OrdinaryITPostAd

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইনে আবেদন যেভাবে করবেন

ব্যাংক ঋণ পাওয়ার উপায়প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইনে আবেদন কিভাবে করবেন? যদি এই বিষয়ে জানা না থাকে তাহলে বিস্তারিত ভাবে জেনে নিন। কারণ অনেক সময় আমাদেরকে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন উত্তোলন করার প্রয়োজন পড়ে।

প্রবাসী-কল্যাণ-ব্যাংক-লোন-অনলাইনে-আবেদন-কিভাবে-করবেন

যদি কখনো আপনার এই ধরনের লোন উত্তোলন করতে হয় তাহলে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইনে আবেদন কিভাবে করবেন? এই বিষয়ে জেনে থাকা অত্যন্ত জরুরী। বিষয়টি বিস্তারিত জানুন।

সূচিপত্রঃ প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিতে হলে অনলাইনে আবেদন কিভাবে করবেন

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইনে আবেদন কিভাবে করবেন

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইনে আবেদন কিভাবে করবেন? যদি আপনার এই বিষয়ে জানা না থাকে তাহলে আমাদের এই আর্টিকেল থেকে বিস্তারিত জেনে নিন। সাধারণত যারা বাংলাদেশের বাইরে থেকে কাজ করে বাংলাদেশে রেমিটেন্স পাঠাই সাধারণত তাদেরকে প্রবাসী বলা হয়ে থাকে। সোজা বাংলা কথায় যারা বাংলাদেশের বাইরে থাকে সাধারণত তাদেরকে প্রবাসী বলে। আর এই প্রবাসীদের জন্য সরকারি এবং বেসরকারি বিভিন্ন ব্যাংকের সুবিধা রয়েছে।

অনেক সময় প্রবাসীরা লোন নিয়ে থাকে তাদের বিভিন্ন ধরনের কাজের ক্ষেত্রে। আবার অনেকেই বিদেশে যাওয়ার জন্য লোন গ্রহণ করে থাকে। আপনি যদি বিদেশে যেতে চান অথবা বিদেশ থেকে লোন গ্রহণ করতে চান তাহলে আপনাকে বেশ কিছু নিয়ম অনুসরণ করতে হবে। প্রবাসীদের জন্য রয়েছে প্রবাসী কল্যাণ ব্যাংক। যেখান থেকে আপনি খুব সহজেই লোন নিতে পারবেন। এর জন্য আপনাকে অনলাইনে আবেদন করতে হবে।

আরো পড়ুনঃ বাংলাদেশ অনলাইন লোন পাওয়ার উপায় ২০২৪

বর্তমান সময়ে বাংলাদেশের প্রায় প্রতিটি ব্যাংকে প্রবাসীদের জন্য লোনের সুবিধা রয়েছে। তাছাড়া বর্তমানে সকল ধরনের কার্যক্রম অনলাইনে এর মাধ্যমে করা হয়। আপনি যদি লোন গ্রহণ করতে চান তাহলে খুব সহজেই এবং অল্প সময়ের মধ্যেই অনলাইনে আবেদন করতে পারেন আপনার লোনের জন্য। আপনাদের সুবিধার্থে বলে রাখি প্রবাসী কল্যাণ ব্যাংকে অনলাইনে লোন এর আবেদন করার কোন সুযোগ নেই।

আপনার যদি লোনের প্রয়োজন থাকে এবং আপনি লোন গ্রহণ করতে চান প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে তাহলে আপনার নিকটস্থ প্রবাসী কল্যাণ ব্যাংক এর শাখায় যেতে হবে এবং সেখানে গিয়ে আপনাকে আপনার যে সকল ডকমেন্টস প্রয়োজন সেগুলো জমা দিতে হবে। আপনি খুব সহজেই প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন পেয়ে যাবেন। সাধারণত এই লোন অনলাইনে নেওয়ার কোন সুযোগ নেই।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নেওয়ার নিয়ম

