OrdinaryITPostAd

কবে থেকে জাতীয় শোক দিবস পালন করা হয়

জাতীয় শোক দিবস অনুচ্ছেদকবে থেকে জাতীয় শোক দিবস পালন করা হয়? এই বিষয়টি অনেকের কাছে অজানা। ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী একটি দিন রয়েছে যেদিনের প্রতি বছর শোক দিবস পালন করা হয়ে থাকে। চলুন সেই দিন সম্পর্কে জেনে নেই।

কবে-থেকে-জাতীয়-শোক-দিবস-পালন-করা-হয়

আমরা যারা বাংলাদেশে বসবাস করি সাধারণত আমরা ভালোভাবেই জানি যে আগস্ট মাসে শোক দিবস পালন করা হয়। কিন্তু কবে থেকে জাতীয় শোক দিবস পালন করা হয়? এই বিষয়ে অনেকের ধারণা নেই।

সূচিপত্রঃ কবে থেকে বাংলাদেশে জাতীয় শোক দিবস পালন করা হয় বিস্তারিত

কবে থেকে জাতীয় শোক দিবস পালন করা হয়

কবে থেকে জাতীয় শোক দিবস পালন করা হয়? এই বিষয় সম্পর্কে আমাদের অবশ্যই ধারণা থাকা উচিত। এর অন্যতম কারণ হলো জাতীয় শোক দিবস বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ অংশ। প্রতিবছর একটি নির্দিষ্ট দিনে জাতীয় শোক দিবস পালন করা হয় এবং এই দিনটিতে সরকারি ছুটি হয়ে থাকে। যেহেতু বাংলাদেশের প্রেক্ষাপটে এটি একটি গুরুত্বপূর্ণ এবং শোকাহত দিন সাধারণত তাই এই দিনেই জাতীয় শোক দিবস পালন করা হয়ে থাকে।

আরো পড়ুনঃ জাতীয় শোক দিবস কবে - জাতীয় শোক দিবস কত তারিখ

বাংলাদেশে বসবাস করে আমরা এই জাতীয় শোক দিবস পালন করে থাকি কিন্তু কবে এবং কখন থেকে এই দিবসটি পালন করা হচ্ছে এই বিষয় সম্পর্কে অবশ্যই আমাদেরকে জানা উচিত। কারন আমরা যারা পড়াশোনা করি সাধারণত তারা খুব ভালোভাবে জানি যে বিষয়টি জানা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। কারণ অনেক সময় এই ধরনের প্রশ্ন চলে আসতে পারে তখন বিষয়গুলি জানা থাকলে আমরা খুব সহজেই উত্তর দিতে পারব।

জাতীয় শোক দিবস পালন করা হয় কারণ এই দিনটিকে ইতিহাসের জঘন্যতম ঘটনা ঘটেছিল। সাধারণত এই ঘটনা স্মরণ করে জাতীয় শোক দিবস পালন করা হয়ে থাকে। এই ঘটনাটি ১৯৭৫ সালে ঘটেছিল কিন্তু তখন থেকে জাতীয় শোক দিবস পালন করা হয়নি। এর পরবর্তীতে দীর্ঘ কয়েক বছর পর অর্থাৎ ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরে ১৯৯৬ সালে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস হিসেবে ছুটির দিন ঘোষণা করেন এবং তখন থেকেই জাতীয় শোক দিবস পালন করা হয়।

জাতীয় শোক দিবস কত তারিখ

জাতীয় শোক দিবস কত তারিখ? এই বিষয়টি একজন বাঙালি হিসেবে অবশ্যই জানা উচিত। কারণ আমাদের বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে এই দিনে হত্যা করা হয়েছিল। বাংলাদেশে বসবাস করে আমরা অনেকেই জানিনা জাতীয় শোক দিবস কত তারিখ পালন করা হয়? আপনি যদি সাধারণ জ্ঞান বুদ্ধি করতে চান তাহলে অবশ্যই আপনার এই বিষয়গুলো সম্পর্কে জানা উচিত।

