OrdinaryITPostAd

গুগল ক্রোমে ওয়েবসাইট ব্লক করার নিয়ম

গুগল ক্রোমে বাংলা ব্যবহারের নিয়মগুগল ক্রোমে ওয়েবসাইট ব্লক করার নিয়ম অনেকেই জানতে চাই। আমরা গুগল ক্রোমে বিভিন্ন ধরনের বিষয় অনুসন্ধান করে ওয়েবসাইটের মাধ্যমে জেনে থাকি। মাঝেমধ্যে গুগল ক্রোমে এমন কিছু ওয়েবসাইটের মুখোমুখি হতে হয় যা বিরক্তিকর।

গুগল-ক্রোমে-ওয়েবসাইট-ব্লক-করার-নিয়ম

আপনি যে ওয়েবসাইট গুলো দেখতে চান না সাধারণত ওয়েবসাইট গুলো যদি ব্লক করে দিতে চান তাহলে আপনাকে বেশ কিছু নিয়ম অনুসরণ করতে হবে। তাহলে চলুন গুগল ক্রোমে ওয়েবসাইট ব্লক করার নিয়ম জেনে নেওয়া যাক।

সূচিপত্রঃ গুগল ক্রোমে কিভাবে ওয়েবসাইট ব্লক করতে হয় বিস্তারিত নিয়ম জানুন

গুগল ক্রোমে ওয়েবসাইট ব্লক করার নিয়ম

গুগল ক্রোমে ওয়েবসাইট ব্লক করার নিয়ম নিয়ে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। অনেক সময় বিভিন্ন কারণে গুগল ক্রোম ব্যবহার করার ক্ষেত্রে আমাদেরকে কিছু ওয়েবসাইট ব্লক করার প্রয়োজন পড়ে। যখন আমরা গুগল ক্রোম ওয়েব ব্রাউজার এর মাধ্যমে ওয়েব ব্রাউজিং করে থাকি সাধারণত তখন একজন ব্যবহারকারী ওয়েবসাইট গুলোর মুখোমুখি হয়ে থাকে। যখন আমাদের প্রয়োজনের বাইরে কোন ওয়েবসাইট আমাদের সামনে আসে সাধারণত তখন সেটিকে ব্লক করতে হয়।

আরো পড়ুনঃ সেরা দশটি গুগল ক্রোম ভিপিএন এক্সটেনশন সম্পর্কে জানুন

  • কিন্তু আমাদের মধ্যে বেশিরভাগ মানুষ ওয়েবসাইট ব্লক করার নিয়ম সম্পর্কে কোন ধারণা রাখেনা। আপনি যদি এই বিরক্তিকর বিষয় থেকে মুক্তি পেতে চান তাহলে অবশ্যই আপনাকে ওয়েবসাইট গুলো ব্লক করে দিতে হবে তাহলে পরবর্তীতে আর এই ওয়েবসাইট গুলো আপনার সামনে আসবে না। এই কাজটি করার জন্য প্রথমে আপনাকে গুগল ক্রোম ওপেন করে blocksite.co লিখে সার্চ করলেই প্রথমে যেই এক্সটেনশনটি আসবে সেটিকে অ্যাড টু ক্রোম এর উপরে ক্লিক করে ইনস্টল করুন।
  • সাধারণত এই এক্সটেনশন টি যেকোনো ধরনের ওয়েবসাইট ব্লক করার জন্য ব্যবহার করা হয়ে থাকে। যদি ইনস্টল সম্পূর্ণ হয়ে যায় সাধারণত এখান থেকে আপনাকে আই এক্সেপ্ট এর উপরে ক্লিক করতে হবে।
  • পরবর্তী ধাপে নতুন পেজ লোড হবে যেখানে আপনি যেই ওয়েবসাইট গুলোকে ব্লক করতে চান সাধারণত সে ওয়েবসাইট গুলোরURL কপি করে পেস্ট করুন। ইনপুট ফিল্ড সম্পূর্ণ হয়ে যাওয়ার পরে অ্যাড আইটেম বোতাম এর উপরে ক্লিক করুন।

