OrdinaryITPostAd

চুল পড়া বন্ধ করার তেল, স্যাম্পু ও ঘরোয়া উপায়

চুল পড়া বন্ধ করার শ্যাম্পুচুল পড়া বন্ধ করার তেলের নাম কি? বিস্তারিত ভাবে জেনে নিন। অনেক সময় আমাদের চুল পড়ার সমস্যা দেখা দেয়। এই সমস্যার সমাধানের গুরুত্বপূর্ণ একটি উপকরণ হলো তেল। কিভাবে এই সমস্যার সমাধান করবেন জেনে নিন।

চুল-পড়া-বন্ধ-করার-তেলের-নাম-কি

আপনি যদি চুল পড়ার সমস্যা নিয়ে পড়ে থাকেন তাহলে আপনার জন্য চুল পড়া বন্ধ করার তেলের নাম কি? এই বিষয়টি যেন অত্যন্ত জরুরী। তাহলে চলুন গুরুত্বপূর্ণ বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ চুল পড়া বন্ধ করার জন্য কোন তেল উপকারী বিস্তারিত জানুন

চুল পড়া বন্ধ করার তেলের নাম কি?

চুল পড়া বন্ধ করার তেলের নাম কি? যদি আপনার কাছে এ বিষয়টি জানার প্রয়োজন হয় তাহলে অবশ্যই নিজের মাথার চুলের যত্নে এ বিষয় গুলো সম্পর্কে জেনে রাখতে হবে। অনেক সময় আমাদের মাথার চুল অতিরিক্ত পরিমাণে পড়ে যায় যার ফলে অল্প বয়সের টাক হতে হয়। যদি তেলের মাধ্যমে এই সমস্যার সমাধান করতে চান তাহলে কোন তেল ভালো হবে? এ বিষয়টি জেনে নিন।

আরো পড়ুনঃ ৭ দিনে চুল ঘন করার উপায় - চুল পড়া বন্ধ করার উপায়

বাজারে বিভিন্ন ধরনের তেল পাওয়া যায় সাধারণত এগুলো দাবি করে তারা চুল পড়া বন্ধ করতে কার্যকরী ভূমিকা রাখে। কিন্তু বেশিরভাগ তেল এমন কোন কার্যকারিতা থাকে না। এখন আপনি যদি চুল পড়া বন্ধ করার জন্য কার্যকরী কোন তেল খুঁজে থাকেন তাহলে আমরা আপনাদের সামনে বেশ কিছু তেলের নাম উল্লেখ করব। এগুলো ব্যবহার করলে অবশ্যই আপনি কার্যকারিতা পাবেন।

  • রোজমেরি অয়েল
  • লেমনগ্রাস অয়েল
  • বার্গামট অয়েল
  • সাইডার উড অয়েল

রোজমেরি অয়েলঃ চুল পড়া বন্ধ করতে কার্যকরী একটি তেল হল রোজমেরি এসেনশিয়াল অয়েল। সাধারণত এই তেল আমাদের রক্তনালী প্রসারিত করে এবং মাথায় কোষের সংখ্যা বৃদ্ধি করে থাকে যার ফলে এটি চুল গজাতে কার্যকরী ভূমিকা রাখে। এই তেল এর মধ্যে থাকা অবদান গুলো মাথার স্কিনে অক্সিজেন সরবরাহ করে থাকে। তাছাড়া এটি আমাদের চুল ঘন করতে কার্যকরী ভূমিকা রাখে।

লেমনগ্রাস অয়েলঃ চুল পড়া বন্ধ করতে আরো একটি কার্যকরী তেল হল লেমনগ্রাস এসেনশিয়াল অয়েল। চুল পড়ার অন্যতম প্রধান কারণ হলো খুশকি এবং এই তেলের আরো কিছু বিশেষত্ব রয়েছে সেটি হল খুশকি কমাতে কার্যকরী ভূমিকা রাখে। এই তেলের মধ্যে বেশ কিছু উপাদান রয়েছে যেগুলো আমাদের মাথার স্কিনের সমস্যা দূর করে থাকে। নিয়মিত শ্যাম্পু এবং কন্ডিশনের সাথে এই তেল ব্যবহার করতে হবে।

বার্গামট অয়েলঃ আমাদের স্কিনের জন্য আরো একটি গুরুত্বপূর্ণ তেল হল বার্গামট এসেনশিয়াল অয়েল। এই তেলের মধ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে এর মধ্যে অন্যতম হলো অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান। যাদের মাথার ত্বকের অতিরিক্ত সমস্যা রয়েছে এবং অতিরিক্ত পরিমাণে চুল পড়ে সাধারণত তাদের জন্য গুরুত্বপূর্ণ তেল এটি। নারিকেল তেলের সাথে কয়েক ফোঁটা এই তেল মিশিয়ে ব্যবহার করতে হবে।