জাতীয় শোক দিবস সম্পর্কে আমরা ইতিমধ্যেই একটি গুরুত্বপূর্ণ আলোচনা করেছি। প্রতিবছর আগস্ট মাসের ১৫ তারিখে জাতীয় শোক দিবস পালন করা হয়ে থাকে। এই দিনে বাংলাদেশের প্রতিটি প্রতিষ্ঠানে কালো পতাকা উত্তোলন করা হয়। এর অন্যতম কারণ হলো কালো পতাকা হলো শোকের প্রতীক। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পুরো পরিবারকে নির্মমভাবে হত্যা করা হয়।

সাধারণত এই দিনটির কথা মনে করেই প্রতিবছর বাংলাদেশ আওয়ামী লীগ সরকার শোক দিবস পালন করে থাকে। ১৯৭৫ সালের এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে ধানমন্ডি ৩২ নম্বর বাড়িতে হত্যা করা হয়েছিল। শুধু বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল বিষয়টি এরকম নয় পরিবারের প্রতিটি সদস্যদের সেদিন হত্যা করা হয়। সাধারণত তাই ১৫ আগস্ট দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে পালন করা হয়।

জাতীয় শোক দিবস কবে

কবে থেকে জাতীয় শোক দিবস পালন করা হয়? এই বিষয়টি সম্পর্কে ইতিমধ্যেই আলোচনা করেছি। আপনি যদি না জেনে থাকেন যে জাতীয় শোক দিবস কবে তাহলে আমার আজকের আর্টিকেল থেকে বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া উচিত। বাংলাদেশের যে সকল জাতীয় দিবস রয়েছে এগুলোর মধ্যে অন্যতম হলো শোক দিবস। এই দিনটি বাংলাদেশের ইতিহাসে জঘন্যতম দিন হিসেবে পরিচিত।

আমরা ইতিমধ্যেই আলোচনা করেছি জাতীয় শোক দিবস কত তারিখ পালন করা হয় তাহলে আশা করি আপনার এই বিষয়টি সম্পর্কে ধারণা রয়েছে। প্রতিবছর আগস্ট মাসের ১৫ তারিখের জাতীয় শোক দিবস পালন করা হয়ে থাকে। কারণ বাংলাদেশ স্বাধীনতা অর্জনের পর ১৯৭৫ সালে এই দিনেই বাংলাদেশের ইতিহাসের জঘন্যতম ঘটনাটি ঘটেছিল সাধারণত তাই ১৫ আগস্ট কে জাতীয় শোক দিবস হিসেবে ঘোষণা করা হয়।

জাতীয় শোক দিবস কয়টি

জাতীয় শোক দিবস কয়টি? এ বিষয়ে এই প্রশ্ন করে থাকেন। আমরা যারা বাংলাদেশে বসবাস করি সাধারণত তারা খুব ভালোভাবেই জানি যে জাতীয় শোক দিবস কয়টি এবং কবে পালন করা হয়ে থাকে? উপরের আলোচনা গুলো যদি আপনি একটু মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে এখান থেকেও ধারণা পেয়েছেন। কারণ প্রতিবছর একটি নির্দিষ্ট দিনে জাতীয় শোক দিবস পালন করা হয়।

বাংলাদেশের ইতিহাসে সবথেকে জঘন্যতম ঘটনা ঘটে ১৯৭৫ সালের ১৫ই আগস্ট। যেহেতু এই একটি দিনেই এই ঘটনা টি ঘটেছিল সেতু প্রতিবছর এই একটি দিনেই জাতীয় শোক দিবস পালন করা হয়ে থাকে। তাহলে আমরা বলতে পারি যে জাতীয় শোক দিবস একটি। আর এই দিনটি প্রতি বছর আগস্ট মাসের ১৫ তারিখে পালন করা হয়।

জাতীয় শোক দিবস উপলক্ষে সংক্ষিপ্ত বক্তব্য

কবে থেকে জাতীয় শোক দিবস পালন করা হয়? বিষয়টি জানার পাশাপাশি জাতীয় শোক দিবস উপলক্ষে সংক্ষিপ্ত বক্তব্য জেনে নিতে হবে। কারণ প্রতিবছর জাতীয় শোক দিবস উপলক্ষে বিভিন্ন ধরনের আচরণ অনুষ্ঠান এবং দোয়া মাহফিলের আয়োজন করা হয়। সেখানে আমাদের অনেকেই রয়েছে যারা বক্তব্য দিয়ে থাকে। তাদের জন্য সংক্ষিপ্ত বক্তব্য উল্লেখ করা হলো।

