OrdinaryITPostAd

জন্মাষ্টমী বাংলা কত তারিখ ২০২৪

দোল পূর্ণিমা পূজার নিয়মজন্মাষ্টমী বাংলা কত তারিখ ২০২৪? নিয়ে আজকের এই আর্টিকেলটি। আমরা জানি যে হিন্দু ধর্মাবলম্বীদের জন্য জন্মাষ্টমী খুবই গুরুত্বপূর্ণ একটি ধর্মীয় উৎসব। সাধারণত বাংলা তারিখ অনুযায়ী এই উৎসব গুলো পালন করা হয়ে থাকে।

জন্মাষ্টমী-বাংলা-কত-তারিখ-২০২৪

আপনি যদি এই উৎসবটি পালন করতে চান এবং আগে থেকেই প্রস্তুতি গ্রহণ করতে চান তাহলে জন্মাষ্টমী বাংলা কত তারিখ ২০২৪? এই বিষয়ে সম্পর্কে ধারণা রাখতে হবে। চলুন বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক।

সূচিপত্রঃ ২০২৪ সালে বাংলা কত তারিখে জন্মাষ্টমী পালন করা হবে

জন্মাষ্টমী বাংলা কত তারিখ ২০২৪

জন্মাষ্টমী বাংলা কত তারিখ ২০২৪? এই সম্পর্কে জানতে হলে আপনাকে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়তে হবে। সনাতন ধর্মাবলম্বীদের জন্য জন্মাষ্টমী খুবই গুরুত্বপূর্ণ একটি ধর্মীয় উৎসব প্রতিবছর একটি নির্দিষ্ট দিনে জন্মাষ্টমী পালন করা হয়ে থাকে আপনি যদি সনাতন ধর্মাবলম্বীর হয়ে থাকেন এবং জন্মাষ্টমী পালন করতে চান তাহলে কত তারিখে এই উৎসবটি হবে এই বিষয়ে আপনাকে ধারণা নিয়ে নিতে হবে।

আরো পড়ুনঃ শিব রাত্রির ব্রত পালন করার নিয়ম

জন্মাষ্টমীর অন্য আরেকটি নাম রয়েছে সেটি হল কৃষ্ণ জন্মাষ্টমী। সনাতন ধর্মাবলম্বীরা মনে করে থাকে যে এই দিনে তাদের ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেছিল। সাধারণত তাই বিশ্বের যে প্রান্তেই হিন্দু ধর্মাবলম্বীরা থাকুক না কেন তারা এই দিনটি অনেকের সাথে পালন করে। আমরা জানি যে প্রতিটি ধর্মের বেশ কিছু গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব রয়েছে। ঠিক একই রকম ভাবে সনাতন ধর্মাবলম্বীদের ও এই উৎসবটি গুরুত্বপূর্ণ।

সনাতন ধর্মাবলম্বীরা তাদের ধর্মীয় উৎসবগুলো অনেক আনন্দের সাথে পালন করে থাকে। কিন্তু অনেকেই জানে না এই উৎসবগুলো কত তারিখে পালন করা হবে? যদি তারিখ জানা থাকে তাহলে আমরা খুব সহজেই এই উৎসবগুলো পালন করতে পারব এবং উৎসব পালন করার জন্য আগে থেকেই প্রস্তুতি গ্রহণ করতে পারব। এই বছর অর্থাৎ ২০২৪ সালের জন্মাষ্টমী বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ভাদ্র মাসের ১১ তারিখ পালন করা হবে।