সাইডার উড অয়েলঃ মাথার কিছু স্কিনের সমস্যা হওয়ার কারণে সাধারণত অতিরিক্ত পরিমাণে চুল পড়তে থাকে। যদি আপনার মাথায় অতিরিক্ত পরিমাণে খুশকি থাকে এবং স্কিনের সমস্যা থাকে তাহলে এ সমস্যার সমাধানে এই তেল ব্যবহার করতে পারেন। এই তেল ব্যবহার করার কারণে স্কিনের স্বাস্থ্য ভালো রাখতে কার্যকরী ভূমিকা রাখে। নারিকেল তেলের সাথে কয়েক ফোঁটা সাইডারউড এসেনশিয়াল অয়েল মিশিয়ে ব্যবহার করতে হবে।

চুল পড়ার কারণসমূহ

চুল পড়ার কারণসমূহ আমরা অনেকেই জানিনা। বেশ কিছু কারণ রয়েছে যার ফলে আমাদের মাথার চুল পড়তে থাকে। এখন আপনি যদি চুল পড়ার সমস্যার সমাধান করতে চান তাহলে আপনাকে আগে জানতে হবে আপনার মাথার চুল কেন পরে যাচ্ছে এর কারণ কি? আপনি যদি এ সমস্যার সমাধান পেতে চান তাহলে চুল পড়ার কারণ সমূহ বিস্তারিত জেনে নিন।

  • নারীদের চুল পড়ার এবং পুরুষদের টাক হয়ে যাওয়ার অন্যতম প্রধান কারণ হলো অ্যান্ড্রোজেনিক হরমোন। এই হরমোন পুরুষদের শরীরে বেশি পরিমাণে থাকে সাধারণত তাই পুরুষদের টাক হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি দেখা দেয়।
  • পড়ার আরেকটি অন্যতম প্রধান কারণ হল খুশকি এবং ছত্রাক সংক্রমণ। কারো মাথায় যদি অতিরিক্ত পরিমাণে খুশকি থাকে তাহলে অতিরিক্ত পরিমাণে চুল পড়তে থাকে।
  • যদি আমাদের শরীরে কোন ধরনের সমস্যা থাকে বিশেষ করে পুষ্টিগণিতের সমস্যা থাকে তাহলে এটি আমাদের মাথার চুলের ওপর প্রভাব ফেলে। সাধারণত এই পুষ্টি জনিত সমস্যার কারণেই মাথার চুল পড়ে যায়।
  • কেউ যদি অতিরিক্ত পরিমাণে মানুষের বুকে থাকে তাহলে তার মাথার চুল পড়ে যাওয়া সম্ভাবনা বেড়ে যায়। অতিরিক্ত দুশ্চিন্তা করার চুল পড়ে যাওয়ার অন্যতম প্রধান কারণ।
  • আমাদের শরীরে যদি হরমোন কমবেশি হয় তাহলে আমাদের মাথার চুল পড়ে যেতে থাকে। বিশেষ করে নারীদের ক্ষেত্রে এই সমস্যাটি বেশি দেখা যায়।
  • কেউ যদি ক্যান্সারে আক্রান্ত হয় এবং ক্যান্সার রোগের কেমোথেরাপি নিয়ে থাকে তাহলে তার চুল পড়ে যেতে থাকে। কেমোথেরাপি নেওয়ার প্রথম ডোজ দেওয়ার দুই-তিন সপ্তাহ পর চুল পড়া শুরু হয়।
  • বেশ কিছু রোগ রয়েছে যেগুলো হবে মাথার চুল পড়ে যেতে শুরু করে। এই রোগগুলোর মধ্যে অন্যতম হলো অ্যানিমিয়া, টাইফয়েড, জন্ডিস, ম্যালেরিয়া, ডায়াবেটিস ইত্যাদি।
  • অনেকের ক্ষেত্রে ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে অতিরিক্ত পরিমাণে চুল পড়তে থাকে। কোন নারী যদি অতিরিক্ত করে বলে জন্মনিয়ন্ত্রণের বড়ি খেতে থাকে তাহলে তার মাথার চুল পড়তে শুরু করে।
  • আবার অনেকের ক্ষেত্রে দেখা যায় যে বংশগত কারণে মাথার চুল পড়তে থাকে। যদি পিতা অথবা পূর্বপুরুষ কারো চুল পড়ার সমস্যা থাকে তাহলে সন্তানের ক্ষেত্রে এই সমস্যা দেখা দেয়।