গুগল ক্রোমে ওয়েবসাইট ব্লক কাকে বলে

গুগল ক্রোমে ওয়েবসাইট ব্লক কাকে বলে? প্রথমে আমাদেরকে এই বিষয়টি সম্পর্কে ভালোভাবে জানতে হবে। প্রোফাইল ব্লক সম্পর্কে এর আগে আমরা জেনেছি কিন্তু ওয়েবসাইট কিভাবে ব্লক করব করে এই বিষয়ে বেশিরভাগ মানুষের জানা নেই। তবে গুগল ক্রোমে ওয়েবসাইট ব্লক করার নিয়ম ইতিমধ্যেই উল্লেখ করেছি। আমরা বেশিরভাগ মানুষ রয়েছি যারা ব্রাউজার হিসেবে গুগল ক্রোম ব্যবহার করে থাকি।

আমরা যখন গুগল ক্রোমের মত একটি জনপ্রিয় ওয়েব ব্রাউজারের মাধ্যমে ইন্টারনেট ব্রাউজার করে থাকি সাধারণত তখন ইন্টারনেট ব্যবহারকারী ওয়েবসাইট গুলোর মুখোমুখি হতে পারে। সাধারণত এই ওয়েবসাইট গুলো আবার এক শেষ করতে চাই না। যেই ওয়েবসাইটগুলো আমাদের সামনে আসে সাধারণত বেশিরভাগ ব্যবহারকারী এই বিষয়বস্তু গুলো পরিপ্রেক্ষিতে দরকারি মনে করে না।

সাধারণত এই ওয়েবসাইটগুলো আমাদের মোবাইলের সিস্টেমে অস্বাভাবিক আচরণের কারণ হতে পারে। আপনি যদি চান আপনার সামনে এই ওয়েবসাইট গুলো আর না আসুক তাহলে আপনাকে এই ওয়েবসাইট গুলোকে একেবারে মতো ব্লক করে দিতে হবে। এখন কিভাবে ব্লক করতে হয় এই বিষয় গুলো আমরা ইতিমধ্যেই উল্লেখ করেছি।

এন্ড্রয়েড মোবাইলে গুগল ক্রোমে ওয়েবসাইট ব্লক

এন্ড্রয়েড মোবাইলে গুগল ক্রোমে ওয়েবসাইট ব্লক করার নিয়ম সম্পর্কে আলোচনা করব। আমাদের মধ্যে বেশিরভাগ মানুষ রয়েছে যারা এন্ড্রয়েড মোবাইল ব্যবহার করে থাকে। এন্ড্রয়েড মোবাইলে আমরা বিভিন্ন ধরনের ওয়েবসাইটের অনুসন্ধান করে থাকি তবে বেশ কিছু ওয়েবসাইট আমাদের সামনে চলে আসে যেগুলো আমাদের কোন কাজের নয়। অনেক সময় দেখা যায় এই ওয়েবসাইট গুলো আমাদের মোবাইলের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

আপনি যদি এই ওয়েবসাইট গুলোকে একেবারেই মত মুছে দিতে জানতে হলে আপনাকে সেগুলোকে ব্লক করে দিতে হবে। এখন বিষয় হচ্ছে আপনি কিভাবে অ্যান্ড্রয়েড মোবাইল এর মাধ্যমে ওয়েবসাইট গুলো ব্লক করবেন। উপরে যে বিষয়গুলো উল্লেখ করা হয়েছে সাধারণত এগুলো কম্পিউটার অথবা ল্যাপটপের ক্ষেত্রে নিয়ম উল্লেখ করা হয়েছে। যেহেতু কম্পিউটার এবং মোবাইল একই ডিভাইস নয় সেহেতু তাদের সিস্টেম আলাদা।

  • এ কাজটি সম্পন্ন করার জন্য আপনাকে প্রথমে google প্লে স্টোরের মধ্যে প্রবেশ করতে হবে এখান থেকে ব্লক সাইট লিখে সার্চ করে যে অ্যাপ্লিকেশন টি আসবে সেটিকে ডাউনলোড করে নিতে হবে।
  • ডাউনলোড সম্পূর্ণ হয়ে গেলে এই অ্যাপ্লিকেশনের সেটিংস পরিবর্তন করে ব্লক সাইট সক্ষম করে নিতে হবে। এর জন্য প্রথমে সেটিংস এর মধ্যে প্রবেশ করতে হবে। "অ্যাক্সেসিবিলিটি" খুঁজে বের করতে হবে।
  • এই অপশনটি যদি খুঁজে পাওয়া যায় তাহলে "ব্লকসাইট" এর ওপরে ক্লিক করতে হবে। এখন এই বিষয়টি চালু করতে হলে "ব্লকসাইট" লেখা বোতামের উপরে ক্লিক করতে হবে। এরপরে ওকে বাটন এর উপরে ক্লিক করুন।
  • ব্লক সাইট এপ্লিকেশনটি ব্যবহার করে আমরা অ্যান্ড্রয়েড মোবাইলে ওয়েব পেজ থেকে শুরু করে ওয়েবসাইট সহজে কোন ধরনের অ্যাপ্লিকেশন ব্লক করতে পারব। এর মধ্যে একটি আলাদা ট্যাব রয়েছে যেখান থেকে আপনি খুব সহজেই অ্যাপ্লিকেশনটিকে ব্লক করতে পারবেন।