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নেওয়ার নিয়ম প্রবাসী ভাইয়েরা সব থেকে বেশি জানতে চাই। আমাদের দেশে অনেকগুলো ব্যাংক রয়েছে সাধারণত যারা প্রবাসীদের লোন দিয়ে থাকে। প্রবাসীদের লোন দেওয়ার ক্ষেত্রে সবার আগে এগিয়ে রয়েছে প্রবাসী কল্যাণ ব্যাংক। যদি আপনি প্রথমবারের মতো লোন নিতে চান তাহলে আপনাকে অবশ্যই প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নেওয়ার নিয়ম সম্পর্কে জেনে নিতে হবে।

যেকোনো ব্যাংক থেকে লোন নিতে যান না কেন অবশ্যই বেশ কিছু শর্ত মেনে চলতে হবে। সাধারণত তারা আপনাকে এই শর্তসাপেক্ষেই লোন দেবে। আপনি কোন ধরনের লোন নিতে চান সাধারণত এই বিষয়টি আগে নির্ণয় করতে হবে। কারণ প্রবাসী কল্যাণ ব্যাংকে বেশ কিছু ধরনের লোন হয়ে থাকে। যে ধরনের লোন নিবেন সাধারণত সেই ধরনের ডকুমেন্টস তাদেরকে জমা দিতে হবে। লোন নেওয়ার জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট গুলো নিয়ে আপনার নিকটস্থ প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখায় যেতে হবে।

এরপরে ব্যাংকের ম্যানেজার অথবা কোন কর্মকর্তার সাথে কথা বলতে হবে। তাদেরকে বোঝাতে হবে আপনি কোন ধরনের লোন এবং কত টাকা লোন নিতে চাচ্ছেন? বিস্তারিত বিষয়গুলো জানার পরে যদি তারা মনে করে আপনি লোন নেওয়ার যোগ্যতা হলে তারা আপনাকে লোন দেবে এবং আপনার প্রয়োজনীয় ঠিকানা ও ডকুমেন্টগুলো তাদের কাছে জমা রাখবে। সাধারণত এভাবেই আপনাকে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিতে হবে।

প্রবাসী কল্যাণ ব্যাংক ঢাকা কোথায়

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইনে আবেদন কিভাবে করবেন? এই বিষয়টি সম্পর্কে আলোচনা করা হয়েছে। এখন আপনি যদি ঢাকায় বসবাস করে থাকেন এবং প্রবাসী কল্যাণ ব্যাংকে গিয়ে আপনার প্রয়োজনীয় কার্যক্রম গুলো সম্পন্ন করতে চান তাহলে আপনাকে এই ব্যাংকের ঠিকানা সম্পর্কে জেনে নিতে হবে। ঢাকায় প্রবাসী কল্যাণ ব্যাংকের বেশ কয়েকটি শাখা রয়েছে। এছাড়া বাংলাদেশের আরো বিভাগীয় জেলা শহরগুলোতে প্রবাসে কল্যাণ ব্যাংকের শাখা রয়েছে।

প্রধান শাখা প্রবাসী কল্যাণ ব্যাংক

  • ৭১-৭২, ইস্কাটন গার্ডেন রোড, ঢাকা-১০০০
  • ফোনঃ ০২-৮৩২১৮৭৮
  • মোবাইলঃ ০১৭০০-৭০২৭০০

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন এর সুবিধা কি কি

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন এর সুবিধা কি কি? আমরা অনেকেই এই বিষয়গুলো সম্পর্কে জানি না। প্রবাসে কল্যাণ ব্যাংক লোন এর বেশ কিছু সুবিধা রয়েছে সাধারণত তাই প্রবাসীরা এই ব্যাংক থেকে লোন নিয়ে থাকে বেশি। আমরা জানি যে বাংলাদেশে অনেকগুলো ব্যাংক রয়েছে যারা প্রবাসীদের জন্য বেশ কিছু সুযোগ সুবিধা দিয়ে থাকে। তবে সবথেকে বেশি সুযোগ সুবিধা দিয়ে থাকে প্রবাসী কল্যাণ ব্যাংক। এই ব্যাংক থেকে লোন নিলে কোন ধরনের সুবিধা গুলো পাবেন? তা জেনে নিন।