জাতীয়-শোক-দিবস-উপলক্ষে-সংক্ষিপ্ত-বক্তব্য

বাংলাদেশের জাতীয় দিবস গুলোর মধ্যে অন্যতম হলো শোক দিবস। সাধারণত এটি শোকাহত একটি দিন তাই এই দিনটিকে শোক দিবস হিসেবে বিবেচনা করা হয়। প্রতিবছর ১৫ আগস্ট জাতীয় এবং রাষ্ট্রীয়ভাবে শোক দিবস পালন করা হয়ে থাকে। সাধারণত এই দিবসটি উপলক্ষে কালো পতাকা উত্তোলন ও বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনিমিত রাখা হয়।

এর অন্যতম কারণ হলো ১৯৭৫ সালের ১৫ আগস্ট বাংলাদেশ ও স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তার পরিবারসহ হত্যা করা হয়েছিল। আর এই দিনটি স্মরণ করে রাখতেই বাংলাদেশ ব্যাপী এই জাতীয় শোক দিবস পালন করা হয়ে থাকে। এই দিনে ধানমন্ডি ৩২ নম্বরের নিজ বাসায় সেনাবাহিনীর কতিপয় বিপথগামী সেনাসদস্যের হাতে পরিবারসহ নিহত হয়েছিলেন৷

এই দিনে বঙ্গবন্ধু ছাড়াও সেই ঘাতকদের গুলির আঘাতে নিহত হয়েছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব। এছাড়া একই পরিবারের আরো ১৬ জন সদস্য নিহত হয়েছিলেন। একই পরিবারের যখন ষোল সদস্য মৃত্যুবরণ করে সাধারণত তখন বোঝা যায় যে এই দিনটি কতটা শোকাহত। তাই প্রতিবছর বাংলাদেশের মানুষকে স্মরণ করিয়ে দেওয়ার জন্য ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন করা হয়।

এই বছর শোক দিবস কবে ২০২৪

এই বছর শোক দিবস কবে ২০২৪? এই বিষয়টি আমরা অনেকেই জানিনা। আপনাদের সুবিধার্থে জানিয়ে রাখি যে প্রতিবছর একই দিনে জাতীয় শোক দিবস পালন করা হয়। সাধারণত এই দিবসে পরিবর্তনশীল নয়। বাংলাদেশের জাতীয় দিবস হিসেবে পরিচিত জাতীয় শোক দিবস। যেহেতু বাংলাদেশের গুরুত্বপূর্ণ একটি দিবস সেহেতু তবে এই দিবসটি পালন করা হয় সে সম্পর্কে আমাদের অবশ্যই জ্ঞান রাখতে হবে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের ষোল সদস্যকে হত্যা করা হয়েছিল সাধারণত এই পরিপ্রেক্ষিতে প্রতিবছর জাতীয় শোক দিবস পালন করা হয়। এর ব্যতিক্রম না হয়ে এই বছরও আগস্ট মাসের ১৫ তারিখে জাতীয় শোক দিবস পালন করা হবে।

আজ কত তম শোক দিবস

কবে থেকে জাতীয় শোক দিবস পালন করা হয়? এই বিষয়ে ইতিমধ্যেই জানতে পেরেছি। এখন আমরা জানবো আজ কততম জাতীয় শোক দিবস পালন করা হবে? উপরের আলোচনায় জানা হয়েছে ১৯৭৫ সালের ১৫ আগস্ট এর ঘটনাকে কেন্দ্র করে জাতীয় শোক দিবস পালন করা হয়। সাধারণত তাই প্রতিবছর আগস্ট মাসের ১৫ তারিখে জাতীয় শোক দিবস পালন করা হয়ে থাকে। ১৯৭৫ সাল থেকে যদি আমরা হিসাব করি তাহলে কত তম শোক দিবস তা জানতে পারব।

আজকে ১৫ ই আগস্ট জাতীয় শোক দিবস। আজকের এই দিনেই আমাদের প্রধান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারকে নির্মমভাবে হত্যা করা হয়েছিল। যখন থেকে এই হত্যাকারীদের বিচার শুরু হয় সাধারণত তখন থেকেই এই দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে ঘোষণা করা হয় এবং পালন করা হয়। এই বছর ৪৭ তম শোক দিবস পালন করা হবে।