গুগল ক্রোমে পপ আপ ব্লক করার নিয়ম

গুগল ক্রোমে ওয়েবসাইট ব্লক করার নিয়ম ইতিমধ্যেই আলোচনা করা হয়েছে। অনেক সময় আমরা যখন গুগল ক্রোম থেকে কোন বিষয়ে অনুসন্ধান করে সে ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করি সাধারণত তখন বেশ কয়েকটি পপ আপ দেখতে পাই। অনেক সময় এগুলো আমাদের বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। আমরা যদি চাই তাহলে এগুলোকে একেবারে এর মত ব্লক করে দিতে পারব।

গুগল-ক্রোমে-পপ-আপ-ব্লক-করার-নিয়ম

  • আমরা যেহেতু গুগল ক্রোম ব্রাউজারের পপআপ সেটিংস ব্লক করতে চাইছে সেহেতু প্রথমে আমাদেরকে কম্পিউটার অথবা মোবাইলের ক্রোম ব্রাউজার এর মধ্যে প্রবেশ করতে হবে। এরপরে ওপরে ডান থেকে থ্রি ডট মেনুতে ক্লিক করে সেটিংস অপশন এর মধ্যে প্রবেশ করতে হবে।
  • সেটিংস অপশনে প্রবেশ করার পরে প্রাইভেসি অ্যান্ড সিকিউরিটি অপশন দেখতে পাবেন এই অপশনের উপরে ক্লিক করে সাইট সেটিংস নামে একটি অপশন রয়েছে তার ওপরে ক্লিক করতে হবে। সাধারণভাবে এখান থেকে কনটেন্ট অপশনের নিচে পপআপ অ্যান্ড রিডাইরেক্টস নামের একটি অপশন দেখতে পাবেন।
  • এই অপশনটিতে ক্লিক করা মাত্রই ডোন্ট অ্যালাউ সাইটস টু সেন্ড পপআপ এই লেখাটি দেখতে পাবেন যথাযন্ত আপনাকে এটিকে চালু করে দিতে হবে। তাহলে গুগল ক্রোম ব্রাউজার থেকে কোন ওয়েবসাইটে পপআপ দেখাবে না।

গুগল ক্রোমে এড ব্লক করার নিয়ম

গুগল ক্রোমে এড ব্লক করার নিয়ম চলুন জেনে নেওয়া যাক। সাধারণত আমরা যখন কোন ওয়েবসাইটে প্রবেশ করি তখন সে ওয়েবসাইটে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন গুলো দেখে থাকে। কারণ ওয়েবসাইটের ইনকাম করার অন্যতম সেরা মাত্র হলো বিজ্ঞাপন দেখানোর মাধ্যমে ইনকাম করা। বেশ কিছু ওয়েবসাইট রয়েছে যেগুলোতে অতিরিক্ত পরিমাণে বিজ্ঞাপন দেখিয়ে থাকে।

যদি আপনি এই বিজ্ঞাপন কোন অপছন্দ করেন এবং একবারের মতো বন্ধ করতে চান তাহলে আপনাকে বেশ কিছু বিষয় অনুসরণ করতে হবে। বর্তমান সময়ে গুগল প্লে স্টোর থেকে বেশ কিছু অ্যাপ্লিকেশন ব্যবহার করে খুব সহজেই ওয়েবসাইটের এড গুলো ব্লক করে দেওয়া যায়। এড ব্লক করতে চাইলে গুগল থেকে বেশ কিছু এক্সটেনশন ডাউনলোড করতে হবে।

