবেন সেখান থেকে আপনাকে এডিট অপশন বেশি নিতে হবে। এরপরে যেখানে ভুল ছিল সাধারণত সেই ভুলটিকে সংশোধন করে নিতে হবে। যে বিষয়গুলো সংশোধন করবেন সাধারণত ভালোভাবে পর্যবেক্ষণ করে নেবেন।
  • এরপরে একটি নির্দিষ্ট পরিমাণে ফি জমা দিতে হয় সাধারণত আপনি বিভিন্ন অনলাইন মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে জমা দিতে পারবেন। ফি জমা দেওয়ার পরে যে সকল প্রয়োজনীয় কাগজপত্র রয়েছে সেগুলো প্রথমে যেই অ্যাপস ডাউনলোড করছেন তার মাধ্যমে জমা দিতে হবে।

জাতীয় পরিচয় পত্র সংশোধনের জন্য আবেদন

জাতীয় পরিচয়পত্র কিভাবে সংশোধন করবেন? সাধারণত এই বিষয়ে বেশ কিছু তথ্য ইতিমধ্যেই উল্লেখ করা হয়েছে। জাতীয় পরিচয় পত্র সংশোধন করার জন্য প্রথমে আপনাকে services.nidw.gov.bd এই ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করতে হবে। সেখান থেকে আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর, জন্ম তারিখ এবং ঠিকানা দিয়ে একাউন্ট তৈরি করে নিতে হবে। সাধারণত এরপরে প্রোফাইল থেকে এডিট অপশনে ক্লিক করে সংশোধন করতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্টের স্ক্যান -- জাতীয় পরিচয় সংশোধন করার জন্য আবেদন করার আগে আপনাকে আপনার প্রয়োজনীয় ডকুমেন্টগুলোকে স্ক্যান করে নিতে হবে প্রমাণ হিসেবে। কারণ প্রমাণ ছাড়া আপনার জাতীয় পরিচয় পত্র সংশোধন করে দেওয়া হবে না। তাই যথেষ্ট পরিমাণে প্রমাণ নিজের কাছে রাখতে হবে।

ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে -- যেহেতু আমরা আমাদের জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে চাচ্ছি তাই জাতীয় পরিচয় পত্র নাম্বার দিয়ে আমাদেরকে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে। সাধারণত একাউন্ট তৈরি করার জন্য রেজিস্টার অপশনে গিয়ে আপনার এন আইডি কার্ড নাম্বার এবং সকল ঠিকানা দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে।

তথ্য সংশোধন করতে হবে -- একাউন্ট তৈরি করার পরে আমাদেরকে লগইন করতে হবে যান। সাধারণত এর পরে আপনি ৩ ধরণের তথ্য দেখতে পাবেন ব্যক্তিগত তথ্য, অন্যান্য তথ্য ও ঠিকানা। যদি আপনি ব্যক্তিগত তথ্য সংশোধন করতে চান তাহলে ব্যক্তিগত এর উপরে এডিট বাটনে ক্লিক করুন। সাধারণত এখান থেকেই আপনার তথ্যগুলো সংশোধন করে নিন।

ফি প্রদান করতে হবে -- এর পরের ধাপে আপনাকে একটি নির্দিষ্ট পরিমাণে জাতীয় পরিচয় পত্র সংশোধন ফি জমা দিতে হবে। সাধারণত এটি সরকার দ্বারা নির্ধারিত যদি আপনার কাছে কেউ বেশি পরিমাণে ফি দাবী করে তাহলে মনে করবেন এটি সম্পূর্ণ মিথ্যা।

জাতীয় পরিচয় পত্র সংশোধন আবেদন ফরম

জাতীয় পরিচয় পত্র সংশোধন আবেদন ফরম কোথায় পাবেন? এ বিষয়টি নিয়ে চিন্তিত আছেন। আপনাদের সুবিধার্থে বলে রাখি যে চিন্তার কোন কারণ নেই। আপনার জাতীয় পরিচয় পত্রে কোন ধরনের ভুল থেকে থাকে এবং আপনি এটি সংশোধন করতে চান তাহলে আপনাকে একটি আবেদন ফরম পূরণ করে নির্বাচন অফিসে জমা দিতে হবে। আবেদন ফরম এর সাথে অবশ্যই আপনার প্রয়োজনীয় কাগজপত্র গুলো কাছে রাখতে হবে।