শুভ জন্মাষ্টমী বিষয়টি কি

শুভ জন্মাষ্টমী বিষয়টি কি? কোন ধর্মের মানুষেরা এই বিষয়ে তেমন একটা ধারণা রাখেনা। আপনাদের জানার সুবিধার্থে বলে রাখি যে জন্মাষ্টমী হলো হিন্দু ধর্মাবলম্বীদের গুরুত্বপূর্ণ একটি ধর্মীয় উৎসব। স্বাধীনতা আমরা যেদিনে পৃথিবীতে আগমন করেছি সেই দিনকে আমাদের জন্মদিন হিসেবে বিবেচনা করে থাকি। ঠিক একই রকম ভাবে হিন্দু ধর্মাবলম্বন অনুযায়ী তাদের সৃষ্টিকর্তা শ্রীকৃষ্ণ যেদিন জন্মগ্রহণ করেছিলেন সাধারণত সেই দিনকে জন্মাষ্টমী বলা হয়ে থাকে।

জন্মাষ্টমী বা কৃষ্ণ হিন্দু ধর্মাবলম্বীদের একটি ধর্মীয় উৎসব। সাধারণত এই দিনটিকে বিষ্ণুর অবতার শ্রীকৃষ্ণের জন্মদিন হিসেবে পালন করা হয়ে থাকে প্রতি বছর। এই দিনটির আরো বেশ কিছু নাম রয়েছে। সেই নামগুলোর মধ্যে অন্যতম হলো কৃষ্ণাষ্টমী, গোকুলাষ্টমী, অষ্টমী রোহিণী, শ্রীকৃষ্ণ জয়ন্তী। হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন এই এবং দিনটিকেই জন্মাষ্টমী হিসেবে পালন করা হয়।

জন্মাষ্টমী কত তারিখে পালন করা হবে

জন্মাষ্টমী বাংলা কত তারিখ ২০২৪ এই বিষয়ে আলোচনা করার সময় জানতে পেরেছি যে বাংলা ক্যালেন্ডার অনুযায়ী শ্রীকৃষ্ণের জন্মদিন কত তারিখে পালন করা হবে? সাধারণত হিন্দু ধর্মের মানুষেরা বাংলা ক্যালেন্ডার কে বেশি গুরুত্ব দিয়ে থাকে। তাই বেশিরভাগ মানুষ বাংলা ক্যালেন্ডার অনুযায়ী এই দিনটিকে খুঁজে নিতে পারবে। তবে এরকম অনেকেই রয়েছে যারা বাংলা ক্যালেন্ডার সম্পর্কে তেমন কোন ধারণা রাখেনা।

আমরা ইতিমধ্যেই জানতে পেরেছি যে জন্মাষ্টমী বলা হয় শ্রীকৃষ্ণের জন্মদিন কে। আর এই দিনটি অনেক আনন্দের সাথে সনাতন ধর্মাবলম্বীরা পালন করে থাকে। সনাতন ধর্মাবলম্বীদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একজন শ্রীকৃষ্ণ। সনাতন ধর্মাবলম্বীরা যেকোনো উৎসব অনেক গুরুত্বের সাথে পালন করে তাই এই উৎসবটি তারা কখনোই অবহেলা করে না। আগে থেকেই জানতে চাই কত তারিখে এই উৎসবটি পালন করা হবে?

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ভাদ্র মাসের ১১ তারিখে জন্মাষ্টমী অর্থাৎ শ্রীকৃষ্ণের জন্মদিন পালন করা হবে। আপনি যদি ইংরেজি ক্যালেন্ডার সম্পর্কে জানতে চান তাহলে ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী আগস্ট মাসের ২৬ তারিখ জন্মাষ্টমী অর্থাৎ শ্রীকৃষ্ণের জন্মদিন পালন করা হবে। আশা করছি আপনি এই তারিখ গুলো জেনে আগে থেকেই এই দিনটি গুরুত্বের সাথে পালন করার জন্য প্রস্তুতি গ্রহণ করবেন।