চুল পড়া বন্ধ করার শ্যাম্পু

চুল পড়া বন্ধ করার তেলের নাম কি? ইতিমধ্যেই বিষয় গুলো আলোচনা করা হয়েছে। এখন আপনি যদি চুল পড়ার সমস্যায় ভুগে থাকেন এবং শ্যাম্পু ব্যবহার করে এই সমস্যার সমাধান করতে চান তাহলে এই আর্টিকেল আপনার জন্য। বর্তমানে বাজারে বেশ কিছু ভালো মানের শ্যাম্পু পাওয়া যায় সাধারণত এগুলো মাথার চুল পড়ার সমস্যার সমাধানের কার্যকরী ভূমিকা রাখে।

  • Sunsilk থিক এন্ড লং শ্যাম্পু
  • Studio X অ্যান্টি ড্যান্ড্রাফ শ্যাম্পু ছেলেদের জন্য
  • CLINIC PLUS শ্যাম্পু স্ট্রং এন্ড লং হেয়ার
  • Head & Shoulders কোল মিন্থল আন্টি ড্যানড্রাফ শ্যাম্পু
  • Vatika হেয়ার ফল কন্ট্রোল শ্যাম্পু

আপনি যদি অতিরিক্ত পরিমাণে চুল পড়ার সমস্যায় ভুগে থাকেন তাহলে উপরে উল্লেখ করা এই শ্যাম্পু গুলো ব্যবহার করতে পারেন। এখানে বেশ কিছু শ্যাম্পু রয়েছে যেগুলো শুধু ছেলেদের ব্যবহারের জন্য আর কিছু শ্যাম্পু রয়েছে যেগুলো ছেলে-মেয়ে উভয় ব্যবহার করতে পারবে। যদি নিয়মিত এই শ্যাম্পু গুলো ব্যবহার করতে পারেন তাহলে আশা করা যায় আপনার চুল পড়ার সমস্যা কমে যাবে।

ছেলেদের চুল পড়া বন্ধ করার তেল

ছেলেদের চুল পড়া বন্ধ করার তেল সম্পর্কে এখন আলোচনা করা হবে। আমরা জানি যে মেয়েদের অতিরিক্ত পরিমাণে চুল পড়ে থাকে কিন্তু ছেলেদের ক্ষেত্রেও দেখা যায় মাথায় হাত দিলে অতিরিক্ত পরিমাণে চুল উঠে আসে। যদি ছেলেদের ক্ষেত্রে এই সমস্যাগুলো হয়ে থাকে তাহলে কিভাবে এর সমাধান করবে? কিছু কার্যকরী তেল রয়েছে যদি নিয়মিত এগুলো ব্যবহার করা যায় তাহলে ছেলেদের চুল পড়া অনেক কমে যাবে।

ছেলেদের-চুল-পড়া-বন্ধ-করার-তেল

নারিকেল তেলঃ আমরা জানি যে নারিকেল তেল আমাদের চুলের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ এবং কার্যকরী। সাধারণত অনেকেই মনে করে থাকে এই তেল শুধু নারীদের ব্যবহার করার জন্য কিন্তু বিষয়টা এরকম নয়। নারী-পুরুষ উভয়েই নারিকেল তেল ব্যবহার করতে পারবে। নারিকেল তেল ব্যবহার করার ফলে চুল পড়া সমস্যা অনেকটাই কমে যাবে।

​সেনজিটিভ চুলের জন্য অলিভ অয়েলঃ যদি আপনি একজন ছেলে হয়ে থাকেন এবং চুল পড়ার সমস্যায় ভুগে থাকেন তাহলে ​সেনজিটিভ চুলের জন্য অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। সাধারণত এই তেল নিয়মিত ব্যবহার করলে আপনার চুল পড়ার সমস্যা অনেকটাই কমে যাবে।

অ্যাভোকাডো তেলঃ অ্যাভোকাডো আমাদের চুলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান। সাধারণত এই উপাদানের তেল যদি আমরা নিয়মিত ব্যবহার করতে পারি তাহলে এটি আমাদের চুল পড়ার সমস্যা সমাধান করবে। নারী-পুরুষ উভয়ই এই তেল ব্যবহার করা যাবে।