জাতীয় শোক দিবস কেন পালন করা হয়

জাতীয় শোক দিবস কেন পালন করা হয়? আমরা অনেকেই এই বিষয় গুলো সম্পর্কে জানিনা। যেহেতু এটি বাংলাদেশের একটি জাতীয় দিবস তাই আমাদেরকে এই জাতীয় দিবস সম্পর্কে অবশ্যই ধারণা রাখতে হবে। কারণ কেউ যদি আপনাকে প্রশ্ন করে যে এ জাতীয় দিবস কেন পালন করা হয়ে থাকে তাহলে আপনি তাকে খুব সহজে উত্তর দিতে পারেন।

প্রতিবছর আগস্ট মাসের ১৫ তারিখে জাতীয় শোক দিবস পালন করা হয়। সাধারণত এটি বাংলাদেশের ইতিহাসের সব থেকে জঘন্যতম দিন ছিল তাই এই দিনটিকে শোক দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। স্বাধীনতা পরবর্তী সময়ে ১৯৭৫ সালের ১৫ই আগস্ট বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার স্ত্রী এবং পরিবারের আরো ১৬ সদস্যকে হত্যা করা হয়। তাহলে আমরা খুব ভালোভাবেই বুঝতে পারি যে এটি কতটা শোকাহত একটি দিন।

আরো পড়ুনঃ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে ভাষণ

এই শোকের দিনটিকে বাংলাদেশের মানুষকে জানানোর জন্য এবং স্মরণ করিয়ে দেওয়ার জন্য প্রতিবছর জাতীয় শোক দিবস পালন করা হয়ে থাকে। সাধারণত এই দিনটিতে বিভিন্ন ধরনের কার্যক্রম করা হয়। বিভিন্ন জায়গায় দোয়া এবং মাহফিলের আয়োজন করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজারে ফুল দেওয়া হয়। এছাড়া আরো বেশ কিছু কার্যক্রম করা হয়ে থাকে সেই দিনটি উপলক্ষে।

জাতীয় শোক দিবস ঘোষণা করা হয় কবে

জাতীয় শোক দিবস ঘোষণা করা হয় কবে? ইতিমধ্যে আপনারা বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন। বর্তমানে ক্ষমতায় রয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ সরকার। বাংলাদেশ আওয়ামী লীগ সরকারের স্থপতি ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাকে বাংলাদেশের স্থপতি বলা হয়ে থাকে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার সহপরিবারে হত্যা করা হয়েছিল।

জাতীয়-শোক-দিবস-ঘোষণা-করা-হয়-কবে

এ হত্যাকাণ্ডের বিচার শুরু করা হয় ১৯৯৬ সালে যখন আওয়ামী লীগ ক্ষমতায় আসে। সাধারণত এরপর থেকেই ১৫ আগস্ট এ দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে ঘোষণা করা হয়। তখন থেকেই প্রতিবছর বাংলাদেশে জাতীয় শোক দিবস পালন করা হয়। এই তথ্য থেকে জানতে পেরেছেন যে জাতীয় শোক দিবস ঘোষণা করা হয় কবে এবং কত সালে?

লেখকের শেষ মন্তব্য

কবে থেকে জাতীয় শোক দিবস পালন করা হয়? এই বিষয়ে আলোচনা শুরু করে বিস্তারিত ভাবে জাতীয় শোক দিবস নিয়ে আলোচনা করা হয়েছে। আপনি যদি বাংলাদেশের একজন দায়িত্বশীল নাগরিক হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার এ বিষয়গুলো সম্পর্কে জেনে থাকা প্রয়োজন। কারণ এ বিষয়গুলো আমাদের ইতিহাসের সাথে সম্পর্কযুক্ত এবং আমাদের জন্য এ বিষয়গুলো জানা জরুরী।

আশা করছি ওপরের আলোচনা থেকে বিষয় গুলো ভালোভাবে জেনেছেন। এতক্ষণ আমাদের আর্টিকেলের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে হলে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন। 20791

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url