জাতীয়-পরিচয়-পত্র-সংশোধন-আবেদন-ফরম

আপনি যদি জাতীয় পরিচয় পত্র সংশোধন আবেদন ফরম লিখে গুগলে সার্চ করেন তাহলে আপনার সামনে প্রথমে যে ওয়েবসাইট আসবে তার ভেতরে প্রবেশ করুন। অনেক সময় ইন্টারনেটের সমস্যার কারণে এই ওয়েবসাইটে প্রবেশ করতে দেরি হতে পারে। কিছুক্ষণ অপেক্ষা করুন তারপরে এখান থেকে আবেদন ফরম ডাউনলোড করুন। যদি না হয় তাহলে আপনার নিকটবর্তী যে কোন কম্পিউটারের দোকানে গেলে আপনাকে জাতীয় পরিচয় পত্র সংশোধন করার জন্য আবেদন ফরমটি ডাউনলোড করে দিয়ে দেবে।

জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে কি কি ডকুমেন্ট লাগে

জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে কি কি ডকুমেন্ট লাগে? গুরুত্বপূর্ণ একটি বিষয়। যেহেতু জাতীয় পরিচয়পত্র কিভাবে সংশোধন করবেন? বিষয়টি জেনেছেন। আমরা অনেকেই আমাদের জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে চাই। কিন্তু জাতীয় পরিচয় পত্র সংশোধন করার সময় কোন ধরনের ডকুমেন্ট গুলো প্রয়োজন হয় এ বিষয়ে আমাদের তেমন কোন ধারণা নেই। তাই জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে হলে অবশ্যই কোন ধরনের ডকুমেন্ট গুলো লাগবে তা জেনে নিন।

সাধারণত আপনি আপনার জাতীয় পরিচয় পত্রের কোন বিষয়টি সংশোধন করতে চাচ্ছেন তার ওপর নির্ভর করে ডকুমেন্ট এর পরিবর্তন হয়ে থাকে। যেমন আপনি যদি আপনার নিজের নাম সংশোধন করতে চান তাহলে যে সকল কাগজপত্র লাগবে সেগুলো হলঃ

  • এসএসসি বা এইচএসসি অথবা সমমানের সার্টিফিকেট
  • আপনার অনলাইন জন্ম নিবন্ধন সনদ ফটোকপি
  • পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স যদি থাকে
  • এমপিও সিট/সার্ভিস বহি
  • বিবাহের কাবিন নামা যদি বিবাহিত হয়ে থাকেন
  • কমপক্ষে ২ সন্তানের এনআইডি কার্ডের ফটোকপি অবশ্যই এখানে পিতা-মাতার নাম শুদ্ধ ছাড়তে হবে।

জাতীয় পরিচয় পত্র সংশোধন হতে কতদিন লাগে

জাতীয় পরিচয় পত্র সংশোধন হতে কতদিন লাগে? আমাদের মধ্যে অনেকেই এই বিষয়টি জানতে চাই। আমাদের জন্য জাতীয় পরিচয় পত্র খুবই গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। বিভিন্ন কাজের জন্য জাতীয় পরিচয় পত্র প্রয়োজন হয়। অনেক সময় দেখা যায় বিভিন্ন কারণে আমাদের জাতীয় পরিচয় পত্রে ভুল থাকে। যদি আপনি জাতীয় পরিচয়পত্র সংশোধন করার জন্য আবেদন করেন তাহলে কতদিন সময় লাগতে পারে? এ বিষয়টি জেনে রাখুন।

আপনি যদি অনলাইনে জাতীয় পরিচয় পত্র সংশোধনের জন্য আবেদন করে থাকেন তাহলে এটি সংশোধন হতে ৭ থেকে ১৪ দিন সময় লাগতে পারে। যদি সরকারি ছুটি অনেকদিন থাকে তাহলে সময় একটু বেশি লাগতে পারে। সবার ক্ষেত্রেই যে একই রকম সময় লাগবে বিষয়টা এরকম নয়। তবে জেনে রাখুন যে সর্বনিম্ন ৭ দিন এবং সর্বোচ্চ ১৫ দিন মতো সময় লাগে জাতীয় পরিচয় পত্র সংশোধন হতে।

জাতীয় পরিচয় পত্র সংশোধন ফি কত

জাতীয় পরিচয়পত্র কিভাবে সংশোধন করবেন? এ বিষয়টি আগে জেনে নিন। কারণ আপনার জাতীয় পরিচয়পত্রে যদি ভুল থাকে তাহলে এই জাতীয় পরিচয় পত্র কোথাও ব্যবহার করতে পারবেন না। আপনার চাকরি অথবা কোন প্রয়োজনীয় ডকুমেন্ট তৈরি করার ক্ষেত্রে বিভিন্ন রকম সমস্যায় পড়ে যাবেন। জাতীয় পরিচয় পত্র সংশোধনের জন্য আবেদন করার আগে ফি কত দিতে হবে? বিষয়টি ভালোভাবে জেনে নিন।