চুল পড়া বন্ধ করার ঘরোয়া উপায়

চুল পড়া বন্ধ করার তেলের নাম কি? ইতিমধ্যেই আলোচনা করা হয়েছে। আপনি যদি ঘরোয়া পদ্ধতিতে চুল পড়া বন্ধ করতে চান তাহলে বেশ কিছু উপায় রয়েছে এগুলো আপনাকে মেনে চলতে হবে। নারী এবং পুরুষ উভয় ক্ষেত্রে দেখা যায় যে সামান্য কিছু কারণে অতিরিক্ত পরিমাণে চুল পড়তে থাকে। তাহলে চলুন ঘরোয়া পদ্ধতিতে কিভাবে চুল পড়া বন্ধ করবেন তা জেনে নেই।

  • রাতে শুতে যাওয়ার আগে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত নারিকেল তেল অথবা অন্যান্য যে সকল উপকারের তেল রয়েছে সেগুলো দিয়ে ম্যাসাজ করতে হবে এবং সকালে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে।
  • অ্যালোভেরা জেল আমাদের চুলের জন্য অত্যন্ত উপকারী একটি উপাদান। এই অ্যালোভেরা জেল ব্লেন্ড করে চুলের মধ্যে লাগিয়ে রাখতে হবে। কমপক্ষে এক ঘন্টা লাগানোর পরে ভালোভাবে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে।
  • চুল পড়া বন্ধ করার জন্য ডিমের কুসুমের সাথে সামান্য পরিমাণে অলিভ অয়েল এবং লেবুর রস মিশিয়ে সম্পূর্ণ মাথায় এক ঘন্টা লাগিয়ে রাখতে হবে। এরপরে শ্যাম্পু দিয়ে ফেলতে হবে।
  • চুল পড়া বন্ধ করার জন্য অলিভ অয়েল সম্পূর্ণ মাথায় ভালোভাবে ম্যাসাজ করে আধা ঘন্টা থেকে ৩০ মিনিট রাখার পরে হালকা গরম পানি দিয়ে শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে।
  • চুল পড়া বন্ধ করার আরেকটি গুরুত্বপূর্ণ ঘরোয়া উপায় হল পেঁয়াজের রস চুলে ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রাখতে হবে এরপরের ভালোভাবে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে।

মহিলাদের চুল পড়া বন্ধ করার উপায়

মহিলাদের চুল পড়া বন্ধ করার উপায় ইতিমধ্যেই আমরা বিস্তারিত ভাবে উল্লেখ করেছি। আপনি যদি একজন মহিলা হয়ে থাকেন এবং চুল পড়ার সমস্যাই অতিরিক্ত ভুগে থাকেন তাহলে আজকের এই আর্টিকেল আপনার জন্য। আমাদের আর্টিকেলে আমরা ইতিমধ্যেই চুল পড়া বন্ধ করার জন্য কোন তেল গুলো উপকারী? বিশেষ করে মহিলাদের জন্য তা উল্লেখ করেছে।

এছাড়া চুল পড়া বন্ধ করার জন্য বেশ কিছু ঘরোয়া পদ্ধতি উল্লেখ করা হয়েছে এবং বেশ কিছু শ্যাম্পুর নাম উল্লেখ করা হয়েছে। আপনি যদি এই ঘরোয়া পদ্ধতি গুলো অবলম্বন করার পাশাপাশি উপরোক্তা শ্যাম্পু এবং তেল গুলো ব্যবহার করতে পারেন তাহলে এটি আপনার মাথার চুল অতিরিক্ত পড়া থেকে বিরত রাখবে। আশা করি আপনি এই নিয়মগুলো মেনে চুল পড়া বন্ধ করতে পারবেন।

চুল পড়া প্রতিরোধের উপায়

চুল পড়া প্রতিরোধের উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক। সাধারণত চুলের সমস্যা নারীদের ক্ষেত্রে বেশি দেখা যায় কিন্তু অনেক পুরুষদের ক্ষেত্রে এ বিষয়টি লক্ষ্য করা যায়। আপনি পুরুষ হন অথবা নারী যদি আপনার চুল পড়ার সমস্যা থাকে এবং আপনি এটি প্রতিরোধ করতে চান তাহলে আপনার সুবিধার্থে বেশ কিছু বিষয় উল্লেখ করব যেগুলো আপনাকে সাহায্য করবে। চুল পড়া কমাতে।