প্রবাসী-কল্যাণ-ব্যাংক-লোন-এর-সুবিধা-কি-কি

  • আপনি যদি আপনার চাকরি অথবা যে কোন কাজের জন্য বিদেশে ভ্রমণ করতে চান এবং আর্থিক সহযোগিতার পেতে চান তাহলে খুব সহজেই প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিতে পারেন।
  • দেশের বাইরে থাকাকালীন অবস্থায় যদি কোন প্রবাসী আর্থিক সমস্যার মধ্যে পড়ে যায় তাহলে সেই সমস্যা থেকে উদ্ধার করতে প্রবাসী কল্যাণ ব্যাংক তাদেরকে লোন দিয়ে থাকে।
  • যদি কোন প্রবাসী দীর্ঘ কাল বিদেশে থাকার পরে যদি তারা দেশে ফিরে নিজের কর্মসংস্থান তৈরি করতে চাই তাহলে প্রবাসী কল্যাণ ব্যাংক তাদেরকে লোন দেয়।
  • অন্যান্য ব্যাংকে যে সকল সুযোগ-সুবিধা নেই প্রবাসীদের জন্য সাধারণত সে সকল সুযোগ সুবিধা গুলো প্রবাসে কল্যাণ ব্যাংক প্রবাসীদের দেওয়ার চেষ্টা করে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন পেতে কি কি কাগজ লাগে

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন পেতে কি কি কাগজ লাগে? চলুন এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। প্রবাসী কল্যাণ ব্যাংক বিভিন্ন পদ্ধতিতে লোন দিয়ে থাকে। সাধারণত আপনি কোন ধরনের লোন গ্রহণ করতে চাচ্ছেন এ বিষয়টির উপর নির্ভর করে আপনি লোন নিতে পারবেন। আলাদা আলাদা বিষয়ের উপরে লোন নিলে ভিন্ন ধরনের কাগজপত্র প্রয়োজন হয়। অভিবাসন এবং পূর্ণবাসন লোন গ্রহণ করলে কোন ধরনের কাগজপত্র প্রয়োজন হয় তা জেনে নিন।

অভিবাসন লোন গ্রহনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

  • জাতীয় পরিচয় পত্রের ফটোকপি
  • নাগরিক সনদপত্র অনেক সময় প্রয়োজন হয়
  • পাসপোর্ট সাইজের ৪ কপি ছবি।
  • দুইজন জমিদার এবং তাদের যাবতীয় তথ্য
  • পাসপোর্ট অথবা ভিসার কার্ডের ফটোকপি
  • অবশ্যই প্রবাসে কল্যাণ ব্যাংকে একটি একাউন্ট
  • জমিদারের স্বাক্ষর করা ব্যাংকের তিনটি চেকের পাতা

পূর্ণবাসন লোন গ্রহনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

  • জাতীয় পরিচয় পত্রের ফটোকপি
  • পাসপোর্ট সাইজের ৩ কপি ছবি
  • জমিদারের ভোটার আইডি কার্ডের ফটোকপি 
  • জমিদারের ২ কপি পাসপোর্ট সাইজের ছবি
  • নাগরিক সনদপত্র
  • ডাইভিং লাইসেন্স এর ফটোকপি
  • জামানত সম্পত্তির ডকুমেন্টস এর ফটোকপি
  • স্বাক্ষর সহ তার ব্যাংক একাউন্টের ৩টি চেক পাতা
  • বিদেশ থেকে প্রত্যাগমন সংক্রান্ত ডকুমেন্টস