আপনি যদি গুগলে গিয়ে অ্যাড ব্লক লিখে সার্চ করেন তাহলে প্রথমে যেই ওয়েবসাইটটি আসবে এর মধ্যে প্রবেশ করে এক্সটেনশন টি ডাউনলোড করে নিতে হবে। ডাউনলোড করা হয়ে যাওয়া মাত্রই আর কোন কিছু করার দরকার নেই যে সকল ওয়েবসাইটে বিজ্ঞাপন দেখায় সাধারণত আপনার সামনে আর সে বিজ্ঞাপন গুলো উপস্থাপন করা হবে না। যদি বিজ্ঞাপন আবার দেখতে চান তাহলে এই অ্যাপ্লিকেশন টিকে আনইন্সটল করে দিতে হবে।

গুগল ক্রোমে একসাথে কয়েকটি ওয়েবসাইট ব্যবহার

গুগল ক্রোমে ওয়েবসাইট ব্লক করার নিয়ম ইতিমধ্যেই বিস্তারিত আলোচনা করা হয়েছে। এখন বিষয় হচ্ছে আপনি গুগল ক্রোমে একসাথে কয়টি ওয়েবসাইট ব্যবহার করতে পারবেন। সাধারণত আমাদের মধ্যে অনেকেই জানে না যে গুগল ক্রোমে একসাথে বেশ কয়েকটি ওয়েবসাইট ব্যবহার করা যায়। আপনি যদি গুগল ক্রমে একেবারে নতুন হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার এই বিষয়টি জানা উচিত।

আপনার যদি প্রয়োজন হয় তাহলে আপনি গুগল ক্রোমে একসাথে অনেক গুলো ওয়েবসাইট ব্যবহার করতে পারবেন। সেটা ল্যাপটপ থেকে হোক অথবা মোবাইল থেকে হোক এতে কোন সমস্যা নেই। যদি কম্পিউটার থেকে একাধিক ওয়েবসাইট একসাথে দেখতে চান তাহলে উপরে প্লাস আইকন এর উপরে ক্লিক করুন তাহলেই আপনার ইচ্ছা মত ওয়েবসাইট ব্যবহার করতে পারবেন।

যদি মোবাইল থেকে গুগল ক্রোম ব্যবহার করে থাকেন তাহলে ওপেন নিউ ট্যাব অথবা প্লাস আইকনো এর ওপরে ক্লিক করলেই নতুন একটি ট্যাব ওপেন হবে এখানে আপনি আপনার ইচ্ছামত ওয়েবসাইট সার্চ করে একসাথে চালাতে পারবেন। আপনি যদি এই নিয়মগুলো অনুসরণ করেন তাহলে খুব সহজেই একসাথে বেশ কয়েকটি ওয়েবসাইট চালানো সম্ভব।

গুগল ক্রোমে বাংলা ব্যবহারের নিয়ম

গুগল ক্রোমে বাংলা ব্যবহারের নিয়ম সম্পর্কে অনেকেই জানতে চাই। সাধারণত আমরা জানি যে আমাদের মাতৃভাষা বাংলা। বাংলাতে যে কোন বিষয় থাকলে আমরা সেটাকে খুব সহজে বুঝতে পারি কিন্তু ইংরেজিতে তেমন ভাবে বুঝতে পারিনা। বিশেষ করে যারা নতুন স্মার্টফোন ব্যবহার করে তাদের জন্য ইংরেজিতে এ বিষয়গুলো অনেক কঠিন হয়ে যায়। আপনি যদি গুগল ক্রোম বাংলায় ব্যবহার করতে চান তাহলে সেটিংস পরিবর্তন করে করতে পারে।

  • প্রথমে আপনাকে আপনার মোবাইল থেকে গুগল ক্রোম এপ্লিকেশন এর মধ্যে প্রবেশ করতে হবে। এই অ্যাপ্লিকেশনে প্রবেশ করার পরে ওপরের ডান দিকে থ্রি ডট আইকনের উপরে ক্লিক করতে হবে।
  • থ্রি ডট হাইকোর্টের উপরে ক্লিক করার পরে নিচে গিয়ে সেটিংস অপশনটি খুঁজে বের করতে হবে এবং এর মধ্যে প্রবেশ করতে হবে। সেটিংস এর মধ্যে প্রবেশ করার পরে ল্যাঙ্গুয়েজ নামে অপশন রয়েছে এখানে প্রবেশ করতে হবে।
  • একটু নিচের দিকে গেলে অ্যাড ল্যাঙ্গুয়েজ নামে একটি অপশন দেখতে পাবেন এখান থেকে আপনাকে আপনার খেতে ভাষা বাংলা ভাষাটি ডাউনলোড করে নিতে হবে। এরপরে কারেন্ট ডিভাইস ল্যাঙ্গুয়েজ এর উপরে ক্লিক করতে হবে।।
  • এখান থেকে আর কিছুক্ষণ আগে ডাউনলোড করা বাংলা ভাষাটি এড করে নিতে হবে তাহলেই আপনার গুগল ক্রোম বাংলা ভাষায় পরিবর্তন হয়ে যাবে।