আরো পড়ুনঃ সুন্দর হওয়ার ৯টি উপায় - রাতারাতি সুন্দর হওয়ার উপায়

  • চুল পড়া কমাতে অবশ্যই পুষ্টিকর খাবার এবং প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। এবং আমাদের শরীরে প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ পাচ্ছে কিনা এ বিষয়টি লক্ষ্য রাখতে হবে।
  • অবশ্যই চুল খুশকি মুক্ত এবং পরিষ্কার পরিচ্ছন্ন রাখার চেষ্টা করতে হবে। চুলের ভেতরে কোন ময়লা না থাকে এ বিষয়টি লক্ষ্য রাখতে হবে।
  • অতিরিক্ত পরিমাণে দুশ্চিন্তা মুক্ত জীবন যাপন করতে হবে। কারণ দুশ্চিন্তা হলো চুল পড়ার অন্যতম প্রধান কারণ।
  • আমরা জানি যে বয়স বাড়ার সাথে সাথে চুলের রং পরিবর্তন হয়। এটি আপনাকে মেনে নিতে হবে সাধারণত চুলের কোন ধরনের কৃত্রিম রং ব্যবহার করা যাবে না।
  • আমাদের অনেকের ক্ষেত্রেই কোঁকড়া চুল থাকে। যদি আগে থেকেই এমনটা হয়ে থাকে তাহলে সেই চুলগুলো সোজা করার চেষ্টা করা থেকে বিরত থাকতে হবে।
  • অতিরিক্ত টেনে চুল বাধা ঠিক নয়। চুল আঁচড়ানো সময় এবং চুল বাধার সময় অবশ্যই ধীরে ধীরে বাঁধতে হবে। যখন চুল নরম থাকবে সাধারণত তখন চুল বাধার চেষ্টা করতে হবে।
  • চুলের প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করতে হবে। যে শ্যাম্পু গুলো চুলের জন্য ভালো সেগুলো ব্যবহার করা উত্তম।

চুল পড়া বন্ধ করার ওষুধের নাম

চুল পড়া বন্ধ করার তেলের নাম কি? আশা করি তেলগুলো সম্পর্কে জেনেছেন। আমাদের মধ্যে অনেকেই আছে যারা চুল পড়া বন্ধ করার জন্য ওষুধ সেবন করার কথা চিন্তাভাবনা করে থাকে। যারা এ বিষয়টি মাথায় আনেন তাদেরকে একটি বিষয় জানিয়ে রাখি যে চুল পড়া বন্ধ করার জন্য ওষুধ কখনো কার্যকরী হয় না। যদি আপনার শারীরিক কোন সমস্যা থাকে এবং ওষুধ সেবন করেন সে ক্ষেত্রে ওষুধ কার্যকরী হতে পারে।

চুল-পড়া-বন্ধ-করার-ওষুধের-নাম

কিন্তু চুলের জন্য কোন ওষুধ কার্যকরী হবে না। আপনি যদি চুল পড়া সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ না নিয়ে নিজে থেকে কোন ধরনের ওষুধ সেবন করে থাকেন তাহলে এটি আপনার চুলের জন্য মারাত্মক ক্ষতির কারণ হবে। তাই চুল পড়া বন্ধ করতে হলে উপরে যে সকল তেলের নাম উল্লেখ করা হয়েছে এবং ঘরোয়া উপায় আলোচনা করা হয়েছে সেগুলো মেনে চলুন।

চুল পড়া বন্ধ করার তেল তৈরি

চুল পড়া বন্ধ করার তেল তৈরি করতে পারেন খুব সহজেই। চুল পড়া বন্ধ করার জন্য কোন তেল গুলো কার্যকরী ভূমিকা রাখে সাধারণত সেগুলোর নাম ইতিমধ্যে উল্লেখ করা হয়েছে। আপনি যদি ঘরোয়া পদ্ধতিতে এই তেল গুলো তৈরি করতে চান তাহলে খুব সহজে তৈরি করতে পারবেন। চুল পড়া বন্ধ করার জন্য উপকারী একটি তেল হল নারিকেল তেল। ঘরোয়া পদ্ধতিতে আপনি খুব সহজে এবং অল্প সময়ের মধ্যে নারিকেল তেল এমনকি অলিভ অয়েল ও অ্যালোভেরা জেল তৈরি করতে পারবেন।

আমাদের শেষ কথা

চুল পড়া বন্ধ করার তেলের নাম কি? এই বিষয়ে আলোচনা শুরু করে চুল পড়া নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি একজন স্বাস্থ্য সচেতন মানুষ হয়ে থাকেন এবং বিশেষ করে চুলের যত্ন নিতে চান তাহলে আপনার জন্য আজকের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। তাই চুল পড়া বন্ধ করতে কোন তেল এবং শ্যাম্পু ব্যবহার করবেন বিস্তারিত জেনে নিন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল যদি নিয়মিত পড়তে চান তাহলে আমাদের ওয়েবসাইট ফলো করতে থাকুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এই ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি। 25427

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url