প্রবাসীদের কত টাকা লোন দেওয়া হয়

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইনে আবেদন কিভাবে করবেন? এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আমাদের মধ্যে অনেক প্রবাসী আছে যারা লোন গ্রহণ করতে হয় কিন্তু তাদেরকে কত টাকার লোন দিয়ে থাকে প্রবাসী কল্যাণ ব্যাংক অথবা অন্যান্য ব্যাংকগুলো? সাধারণত এই বিষয়টি অনেকের জানা নেই। তাই লোন গ্রহণ করার আগে কত টাকা লোন দেওয়া হয় এই বিষয়টি সম্পর্কে জেনে নিন।

বিভিন্ন সূত্র থেকে জানা যায় প্রবাসী কল্যাণ ব্যাংক ১,০০,০০০ থেকে ৫০,০০,০০০ টাকা পর্যন্ত লোন প্রদান করে। অভিবাসন লোন ২ বছর এর জন্য ১ থেকে ৩ লক্ষ টাকা এবং পূর্ণবাসন লোন ১০ বছর এর জন্য সর্বোচ্চ ৫০ লক্ষ টাকা লোন দিয়ে থাকেন। আপনার যদি এই টাকার মধ্যে লোন নেওয়ার প্রয়োজন পড়ে তাহলে আপনি নিঃসন্দেহে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন গ্রহণ করতে পারেন।

কোন কোন ব্যাংকের প্রবাসী লোন দেওয়া হয়

কোন কোন ব্যাংকের প্রবাসী লোন দেওয়া হয়? এই বিষয়টি চানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ আমাদের মধ্যে বেশিরভাগ মানুষ মনে করে থাকে যে বাংলাদেশে যে সকল বড় বড় ব্যাংক রয়েছে তারা প্রবাসীদের জন্য কোন সুযোগ-সুবিধা রাখেনি। আসলে বিষয়টি এরকম নয় প্রতিটি ব্যাংকের প্রবাসীদের জন্য বেশ কিছু সুযোগ সুবিধা রয়েছে এবং প্রবাসীরা বাংলাদেশের বেশ কিছু গুরুত্বপূর্ণ ব্যাংক থেকে লোন গ্রহণ করতে পারে।

আরো পড়ুনঃ ঘরে বসে ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

  • প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে আপনি খুব সহজেই লোন গ্রহণ করতে পারবেন। এই ব্যাংকটি প্রবাসীদের সুবিধার্থে বিদেশ যাওয়ার ক্ষেত্রে এবং আরো বেশ কিছু ক্ষেত্রে প্রবাসীদের লোন দিয়ে থাকে।
  • সোনালী ব্যাংক বাংলাদেশের অন্যতম একটি জনপ্রিয় ব্যাংক। সাধারণত তারা একটি প্রকল্প চালু করেছে সেটি প্রবাসীদের নিয়ে। যে সকল প্রবাসীরা বাইরে থেকে এসে দেশে কর্মসংস্থান শুরু করতে চাই তাদের জন্য প্রবাসী কর্মসংস্থান ঋণ প্রকল্প চালু করেছে।
  • অগ্রণী ব্যাংক প্রবাসীদের জন্য বেশ কিছু সুযোগ সুবিধা চালু করেছে। অগ্রণী ব্যাংক এর প্রকল্পের নাম প্রবাসী ঋণ প্রকল্প। ঋণের পরিমাণ সর্বোচ্চ ৩ লাখ টাকা। ১৫ থেকে ১৮ মাসিক কিস্তিতে অর্থাৎ সোয়া বছর থেকে দেড় বছরের মধ্যে ঋণ পরিশোধ করতে হবে
  • এনআরবি গ্লোবাল ব্যাংক থেকে প্রবাসীরা অনেক সুযোগ সুবিধা পেয়ে থাকে। এই ব্যাংক তাদের প্রকল্পটির নাম দিয়েছে এনআরবি মাইগ্রেশন লোন। তারা সর্বোচ্চ ঋণের পরিমাণ ৩ লাখ টাকা। সুদের হার ১৪ শতাংশ।
  • পূবালী ব্যাংক এর মাধ্যমে প্রবাসীরা লোন গ্রহণ করতে পারবে। তারা তাদের প্রকল্পের নাম দিয়েছে নন রেসিডেন্ট ক্রেডিট স্কিম। এই ব্যাংকে লোনের পরিমাপ সর্বোচ্চ আড়াই লাখ টাকা। ঋণ পরিশোধের মেয়াদ ২ বছর অর্থাৎ ২৪ মাস।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন পরিশোধ করার নিয়ম