জাতীয় পরিচয় পত্রের তথ্য সংশোধন করতে ২৩০ টাকা ফি দিতে হয়। সাধারণত এই ফি সরকার দ্বারা নির্ধারিত। তাছাড়া জাতীয় পরিচয় পত্রের অন্যান্য তথ্য সংশোধনের জন্য ১১৫ টাকা দিতে হয়। যদি উভয় ধরনের তথ্য সংশোধন করতে চান তাহলে ৩৪৫ টাকা দিতে হবে। জাতীয় পরিচয় পত্র সংশোধনের এই ফি বিকাশ অথবা রকেটের মাধ্যমে পরিশোধ পড়তে পারবেন।

জাতীয় পরিচয় পত্র পিতা-মাতার নাম সংশোধন করতে কি কি লাগে

জাতীয় পরিচয় পত্র পিতা-মাতার নাম সংশোধন করতে কি কি লাগে? বিস্তারিত জেনে নিন। সাধারণত অনেক সময় দেখা যায় যে আমাদের জাতীয় পরিচয়পত্রের পিতা মাতার নাম ভুল থাকে। জাতীয় পরিচয় পত্রে নিজের নাম অথবা তথ্য সংশোধন জন্য এবং নিজের পিতা মাতার নাম অথবা তথ্য সংশোধনের জন্য ভিন্ন ভিন্ন কাগজপত্রের প্রয়োজন হয়। যদি পিতা-মাতার নাম ভুল থাকে এবং সংশোধন করতে চান তাহলে কি কি কাগজপত্র প্রয়োজন জেনে নিন।

আরো পড়ুনঃ জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নতুন নিয়ম

  • এসএসসি বা এইচএসসি সমমানের সার্টিফিকেট
  • অনলাইন জন্ম নিবন্ধন সনদপত্র
  • পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স যদি থাকে
  • পিতা-মাতার উভয়ের জাতীয় পরিচয় পত্র
  • পিতা-মাতার অনলাইন জন্ম নিবন্ধন সনদপত্র
  • ভাই-বোনের জাতীয় পরিচয়পত্র।

জাতীয় পরিচয় পত্র জন্ম তারিখ সংশোধন

জাতীয় পরিচয় পত্র জন্ম তারিখ সংশোধন হতে চাইলে আপনাকে বিস্তারিত ভাবে কোন কোন ডকুমেন্ট প্রয়োজন হবে সাধারণত এই বিষয়গুলো জেনে নিতে হবে। কারণ আমরা ইতিমধ্যেই জানিয়েছি যে বিভিন্ন ধরনের সমস্যার সমাধানের জন্য বিভিন্ন রকমের ডকুমেন্ট প্রয়োজন। যদি আপনার জাতীয় পরিচয়পত্রে জন্ম তারিখ ভুল থাকে এবং এটি সংশোধন করতে চান তাহলে কোন ধরনের ডকুমেন্ট প্রয়োজন তা নিচে উল্লেখ করা হলো।

জাতীয়-পরিচয়-পত্র-জন্ম-তারিখ-সংশোধন

  • এসএসসি বা এইচএসসি অথবা সমমানের সার্টিফিকেট
  • অনলাইন জন্ম নিবন্ধন সনদ
  • পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স যদি থাকে
  • নাগরিক সনদপত্র
  • বিবাহের কাবিন নামা বিবাহিত হলে
  • কর্তৃপক্ষের প্রত্যয়ন

লেখকের শেষ মন্তব্য

জাতীয় পরিচয়পত্র কিভাবে সংশোধন করবেন? এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি আপনার জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে চান তাহলে আমাদের এই আর্টিকেলটির মনোযোগ সহকারে পড়ে নেবেন। কারণ অনেক সময় আমরা নিজেদের ভুলে অথবা যিনি জাতীয় পরিচয় পত্র তৈরি করেন তার ভুলে আমাদের এনআইডি কার্ডের সমস্যা দেখা যায়। এখন জাতীয় পরিচয় পত্র সংশোধন করা গুরুত্বপূর্ণ।

আশা করি আপনারা আমাদের এই আর্টিকেল পড়ে বিস্তারিত ভাবে বিষয়গুলো জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের আর্টিকেলের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল যদি নিয়মিত জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইট ফলো করতে থাকুন।20791

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url