শ্রীকৃষ্ণের জন্ম তারিখ কত ২০২৪

শ্রীকৃষ্ণের জন্ম তারিখ কত ২০২৪? এই বিষয়টি সম্পর্কে অনেকেই জানতে চাই। সনাতন ধর্মাবলম্বীরা শ্রীকৃষ্ণকে ঈশ্বর উপাধি দিয়ে থাকে এবং মনে করা হয় শ্রীকৃষ্ণ ভগবত গীতা এর প্রবর্তক। ভাদ্র মাসের অষ্টম তিথিতে তিনি জন্মগ্রহণ করেছিলেন। সাধারণত আমরা যারা শ্রীকৃষ্ণের জন্ম তারিখ সম্পর্কে জানি না তাদেরকে অবশ্যই এই বিষয়টি সম্পর্কে ধারনা রাখা উচিত। তাই চলুন শ্রীকৃষ্ণের জন্ম তারিখ কত? সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

শ্রীকৃষ্ণের-জন্ম-তারিখ-কত-২০২৪

শাস্ত্রীয় বিবরণ এবং মানুষের বিশ্বাস অনুযায়ী শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল ৩২২৮ খ্রিষ্টপূর্বাব্দের ১৮ অথবা ২১ জুলাই বুধবার। যেদিন শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করে সাধারণত এই দিনটিকে কৃষ্ণ জন্মাষ্টমী বা জন্মাষ্টমী নামে পালিত হয়। শ্রীকৃষ্ণ ছিলেন যাদব রাজধানী মথুরার রাজ পরিবারের একজন সন্তান। শ্রীকৃষ্ণ বসুদেব ও দেবকীর অষ্টম পুত্র হিসেবে জন্মগ্রহণ করেছিলেন। শ্রীকৃষ্ণের পিতা-মাতা দুজনেই ছিলেন যাদববংশীয়।

শুভ জন্মাষ্টমী ইংরেজি কত তারিখে

জন্মাষ্টমী বাংলা কত তারিখ ২০২৪? এই বিষয়ে আলোচনা শুরু করে বিস্তারিত ভাবে জন্মাষ্টমী নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য আলোচনা করা হয়েছে। আপনি যদি সনাতন ধর্মাবলম্বী হয়ে থাকেন এবং গুরুত্বপূর্ণ উৎসব জন্মাষ্টমীর পালন করতে চান তাহলে আপনাকে বাংলা তারিখ জানার পাশাপাশি ইংরেজি তারিখ সম্পর্কে জানতে হবে। কারণ আমরা সবাই ইংরেজি ক্যালেন্ডার সম্পর্কে ধারনা বেশি রাখি।

আমরা ইতিমধ্যে জেনেছি যে শ্রীকৃষ্ণ ছিলেন সনাতন ধর্মাবলম্বীদের একজন গুরুত্বপূর্ণ ঈশ্বর। সনাতন ধর্মের মানুষেরা একেক জন ঈশ্বরকে পূজা করে থাকে। পৃথিবীতে সবথেকে বেশি সনাতন ধর্মের মানুষের বসবাস করে ভারতে। হিন্দু ধর্ম বাংলা ক্যালেন্ডারের অনেক গুরুত্ব রয়েছে সাধারণত তাই তারা যেকোনো উৎসব বাংলা ক্যালেন্ডার অনুযায়ী পালন করে থাকে। কারণ বাংলা ক্যালেন্ডার অনুযায়ী তারিখ এবং উপযুক্ত সময় নির্ধারণ করা সহজ হবে তাদের জন্য।

এই বিষয় হচ্ছে আমাদের মধ্যে অনেকেই আছে যারা বাংলা ক্যালেন্ডার সম্পর্কে তেমন কোন ধারণা রাখেনা। এই বছর জন্মাষ্টমী কত তারিখ হবে এই বিষয়টি জানার জন্য আমাদেরকে ইংরেজি তারিখ জানতে হবে। সাধারণত তাহলে আগে থেকেই আমরা প্রস্তুতি গ্রহণ করতে পারবো। এই বছর জন্মাষ্টমী পালন করা হবে আগস্ট মাসের ২৬ তারিখ রোজ সোমবার। এখনো কয়েক মাস সময় রয়েছে সাধারণত তাই নিজের মতো করে প্রস্তুতি গ্রহণ করা যাবে।