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইনে আবেদন কিভাবে করবেন? এই বিষয়টি সম্পর্কে জেনেছি এখন আমরা যদি প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিয়ে থাকি তাহলে এই লোন কিভাবে পরিশোধ করব? সেই বিষয় সম্পর্কে আলোচনা করব। আপনি যে ব্যাংক থেকে লোন গ্রহণ করুন না কেন এই লোন শোধ করার বেশ কিছু নির্দিষ্ট নিয়ম রয়েছে। অবশ্যই আমাদেরকে সেই নিয়ম অনুযায়ী যে কোন ব্যাংকে থেকে নেওয়া লোন পরিশোধ করতে হবে।

প্রবাসী-কল্যাণ-ব্যাংক-লোন-পরিশোধ-করার-নিয়ম

আপনি যে ব্যাংক থেকেই লোন গ্রহণ করুন না কেন আপনাকে নির্দিষ্ট সময়ের মধ্যে সেই লোন পরিশোধ করতে হবে। আপনাকে যখন তারা লোন দেবে সাধারণত তখন এ বিষয়গুলো বিস্তারিত বলে দেবে। আপনি যত বছরের জন্য লোন নিবেন সাধারণত সে হারে আপনাকে সুদ পরিশোধ করতে হবে। অভিবাসন লোন নিলে সুদের হার ৯% ২ বছর এর জন্য এবং পূর্ণবাসন লোন নিলে সুদের হার ৯% ১০ বছর এর জন্য।

প্রবাসী কল্যাণ ব্যাংক হেল্পলাইন

প্রবাসী কল্যাণ ব্যাংক হেল্পলাইন নাম্বার জানার প্রয়োজন হয়। আপনি যদি প্রবাসী কল্যাণ ব্যাংকে একাউন্ট তৈরি করেন অথবা এ ব্যাংক থেকে লোন গ্রহণ করেছেন অথবা করতে চান তাহলে আপনাকে অবশ্যই প্রতিনিয়ত ব্যাংকের সাথে যোগাযোগ রাখতে হবে। ব্যাংকের সাথে যোগাযোগ রাখার জন্য আপনাকে তাদের হেল্প লাইন নাম্বারে ফোন দিতে হবে। অথবা কোন ধরনের সাহায্য পেতে চাইলে হেল্পলাইন নাম্বারে ফোন দিতে হবে। টেলিফোন প্রধান কার্যালয়, হেল্প ডেস্কঃ ০২-৪৮৩২২৮৭৩।

লেখকের শেষ মন্তব্য

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইনে আবেদন কিভাবে করবেন? এ বিষয়গুলো বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি প্রবাসী হয়ে থাকেন এবং আপনার প্রয়োজনে লোন নিতে চান তাহলে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন গ্রহণ করতে পারেন। তার আগে আপনাকে বেশ কিছু বিষয় সম্পর্কে জেনে নিতে হবে। এ বিষয় গুলো আমরা আমাদের আর্টিকেলে বিস্তারিত উল্লেখ করেছি।

এতক্ষণ আমাদের আর্টিকেলের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক বিষয় যদি নিয়মিত জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন। 20791

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url