গুগল ক্রোমে ইংরেজি ফিরিয়ে আনার নিয়ম

গুগল ক্রোমে ইংরেজি ফিরিয়ে আনার নিয়ম আবার অনেকেই জানতে চাই। আপনি যেভাবে বাংলা ভাষাযুক্ত করেছেন ঠিক একই রকম ভাবে আপনাকে ইংরেজি ভাষায় ফিরিয়ে আনতে হবে। কিন্তু এখানে কিছু পার্থক্য রয়েছে বাংলা ভাষা আমাদের প্রাইমারি ল্যাঙ্গুয়েজ নয় যার কারণে এটিকেট ডাউনলোড করতে হয়েছে। তারপরে আবার যুক্ত করতে হয়েছে।

আরো পড়ুনঃ ৩০টি সেরা গুগল ক্রোম ফ্লাগ কালেকশন

যেহেতু আগে ইংরেজি ভাষায় যুক্ত ছিল সে হতো আপনাকে ইংরেজি ভাষা ডাউনলোড করার প্রয়োজন নেই। একই নিয়মে language এখানে প্রবেশ করে কারেন্ট ডিভাইস লঙ্গুয়েজ এর উপরে ক্লিক করে ইংরেজি ল্যাঙ্গুয়েজ সিলেক্ট করে নিতে হবে তাহলে আবার ইংরেজি ভাষা ফিরে আসবে। এভাবে আপনি খুব সহজেই আপনার গুগল ক্রোম আবার ইংরেজিতে কনভার্ট করে নিতে পারেন।

গুগল ক্রোম যে কারণে ব্যবহার করবেন

গুগল ক্রোম যে কারণে ব্যবহার করবেন চলুন বিষয় গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক। আমরা স্মার্টফোন ব্যবহার করি কিন্তু গুগল ক্রোম ব্যবহার করি না এরকম মানুষ খুব কম রয়েছে। বর্তমান সময়ে যে সকল ওয়েব ব্রাউজার রয়েছে এগুলোর মধ্যে সবথেকে জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত হল গুগল ক্রোম। গুগল ক্রোম ব্যবহার করার অনেকগুলো কারণ রয়েছে। আপনি যদি এই কারণ গুলো জানেন তাহলে অবশ্যই গুগল ক্রোম ব্যবহার করতে বাধ্য হবেন।

গুগল-ক্রোম-যে-কারণে-ব্যবহার-করবেন

গুগল ক্রোম ছাড়া ও অনলাইন বাজারে অনেকগুলো ওয়েব ব্রাউজার রয়েছে সাধারণত এই ওয়েব ব্রাউজার হলো তেমন জনপ্রিয়তা অর্জন করতে পারেনি। যেহেতু এই ওয়েব ব্রাউজার গুলো ততটা জনপ্রিয় নয় সেহেতু ইন্টারনেট ব্যবহারকারীরা এই ব্রাউজার গুলোতে তেমনভাবে ব্যবহার করেনা। গুগল ক্রোম অন্যান্য ওয়েব ব্রাউজার থেকে দ্রুতগতি সম্পন্ন। তাছাড়া অন্যান্য ওয়েব ব্রাউজার এর চাইতে অনেক বেশি নিরাপদ।

লেখক এর শেষ মন্তব্য

গুগল ক্রোমে ওয়েবসাইট ব্লক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এখন বিষয় হচ্ছে আপনি যদি নিয়মিত গুগল ক্রোম ব্যবহার করে থাকেন এবং এই গুগল ক্রোম থেকে বিভিন্ন ধরনের ওয়েবসাইট ব্লক করতে চান তাহলে আপনাকে অবশ্যই আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে। কারণ এই ওয়েবসাইটে আমরা গুগল ক্রোম নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।

আশা করি আপনারা আমাদের এই আর্টিকেল থেকে গুগল ক্রোম সম্পর্কে জানতে পারবেন। এতক্ষণ আমাদের আর্টিকেলের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক বিষয় নিয়মিত জানতে হলে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। 20791

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url