গোপাল পূজা কবে ২০২৪

গোপাল পূজা কবে ২০২৪? এই বিষয়টি সম্পর্কেও অনেকেই ধারণা চাই। আমরা যারা সনাতন ধর্ম পালন করার মানুষের রয়েছি সাধারণত তারা শ্রীকৃষ্ণকে গোপাল বলে থাকে এই বিষয়টি সম্পর্কে জানি। বিশেষ করে বয়স্ক ব্যাক্তিবর্গ শ্রীকৃষ্ণকে গোপাল বলে থাকে। আমরা ইতিমধ্যেই জন্মাষ্টমী অর্থাৎ শ্রীকৃষ্ণের জন্মদিন কবে এ বিষয়টি সম্পর্কে আলোচনা করেছি। হিন্দু ধর্ম অনুযায়ী শ্রীকৃষ্ণের জন্মদিন জন্মাষ্টমী নামে পালন করা হয়ে থাকে।

বিশেষ করে ভাদ্র মাসের অষ্টম তিথিতে জন্মাষ্টমী পালন করা হয়। এই বছর ভাদ্র মাসের অষ্টম তিথি বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ভাদ্র মাসের ১১ তারিখ অনুষ্ঠিত হবে এবং ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী আগস্ট মাসের ২৬ তারিখে অনুষ্ঠিত হবে। সাধারণত জন্মাষ্টমী শ্রীকৃষ্ণের জন্মদিন এবং গোপাল পূজা একই দিনে করা হয়ে থাকে। তাই এই তারিখ গুলো জানা থাকলে আমাদের জন্য যথেষ্ট।

জন্মাষ্টমী কিভাবে পালন করা হয়

জন্মাষ্টমী বাংলা কত তারিখ ২০২৪? এই বিষয়টি জানার পাশাপাশি আমাদেরকে জেনে নিতে হবে জন্মাষ্টমী কিভাবে পালন করতে হয়? কারণ আমাদের মধ্যে অনেকেই আছে যারা জন্মাষ্টমী পালন করার নিয়ম সম্পর্কে জানেনা। সনাতন ধর্মের মানুষেরা মনে করে থাকি যে তাদের ধর্ম সব থেকে পুরাতন ধর্ম। কিন্তু বর্তমানে এমন কিছু মানুষ খুঁজে পাওয়া যাবে যারা জন্মাষ্টমী কি? এবং জন্মাষ্টমী কিভাবে পালন করতে হয়? এ বিষয়গুলো সম্পর্কে জানেনা।

হিন্দু ধর্মের মানুষেরা তাদের ধর্মীয় উৎসব গুলো অনেক আনন্দের সাথে পালন করে থাকে। হিন্দু ধর্মাবলম্বীদের বেশ কিছু ধর্মীয় উৎসব রয়েছে এগুলোর মধ্যে অন্যতম হল জন্মাষ্টমী এবং এটি তাদের কাছে গুরুত্বপূর্ণ একটি উৎসব। জন্মাষ্টমীর উৎসব বিভিন্ন রকম ভাবে উদযাপন করা হয়ে থাকে। সাধারণত এই দিনটি উপলক্ষে ভগবত পুরাণ অনুযায়ী নৃত্য, রাসলীলা বা কৃষ্ণ লীলা, মধ্যরাত্রি তে শ্রীকৃষ্ণের জন্মের মুহূর্তে ধর্মীয় গীত গাওয়া।

এছাড়া আরো উপবাস, দহি হান্ডি এই ধরনের আচার অনুষ্ঠান পালন করা হয়। সাধারণত নাটকের মাধ্যমে কৃষ্ণ লীলা দেখানো হয়ে থাকে। অন্যদিকে দহি হান্ডি উৎসব পালন করা হয় এখানে অনেক উঁচুতে মাখনের হাড়ি রাখা হয়। অনেক গুলো মানুষ মিলে পিরামিড তৈরি করে এবং সেই পিরামিডের ওপরে ওঠে হাড়ি ভাঙ্গার চেষ্টা করে। ভারতের প্রায় প্রতিটি রাজ্যে এ ধরনের উৎসব পালন করা হয়।

জন্মাষ্টমী কেন দুই দিন পালন করা হয়

জন্মাষ্টমী কেন দুই দিন পালন করা হয়? এই বিষয়টি সম্পর্কে অনেকের মনেই প্রশ্ন আসে। আমরা ইতিমধ্যে জন্মাষ্টমী নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ আলোচনা করেছি। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে শ্রীকৃষ্ণ জন্মাষ্টমী পালন করা হয়। সাধারণত এই দিনেই শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেছিল বলে ইতিহাস থেকে জানা যায়। এই দিনটিকে হিন্দু ধর্মের মানুষেরা ভগবান শ্রীকৃষ্ণের শিশু গোপাল রূপের পূজা করে থাকে।

আরো পড়ুনঃ শিবরাত্রির পূজার মন্ত্র - শিবরাত্রি পূজার নিয়ম

যেহেতু শ্রীকৃষ্ণ জন্মদিন অর্থাৎ জন্মাষ্টমীর তারিখ দুদিন সাধারণত তাই উপবাস নিয়ে অনেকের মাঝেই দ্বিধাদ্বন্দ্ব রয়েছে। যেহেতু দুইদিন অষ্টমী তিথি রয়েছে তাই দুই দিনেই জন্মাষ্টমী পালন করা হয়ে থাকে। যদি কোন বছর দুই দিন ভাদ্র মাসের অষ্টম তিথি থাকে তাহলে আমাদেরকে দুই দিনে জন্মাষ্টমী পালন করতে হবে।

জন্মাষ্টমী পালন করার গুরুত্ব

জন্মাষ্টমী পালন করার গুরুত্ব সম্পর্কে আমরা অনেকেই জানিনা। আপনি যদি সনাতন ধর্মাবলম্বী হয়ে থাকেন তাহলে আপনার অবশ্যই এ বিষয়গুলো সম্পর্কে আগে থেকেই ধারণা রাখতে হবে। প্রতিটি ধর্মের বেশ কিছু গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব রয়েছে। এই ধর্মীয় উৎসবগুলোর মধ্যে অন্যতম হলো জন্মাষ্টমী অর্থাৎ শ্রীকৃষ্ণের জন্মদিন। আর এই দিনটি হিন্দু ধর্মের মানুষেরা অনেক আনন্দের এবং উৎসবের সাথে পালন করে থাকে।

জন্মাষ্টমী-পালন-করার-গুরুত্ব

শুধু এই দিনটি নয় কিন্তু ধর্মের মানুষেরা তাদের ধর্মীয় প্রতিটি উৎসব অনেক গুরুত্বের সাথে পালন করে। পৃথিবীর মধ্যে ভারতে সব থেকে বেশি হিন্দু ধর্মের মানুষ বসবাস করে। তা ভারতের বিভিন্ন রাজ্যের জন্মাষ্টমী উপলক্ষে বিভিন্ন ধরনের ধর্মীয় উৎসব পালন করতে দেখা যায়। তারা মনে করে থাকে যে এই দিন সাধারণত তাদের ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেছিল। শিশুরূপে তারা গোপাল পূজার করে থেকে এই দিনে।

লেখক এর শেষ মন্তব্য

জন্মাষ্টমী বাংলা কত তারিখ ২০২৪? এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি এই দিনটি পালন করতে চান অনেক আনন্দের সাথে তাহলে আপনাকে আগে থেকেই তারিখ সম্পর্কে ধারণা রাখতে হবে। যেহেতু হিন্দু ধর্মের জন্য গুরুত্বপূর্ণ এবং বড় ধরনের ধর্মীয় উৎসব এটি তাই এই উৎসব সম্পর্কে আমাদের প্রত্যেকের ধারণা রাখা জরুরী।

আশা করি জন্মাষ্টমী সম্পর্কে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের আর্টিকেলের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত জানতে হলে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে হবে। 20791

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url